1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
করোনাকালে ব্যায়াম করে ভালো রাখুন ফুসফুস
শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ১২:৪১ অপরাহ্ন

করোনাকালে ব্যায়াম করে ভালো রাখুন ফুসফুস

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০

বিজনেস আওয়ার ডেস্ক : নিয়মিত শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করলে ফুসফুস সুস্থ থাকবে। ফুসফুসের কর্মক্ষমতা বাড়াতে শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম খুবই উপকারী। এমনকি করোনাভাইরাসে আক্রান্ত হলে ফুসফুসের ব্যায়াম করা জরুরি।

চলুন পাঠক জেনে নেয়া যাক করোনাকালে কি ব্যায়াম করলে ফুসফুস ভালো থাকবে:

শ্বাস গোনা:
কোনও নির্জন স্থানে বসে মেরুদণ্ড সোজা করে চোখ বন্ধ করে টানা কয়েকবার গভীর শ্বাস-প্রশ্বাস নিন। ধীরে ধীরে শ্বাস-প্রশ্বাসের এর গতি কমে আসবে। প্রথমে প্রশ্বাস ছাড়ার সময় এক গুনবেন, তার পরের বার দুই, এভাবে পাঁচ পর্যন্ত। তার পর আবার নতুন করে এক দিয়ে শুরু করবেন। প্রতিদিন এই ব্যায়ামটি দিনে ১০ মিনিট করবেন। দেখবেন আপনার ফুসফুস বালো থাকবে।

ব্রিদিং এক্সারসাইজ:
বুক ভরে লম্বা নিঃশ্বাস নেয়া আর ধীরে ধীরে নিঃশ্বাস ছাড়ার ব্যায়াম আপনার ফুসফুসকে মজবুত ও কার্যকরী করবে। বুক ভরে শ্বাস নিলে আমাদের পাঁজরের হাড় বা রিবস বাইরের দিকে সরে আসে পাশাপাশি ডায়াফ্রামের পেশী সংকুচিত হয়ে নিচে নেমে যায়, ফলে আমাদের ফুসফুস প্রসারণের জন্য যথেষ্ট জায়গা পায়, আবার যখন নিঃশ্বাস ছেড়ে দেই তখন রিবস এবং ডায়াফ্রামের পেশী আগের অবস্থানে ফিরে আসে।

এভাবে শ্বাস প্রশ্বাস নিলে আমাদের শরীর অতিরিক্ত অক্সিজেন পায় যা শরীরকে বেশি বেশি শক্তি যোগায় এবং ক্লান্তি দূর করে। আমাদের উচিত এভাবে বুক ভঁরে একটু লম্বা সময় ধরে শ্বাস প্রশ্বাস নেয়া ও ছাড়ার এক্সারসাইজ করা।

বিজনেস আওয়ার/১১ জুন, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ