1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
লাফার্জহোলসিমের গ্যাসের সমস্যা সমাধানের পরে দর পতন
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৭:১৩ পূর্বাহ্ন

লাফার্জহোলসিমের গ্যাসের সমস্যা সমাধানের পরে দর পতন

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ৪ মে, ২০২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত লাফার্জহোলসিম বাংলাদেশের সঙ্গে গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেমসের দ্বন্ধ চলছিল। যা কোম্পানিটিতে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল। তবে উচ্চ-আদালতের মাধ্যমে তা সমাধান হয়েছে। লাফার্জহোলসিমের ব্যবসার জন্য এটা সুখবর হলেও এই খবর প্রকাশের পরে কোম্পানিটির শেয়ারের দর পতন হচ্ছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রকাশিত তথ্য অনুযায়ি, ট্যারিফ চার্জ নিয়ে দ্বন্দ্বে লাফার্জহোলসিমে গ্যাস সরবরাহ না করার হূমকি দিয়েছিল জালালাবাদ গ্যাস কর্তৃপক্ষ। তবে উচ্চ-আদালতের মাধ্যমে সেই ঝুঁকি কমে এসেছে। এক্ষেত্রে লাফার্জহোলসিমকে এনার্জি রেগুলেটরি কমিশনের নির্ধারিত ট্যারিফ অনুযায়ি জালালাবাদ গ্যাসকে আগামি ২ বছরে ৯০ কোটি ২৫ লাখ টাকা প্রদান করতে হবে।

এর মধ্যে আগামি ১ মাসের মধ্যে ১০ কোটি টাকা প্রদান করতে বলেছে। বাকি ৮০ কোটি ২৫ লাখ টাকা প্রতি কোয়ার্টারলি কিস্তিতে ১০ কোটি টাকা করে প্রদান করতে হবে। অর্থাৎ প্রতি কোয়ার্টার ৩ মাস হিসেবে ২৪ মাসের বেশি সময় ধরে ওই টাকা পরিশোধ করতে হবে।

কিন্তু লাফার্জহোলসিমের আর্থিক যে অবস্থা, তাতে করে ওই টাকা এখন প্রদান করাও কোন সমস্যা না। কোম্পানিটির চলতি বছরের প্রথম প্রান্তিকের প্রকাশিত তথ্য অনুযায়ি, গত ৩১ মার্চ কোম্পানিটির হাতে শুধু নগদ টাকাই রয়েছে ৪৫৬ কোটি ৪৫ লাখ টাকা। এছাড়া কোম্পানিটির ব্যবসায় এখন উন্নতির দিকে। যেখানে এক প্রান্তিকেই ১০০ কোটি টাকার উপরে নিট মুনাফা হয়।

তারপরেও সোমবার (০৩ মে) সকালে গ্যাসের সমস্যা সমাধানের খবর প্রকাশের পর দুই দিন ধরে লাফার্জহোলসিমের শেয়ার দর পতন হচ্ছে। এরমধ্যে খবর প্রকাশের দিন শেয়ার দর আগের দিনের ৬২.৩০ টাকা থেকে ৫৯.৩০ টাকায় নেমে আসে। এক্ষেত্রে দর কমে ৩ টাকা বা ৪.৮২ শতাংশ। যে শেয়ারটি আজ আরও কমে লেনদেন হচ্ছে। রিপোর্ট লেখাকালীন সময় শেয়ারটি ৫৭.২০ টাকায় লেনদেন হচ্ছিল।

দেখা গেছে, কোম্পানিটির চলতি বছরের প্রথম প্রান্তিকে নিট মুনাফা হয়েছে ১০৩ কোটি ৫০ লাখ টাকার। যার পরিমাণ আগের বছরের একইসময়ে হয়েছিল ৫২ কোটি ২০ লাখ টাকা। এ হিসেবে মুনাফা বেড়েছে ৫১ কোটি ৩০ লাখ টাকার বা ৯৮ শতাংশ।

ব্যবসায় এই উন্নতির পেছনে রয়েছে নতুন পানি প্রতিরোধী সিমেন্ট এবং নতুন বিপণন চ্যানেল ‘ডিরেক্ট টু রিটেইল’। এর মাধ্যমে কোম্পানিটির নতুন নতুন পণ্য নির্মাণ উদ্ভাবনের যে সক্ষমতা রয়েছে, তার জানান দেয়।

উল্লেখ্য, ২০০৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া লাফার্জহোলসিমের পরিশোধিত মূলধনের পরিমাণ ১ হাজার ১৬১ কোটি ৩৭ লাখ টাকা। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের মালিকানা ৩৫.৩২ শতাংশ।

বিজনেস আওয়ার/০৪ মে, ২০২১/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24