1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
বিশ্বে করোনা শনাক্ত ১০ কোটি ছুঁই ছুঁই
মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ১০:৫৭ পূর্বাহ্ন

বিশ্বে করোনা শনাক্ত ১০ কোটি ছুঁই ছুঁই

  • পোস্ট হয়েছে : সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৯ কোটি ৯৭ লাখ ৬৮ হাজার ২১৩ জন।

এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২১ লাখ ৩৮ হাজার ৯৪২ জন আর সুস্থ হয়েছেন সাত কোটি ১৭ লাখ ৪১ হাজার ৮৪০ জন। সোমবার (২৫ জানুয়ারি) আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটার জানিয়েছে, বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনা শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি ৫৭ লাখ ২ হাজার ১২৫ জন। মারা গেছেন চার লাখ ২৯ হাজার ৪৯০ জন আর সুস্থ হয়েছেন এক কোটি ৫৪ লাখ ৯ হাজার ৬৩৯ জন।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে করোনায় সংক্রমিত হয়েছেন এক কোটি ৬ লাখ ৬৮ হাজার ৩৫৬ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ৫০৩ জন আর সুস্থ হয়েছেনে এক কোটি ৩ লাখ ২৮ হাজার ৭৩৮ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল। সেখানে করোনায় সংক্রমিত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা ৮৮ লাখ ৪৪ হাজার ৬০০ জন। এর মধ্যে মারা গেছেন দুই লাখ ১৭ হাজার ৮১ জন এবং সুস্থ হয়েছেন ৭৬ লাখ ৫৩ হাজার ৭৭০ জন।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ, যুক্তরাজ্য পঞ্চম, ফ্রান্স ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম ও জার্মানি রয়েছে দশম অবস্থানে। তালিকায় বাংলাদেশের অবস্থান ২৭তম।

এছাড়া ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে বর্তমানে আক্রান্তের সংখ্যা ৮৮ হাজার ৮০৪ জন। এর মধ্যে চার হাজার ৬৩৫ জনের মৃত্যু হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে প্রথম রোগীর মৃত্যু হয় গত বছরের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।

পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে। করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিজনেস আওয়ার/২৫ জানুয়ারি, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24