1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
মে মাসে আসছে রাশিয়ার ৪০ লাখ টিকা
সোমবার, ১০ মে ২০২১, ০৫:৪৯ পূর্বাহ্ন

মে মাসে আসছে রাশিয়ার ৪০ লাখ টিকা

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : মে মাসেই রাশিয়ার স্পুতনিক-ভি ৪০ লাখ ডোজ টিকা দেশে আসার কথা জানিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান। মঙ্গলবার (২৭ এপ্রিল) ঔষধ প্রশাসন অধিদফতরে আয়োজিত এক জরুরি ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি এই তথ্য জানান।

মাহবুবুর রহমান বলেন, আপনারা জানেন এই টিকাটি রাশিয়ায় অনুমোদিত হয়েছে এবং পৃথিবীর প্রায় সাতটি দেশে এই টিকাটি ব্যবহার হয়ে আসছে। এই টিকার সব ডাটা আমরা পেয়েছি, সরকারিভাবে আমাদের কাছে পাঠানো হয়েছে। এগুলো আমাদের টেকনিক্যাল এক্সপার্টদের দিয়ে আমরা যাচাই-বাছাই করেছি।

তিনি বলেন, আমাদের একটা পাবলিক হেলথ ইমার্জেন্সি কমিটি আছে। এই কমিটি ১২ সদস্য বিশিষ্ট। তারা এই টিকাটি পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করেছে। আমরা দেখতে পেয়েছি এর কার্যকরী ক্ষমতা অনেক ভালো। এটি প্রায় ৯১ শতাংশ কার্যকরী। সার্বিক বিবেচনা করে টিকাটি জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছি।

উল্লেখ্য, গত বছরের ১১ আগস্ট রাশিয়া উদ্ভাবিত করোনার টিকা স্পুটনিক-৫ এর অনুমোদন দেয় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। বিশ্বের ৬০টি দেশ এ পর্যন্ত জরুরি প্রয়োজনে এই টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। করোনার বিরুদ্ধে স্পুটনিক-৫ এর কার্যকারিতা ৯৫ শতাংশ বলে জানিয়েছে গামালিয়া।

বিজনেস আওয়ার/২৭ এপ্রিল, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24