1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আজ শেষ হচ্ছে
সোমবার, ১০ মে ২০২১, ০৩:৫৮ পূর্বাহ্ন

গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আজ শেষ হচ্ছে

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার। আগামী ২৩ জুন এসব বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পরীক্ষার জন্য বাছাইকৃতদের তালিকা প্রকাশ করা হবে।

প্রাথমিক আবেদনে শিক্ষার্থীদের কোন ফি না লাগলেও বাড়ানো হবে না প্রাথমিক আবেদনের সময়সীমা। এর আগে গত ১০ এপ্রিল (শনিবার) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দফতর থেকে এক জরুরি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রাথমিক আবেদনের সময়সীমা না বাড়ানোর বিষয়টি নিশ্চিত করা হয়।

জানা যায়, প্রাথমিকভাবে বাছাইকৃত শিক্ষার্থীরা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ছয়শ টাকা জমা দিয়ে ২৪ এপ্রিল থেকে ২০ মে এর মধ্যে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য চূড়ান্ত আবেদন করতে পারবেন। এছাড়াও আগামী ১ জুন থেকে ১০ জুনের মধ্যে পরীক্ষার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

বিজ্ঞান (ইউনিট-A) শাখার পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৯ জুন, মানবিক (ইউনিট-B) শাখার পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৬ জুন এবং বাণিজ্য (ইউনিট-C) শাখার পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩ জুলাই।

যে সকল শিক্ষার্থী ২০১৯ বা ২০২০ সালে এইচএসসি/আলিম ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ তারাই আবেদন করতে পারছেন। ভর্তিচ্ছু আবেদনকারীর বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম জিপিএ ৮.০, বাণিজ্য শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭.৫ এবং মানবিক শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭.০ নির্ধারিত হয়েছে।

শুধুমাত্র এবছরের জন্যই গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ২০১৯ ও ২০২০ সালে এইচএসসি পাসকৃত শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। মোট ২৮টি কেন্দ্রের মধ্যে একজন শিক্ষার্থী কমপক্ষে ৫টি পরীক্ষা কেন্দ্র নির্বাচন করতে পারবেন। ২০১৯ সালের পাসকৃত শিক্ষার্থীগণ বর্তমানে অধ্যয়নরত শিক্ষাপ্রতিষ্ঠান ‘কেন্দ্র’ হিসেবে চয়েস বা পছন্দ করতে পারবেন না।

উল্লেখ্য, গত ১ এপ্রিল গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়। সে অনুযায়ী বৃহস্পতিবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনে প্রাথমিক আবেদন করতে পারবেন। ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্যাদি ভর্তি এই https://gstadmission.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

বিজনেস আওয়ার/১৫ এপ্রিল, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24