1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
লিটারে ৩ টাকা কমলো ভোজ্যতেলের দাম
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৭:০৭ পূর্বাহ্ন

লিটারে ৩ টাকা কমলো ভোজ্যতেলের দাম

  • পোস্ট হয়েছে : সোমবার, ৩ মে, ২০২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : পবিত্র রমজান ও আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ভোজ্যতেলের দাম লিটার প্রতি তিন টাকা কমিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। সোমবার (৩ মে) দুপুরে সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংগঠনের সচিব নুরুল ইসলাম মোল্লা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রোজা এবং করোনার এই সংকটে ভোক্তা সাধারণের ক্রয়ক্ষমতা বিবেচনায় অ্যাসোসিয়েশন বাণিজ্য মন্ত্রণালয়ে অনুরোধে ঈদ পর্যন্ত ভোজ্য তেলের দাম লিটারে তিন টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০১৪ সাল থেকে ২০২০ সালের জুন পর্যন্ত ভোজ্য তেলের বাজার মোটামুটি স্থিতিশীল ছিল। গত বছরের জুন থেকে আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দামের অস্বাভাবিক ঊর্ধ্বগতি পরিলক্ষিত হচ্ছে।

যেহেতু ভোজ্য তেলের মোট চাহিদার ৯৫ শতাংশেরও বেশি আমদানির মাধ্যমে পূরণ করা হয়, সেহেতু সাম্প্রতিক বাজারে দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে স্থানীয় বাজারেও এর ব্যাপক প্রভাব পড়েছে। তবে আন্তর্জাতিক বাজারে যে পরিমাণে মূল্য বেড়েছে, সে হিসেবে আমাদের বাজারে বাড়েনি।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে নিয়মিতভাবে দেশীয় উৎপাদন, আন্তর্জাতিক বাজার পরিস্থিতি, আমদানি পরিস্থিতি এবং স্থানীয় বাজার পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে। সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের মূল্য অতিমাত্রায় বাড়ার প্রেক্ষাপটে বাংলাদেশ ভেজিটেবল অয়েল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে গড়ে লিটারপ্রতি ৫ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় রমজান এবং করোনার সময়ে ভোক্তা সাধারণের ক্রয়ক্ষমতা বিবেচনায় বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে ঈদুল ফিতর পর্যন্ত প্রতি লিটার ৩ টাকা ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যখনই আন্তর্জাতিক বাজারে মূল্য হ্রাস বা বৃদ্ধি পাবে তাৎক্ষণিকভাবে তা সমন্বয় করা হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বিজনেস আওয়ার/০৩ মে, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24