1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
রফতানি আয়ে সুখবর নেই
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০১:০১ অপরাহ্ন

রফতানি আয়ে সুখবর নেই

  • পোস্ট হয়েছে : শনিবার, ৬ মার্চ, ২০২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে রফতানিতে নেতিবাচক ধারা অব্যাহত আছে। করোনার প্রথম ঢেউয়ের পরে গত বছরের মাঝামাঝি সময়ে রফতানি আয়ে কিছুটা উন্নতি হলেও, দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলাতে পারেনি রফতানি খাত। ফলে গত বছরের শেষ থেকেই রফতানি আয় কমতে থাকে।

চলতি ২০২০-২১ অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি পর্যন্ত পণ্য রফতানি করে ২ হাজার ৫৮৬ কোটি ডলার আয় করেছে বাংলাদেশ। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ৪৫ শতাংশ। গত অর্থ বছরের জুলাই থেকে ফেব্রুয়ারি সময়ে পণ্য রফতানি করে আয় হয়েছিল ২ হাজার ৬২৪ কোটি ডলার। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।

ইপিবির প্রতিবেদন বলছে, গত অর্থবছরের ৮ মাসের তুলনায় চলতি অর্থবছরের ৮ মাসে ২১ পণ্যের রফতানি কমেছে। আর রফতানি বেড়েছে ২০টি পণ্যের।

রফতানি আয় কমেছে- কৃষি পণ্যতে দশমিক ৪০ শতাংশ, হিমায়িত ও জীবন্ত মাছ ১০ দশমিক ২৮ শতাংশ, চিংড়ি মাছ ১৮ দশমিক ৩১ , শাক সবজি ৫৫ দশমিক ৫২ শতাংশ। এছাড়া, কাঁকড়া, ফলমূল, প্লাস্টিক পণ্য, ওভেন পোশাক, কাঁচা পাট,চামড়া, সিরামিক প্রভৃতি পণ্যেরও রফতানি উল্লেখযোগ্য হারে কমেছে।

অন্যদিকে, নিট পোশাকে দশমিক শূন্য ৬ শতাংশ, পাট ও পাটজাত পণ্যে ২৩ দশমিক ৬৭ শতাংশ, ওষুধ ১১ দশমিক ৩১ শতাংশ, বাইসাইকেল ৪০ দশমিক ৯০ শতাংশ ও হ্যান্ডিক্রাফট রফতানি ৪৮ দশমিক ৯০ শতাংশ বেড়েছে।

এছাড়া একক মাস হিসেবে, গত বছরের ফেব্রুয়ারি মাসের তুলনায় চলতি বছরের ফেব্রুয়ারিতে রফতানি আয় কমেছে প্রায় ৪ শতাংশ। চলতি বছর ফেব্রুয়ারিতে বাংলাদেশ রফতানি থেকে আয় করে ৩১৯ কোটি ডলার। যা গত বছরের ফেব্রুয়ারিতে মাসে ছিল ৩৩২ কোটি টাকা।

বিজনেস আওয়ার/০৬ মার্চ, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24