1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
মার্চে রফতানি বেড়েছে সাড়ে ১২ শতাংশের বেশি
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ১২:৪৩ অপরাহ্ন

মার্চে রফতানি বেড়েছে সাড়ে ১২ শতাংশের বেশি

  • পোস্ট হয়েছে : বুধবার, ৭ এপ্রিল, ২০২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও চলতি বছরের মার্চ মাসে রফতানিতে ১২.৫৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। অর্থের হিসাবে এই মাসে আগের বছরের একই সময়ের চেয়ে প্রায় ৩৫ কোটি ডলারের পণ্য বেশি রফতানি হয়েছে।

অন্যদিকে চলতি অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) রফতানি কমেছে আগের একই সময়ের তুলনায় শূন্য দশমিক ১২ শতাংশ। এই সময়ে ২ হাজার ৮৯৩ কোটি ৮৩ লাখ মার্কিন ডলারের পণ্য রফতানি করেছে। বুধবার (৭ এপ্রিল) রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদন সূত্রে এসব তথ্য জানা গেছে।

ইপিবি’র প্রতিবেদন অনুযায়ী, একক মাস হিসেবে মার্চে রফতানি হয়েছে ৩০৭ কোটি ৬০ লাখ ডলারের পণ্য। গত বছরের একই সময় যার পরিমাণ ছিল ২৭৩ কোটি ডলার। গত ফেব্রুয়ারিতে আগের বছরের ফেব্রুয়ারি মাসের তুলনায় রফতানি কম ছিল ৪ শতাংশের মতো।

চলতি অর্থবছরের জুলাই থেকে মার্চ পর্যন্ত গেল ৯ মাসে রফতানি কমেছে আগের তুলনায় শূন্য দশমিক ১২ শতাংশ। অর্থবছরের প্রথম ৯ মাসে ২ হাজার ৮৯৩ কোটি ৮৩ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে। আগের অর্থবছরের একই সময়ে যা ছিল ২ হাজার ৮৯৭ কোটি ডলার।

প্রতিবেদন অনুযায়ী, তালিকায় গত ৯ মাসে পাট ও পাটপণ্যের রফতানি বেড়েছে ২৩ শতাংশ। হোম টেক্সটাইলের রফতানি বেড়েছে ৪২ শতাংশ। এছাড়াও ওষুধের ১২ শতাংশ, কৃষিপণ্যের প্রায় ৪ শতাংশ এবং চায়ের ২৩ শতাংশ রফতানি বেড়েছে।

তবে গত ৯ মাসে ২ দশমিক ৫৫ শতাংশ কমেছে তৈরি পোশাক খাতের রফতানি। অন্যদিকে হিমায়িত মাছসহ সব ধরনের হিমায়িত খাদ্যের রফতানি কমেছে ৯ শতাংশের মতো। চামড়া ও চামড়াজাত পণ্যের ৬ শতাংশের বেশি রফতানি কমেছে। ফার্নিচারের রফতানি কমেছে ১৩ শতাংশ।

বিজনেস আওয়ার/০৭ এপ্রিল, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24