1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
অবশেষে লন্ডন যাচ্ছেন খালেদা জিয়া!
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ১২:২৫ অপরাহ্ন

অবশেষে লন্ডন যাচ্ছেন খালেদা জিয়া!

  • পোস্ট হয়েছে : শনিবার, ৬ মার্চ, ২০২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : অবশেষে লন্ডন যাচ্ছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এরইমধ্যে সরকারের পক্ষ থেকেও সবুজ সংকেত মিলেছে। খালেদা জিয়ার জন্য যুক্তরাজ্যে একটি বাড়িও প্রস্তুত করা হয়েছে। তার সফরসঙ্গী হিসেবে যারা থাকছেন তাদের প্রয়োজনীয় কাগজপত্রও ঢাকাস্ত যুক্তরাজ্য দুতাবাসে পাঠানো হয়েছে। সঙ্গে যেতে পারেন খালেদার গৃহকর্মী সেই ফাতেমাও।

জানা গেছে, ইতোমধ্যে লন্ডনে যাওয়ার বিষয়ে খালেদা জিয়ার পক্ষে গত সপ্তাহে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। যদিও আবেদনটি এখন পর্যন্ত প্রক্রিয়াধীন। তবে সরকারের সবুজ সংকেত পেয়েই সবকিছু গোছানোর কাজ চলছে।

এ ব্যাপারে বিএনপির হাইকমান্ডের একটি সূত্র জানিয়েছে, খালেদা জিয়ার শারীরিক অবস্থ্যা খুব বেশী ভালো নয়। তার উন্নত চিকিৎসা প্রয়োজন। আবেদনে উন্নত চিকিৎসার বিষয়টি বলা হয়েছে। ঠিক কবে, কখন তিনি দেশত্যাগ করবেন সে বিষয়টি এখনো নিশ্চিত নয়। তবে চলতি মাসেই দেশত্যাগ করবেন ধরেই এগুচ্ছে প্রস্তুতি।

অপর একটি সূত্র বলছে, খালেদা জিয়ার জন্য লন্ডন যাত্রা প্রায় প্রস্তুত। তাকে লন্ডনে এয়ারপোর্টে কে কে রিসিভ করবেন এ সংক্রান্ত একটি খসড়া তথ্যও মিলেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন,উন্নত চিকিৎসার জন্য লন্ডনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন বেগম জিয়া। সরকারি সিদ্ধান্ত অনুকূলে আসার সপ্তাহখানেকের মধ্যেই যুক্তরাজ্যে যাওয়ার পরিকল্পনা রয়েছে তার। বিএনপি চেয়ারপার্সনের ভাই শামীম ইস্কান্দর খালেদা জিয়ার পাসপোর্টসহ কাগজপত্র ব্রিটিশ হাইকমিশনে জমা দিয়েছেন।

সূত্র বলছে, গত ২ মার্চ খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো এবং তার বিদেশে চিকিৎসার অনুমতি চেয়ে পরিবারের পক্ষ থেকে আবেদন করা হয়। বিএনপি চেয়ারপারসনের ভাই শামীম ইস্কান্দর স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর এ আবেদন করেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আবেদনপত্রে স্বাক্ষর করে তা সচিবের দফতরে পাঠিয়ে দেন।

সূত্র আরও জানায়, খালেদার দণ্ড স্থগিত করে মুক্তির মেয়াদ ও শর্ত শিথিলের বিষয়ে আইন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার পর সিদ্ধান্ত নেয়া হতে পারে।

বর্তমানে লন্ডনে অবস্থান করছেন খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান, স্ত্রী জোবাইদা রহমান, তারেকের মেয়ে জাইমা রহমান। ছোট ছেলে প্রয়াত আরাফাত রহমান কোকোর দুই মেয়ে জাহিয়া রহমান ও জাফিয়া রহমানসহ স্ত্রী শার্মিলা রহমান। লন্ডনের কিংস্টনে প্রায় পাশাপাশি দুটি বাসায় থাকেন তারা। সেখানেই সেন্ট্রাল লন্ডন হাসপাতালে চিকিৎসা গ্রহণ করার ইচ্ছে রয়েছে খালেদার।

উল্লেখ্য, দুর্নীতির দুই মামলায় দণ্ডিত খালেদা জিয়া পঁচিশ মাস কারাভোগের পর গত বছরের ২৫ মার্চ জামিনে মুক্ত হন। এরপর দু’দফায় তার জামিনের মেয়াদ বাড়ানো হয়। গত বছরের ২৪ সেপ্টেম্বর মেয়াদ ফের বাড়ানো হয়। আগামী ২৬ মার্চ তার জামিনের চতুর্থ দফার মেয়াদ শেষ হবে। এর আগেই তার দেশত্যাগের সম্ভাবনা রয়েছে।

বিজনেস আওয়ার/০৬ মার্চ, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24