1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
হুট করেই ঝাঁজ বেড়েছে পেঁয়াজের
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০১:২৪ অপরাহ্ন

হুট করেই ঝাঁজ বেড়েছে পেঁয়াজের

  • পোস্ট হয়েছে : রবিবার, ৭ মার্চ, ২০২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন বাজারে হুট করেই দাম বেড়েছে পেঁয়াজের। একদিনে খুচরা বাজারে কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ১০ টাকা পর্যন্ত। আর পাইকারি বাজারে কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ৯ টাকা পর্যন্ত।

পেঁয়াজের এই দাম বাড়ার কারণ হিসেবে পাইকারি ব্যবসায়ীরা বলছেন, বাজারে এখন যে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে, তা মুড়ি কাটা। এই পেঁয়াজের সরবরাহ আস্তে আস্তে শেষ হয়ে যাচ্ছে। যার কারণে পেঁয়াজের দাম বেড়েছে।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, পেঁয়াজের সরবরাহ কমার পাশাপাশি রোজার সময় এগিয়ে আসাও পেঁয়াজের দাম বাড়ার পেছনে অন্যতম কারণ। মাসখানেক পরেই রোজা শুরু। এই রোজাকে কেন্দ্র করেই আগেভাগে এখন পেঁয়াজের দাম বাড়িয়ে নেয়া হচ্ছে।

জানা গেছে, মানভেদে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৮ টাকা। যা গত শুক্রবারও ৩০ থেকে ৩৫ টাকা ছিল। কিন্তু শনিবার হঠাৎ করেই পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়ে গেছে। এ কারণে খুচরা ব্যবসায়ীরাও দাম বাড়িয়ে পেঁয়াজ বিক্রি করছেন।

পেঁয়াজের দামের বিষয়ে এক ব্যবসায়ী বলেন, এভাবে পেঁয়াজের দাম বাড়বে কল্পনাও করতে পারিনি। আগে যদি জানতাম পেঁয়াজের এমন দাম বাড়বে, তাহলে যা টাকা ছিল সব দিয়ে পেঁয়াজ কিনে রাখতাম।

তিনি বলেন, সাধারণত কোনো কিছুর দাম বাড়ে শুক্রবার অথবা বৃহস্পতিবার। কিন্তু এবার চুপিচুপি শনিবার পেঁয়াজের দাম বাড়ল। আমাদের ধারণা রোজার সময় এগিয়ে আসায় পেঁয়াজের এই দাম বেড়েছে।

বাড্ডায় পেঁয়াজ বিক্রি করা জামিল বলেন, আগে পাইকারি বাজার থেকে ২৭ টাকা কেজিতে পেঁয়াজ কিনেছি। শনিবার সেই পেঁয়াজ ৩৯ টাকা কেজি কেনা পড়েছে। এই দামে পেঁয়াজ কিনে অন্যান্য খরচ যোগ করে ৪৮ টাকার নিচে বিক্রি করা সম্ভব না।

শ্যামবাজার পেঁয়াজ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ও রাজ ট্রেডার্সের মালিক হাজী মোহাম্মদ মাজেদ বলেন, আগে পেঁয়াজের কেজি ২৭-২৮ টাকা বিক্রি করেছি। এখন ৩৬-৩৭ টাকা কেজি বিক্রি হচ্ছে। কাঁচামালের দাম কখন বাড়ে কখন কমে বলা মুশকিল।

রোজা কাছাকাছি আসায় এখন পেঁয়াজের দাম বাড়ছে কি এবং রোজার ভেতরে পেঁয়াজের দাম আরও বাড়ার সম্ভাবনা আছে কি- এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, রোজায় দাম বাড়বে না। ব্যবসাদারদের তো ব্যবসা করে খেতে হবে।

কাওরানবাজারের খান অ্যান্ড সন্স বাণিজ্যালয়ের গৌতম বাবু পেঁয়াজের দামের বিষয়ে বলেন, এখন বাজারে যে পেঁয়াজ পাওয়া যাচ্ছে তা মুড়িকাটা। বাজারে এই পেঁয়াজের সরবরাহ কমে গেছে, এ কারণে দাম বেড়েছে। তবে ১৫-২০ দিন পর পেঁয়াজের দাম কমে যাবে।

বিজনেস আওয়ার/০৭ মার্চ, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24