1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
শেয়ারবাজারে আসছে ব্যাংকের ১১৩ কোটি বোনাস শেয়ার
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ১০:৪৮ অপরাহ্ন

শেয়ারবাজারে আসছে ব্যাংকের ১১৩ কোটি বোনাস শেয়ার

রেজোয়ান আহমেদ
  • পোস্ট হয়েছে : সোমবার, ৭ জুন, ২০২১

শেয়ারবাজারে আসছে তালিকাভুক্ত ১৯ ব্যাংকের ১১৩ কোটি বোনাস শেয়ার। যা ব্যাংকগুলোর বার্ষিক সাধারন সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের অনুমোদনক্রমে তাদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে পাঠানো হবে। এতে ব্যাংকগুলোর ১ হাজার ১৩৩ কোটি ৩৬ লাখ ৮৫ হাজার ৬৮০ টাকার পরিশোধিত মূলধন বাড়বে।

তবে বাজেটে কমপক্ষে অর্ধেক নগদ লভ্যাংশ প্রদানের কড়াকাড়ি আরোপের আগে ব্যাংকগুলোর বোনাস শেয়ার দিত অনেক বেশি। ওইসময় অধিকাংশ ব্যাংক শুধুমাত্র বোনাস শেয়ার দিত। যাতে নগদ লভ্যাংশের পরিমাণ অনেক কম হত। কিন্তু গত ২ বছর যাবত বোনাসের চেয়ে নগদ লভ্যাংশের পরিমাণ বেশি।

দেখা গেছে, ২০২০ সালের ব্যবসায় শুধুমাত্র বোনাস শেয়ার ঘোষণা করেছে ৩টি ব্যাংকের পরিচালনা পর্ষদ। এছাড়া ১৬টি ব্যাংকের পর্ষদ নগদের পাশাপাশি বোনাস শেয়ার ঘোষণা করেছে। অর্থাৎ ২০২০ সালের ব্যবসায় ১৯টি ব্যাংকের বোনাস শেয়ার শেয়ারবাজারে যোগ হতে যাচ্ছে।

তবে এখনো ৪টি ব্যাংকের লভ্যাংশ সংক্রান্ত সভা করেনি এবং তারিখও নির্ধারন করেনি। ব্যাংকগুলো হচ্ছে- ন্যাশনাল ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ও রূপালি ব্যাংক।

তালিকাভুক্ত ১৯ ব্যাংকের পর্ষদ ২০২০ সালের ব্যবসায় ১১৩ কোটি ৩৩ লাখ ৬৮ হাজার ৫৬৮টি বোনাস শেয়ার দেওয়ার ঘোষণা দিয়েছে। এতে ব্যাংকগুলোর ১ হাজার ১৩৩ কোটি ৩৬ লাখ ৮৫ হাজার ৬৮০ টাকার পরিশোধিত মূলধন বাড়বে। তবে কয়েকটি ব্যাংক এরইমধ্যে বোনাস শেয়ার প্রদান করে দিয়েছে।

একইসময়ে লভ্যাংশ সভা করা ব্যাংকগুলোর মধ্যে ২৩টির পর্ষদ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। যে ব্যাংকগুলোর পর্ষদ ২ হাজার ৩২৭ কোটি ৬৭ লাখ টাকার নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। অর্থাৎ বোনাস শেয়ারের থেকে প্রায় দ্বিগুণ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

তবে নগদ লভ্যাংশে কড়াকড়ি আরোপের আগে সর্বশেষ ২০১৮ সালের ব্যবসায় ব্যাংকগুলো ২২০ কোটি ৩৩ লাখ ৪৩ হাজার ৩৯৫টি বোনাস শেয়ার দিয়েছিল। ওই বছরের ব্যবসায় শুধুমাত্র বোনাস শেয়ার ঘোষণা করেছিল ১৬টি ব্যাংকের পরিচালনা পর্ষদ। আর ৮টি ব্যাংকের পর্ষদ নগদের পাশাপাশি বোনাস শেয়ার ঘোষণা করেছিল। অর্থাৎ ২০১৮ সালের ব্যবসায় ২৪টি ব্যাংকের বোনাস শেয়ার শেয়ারবাজারে যোগ হয়েছিল।

শেয়ারবাজার বিশ্লেষক আবু আহমেদ বিজনেস আওয়ারকে বলেন, ব্যাংকগুলোর ক্ষেত্রে বোনাস শেয়ার দেওয়ার বিষয়টি একটু অন্য রকম। অনেক ব্যাংককে ব্যাসেল-২ এর শর্ত পরিপালনে বোনাস শেয়ার দিতে হচ্ছে। তবে অনেক ব্যাংকের নগদ লভ্যাংশ দেওয়ার সক্ষমতাও নেই। একটা পর্যায়ে গিয়ে হয়তো ঠিক হয়ে যাবে। তারপরেও বোনাস শেয়ারের কারনে শেয়ারবাজার ক্ষতিগ্রস্থ হচ্ছে। চাহিদা না থাকা সত্ত্বেও প্রতিবছরই বোনাস শেয়ারের বড় চাপ বাজারে আসে।

এবার ব্যাংকগুলোর ঘোষিত বোনাস শেয়ারগুলোর বর্তমান (০৬ জুন) বাজার দর রয়েছে ২ হাজার ৯২৪ কোটি ৮৬ লাখ টাকা। এই শেয়ার শেয়ারহোল্ডারদের দেওয়া হলেও তা সমন্বয় হয়ে প্রাপ্তি প্রায় শূন্য হয়ে যায়। কারন বোনাস শেয়ার রেকর্ড ডেটের দরের সঙ্গে সমন্বয় করা হয়। এতে বোনাস শেয়ার পাওয়ার আগের এবং সমন্বয় পরবর্তী বোনাস শেয়ারসহ দর একই হয়ে যায়।

যেমন ফার্স্ট সিকিউরিটি ব্যাংক ৫% নগদের পাশাপাশি ৫% বোনাস শেয়ার ঘোষণা করেছে। যার রেকর্ড ডেট ছিল ৬ জুন এবং ওইদিন ব্যাংকটির শেয়ার দর ছিল ১২ টাকা। কিন্তু রেকর্ড ডেট এর পরের দিন শেয়ারটি ৫% বোনাস শেয়ার সমন্বয় করে ১১.৪০ টাকা করা হয়েছে। অর্থাৎ রেকর্ড ডেটের দিন ১টি শেয়ারের যে দর ছিল, তা পরের দিন ৫% বোনাস শেয়ার সমন্বয় করে কমিয়ে আনা হয়েছে। অন্যভাবে বলা যায়, রেকর্ড ডেটের দিন ১টি শেয়ারের যে দর ছিল, পরের দিন বোনাস শেয়ারসহ ১.০৫টি শেয়ারের দর সমান হয়েছে।  

নিম্নে ব্যাংকগুলোর ২০২০ সালের ব্যবসায় পরিচালনা পর্ষদের ঘোষিত বোনাস শেয়ারের তথ্য তুলে ধরা হল-

কোম্পানির নামবোনাস লভ্যাংশের হারবোনাস শেয়ারের সংখ্যাবাজার দর (কোটি টাকায়)
ইস্টার্ন ব্যাংক১৭.৫%১৪২০৬৪৯২১টি৫১৭.১২
ডাচ-বাংলা ব্যাংক১৫%৮২৫০০০০০টি৬৫৫.০৫
আইএফআইসি ব্যাংক৫%৮০৯৯৩৬৯৩টি১০২.৮৬
মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক১০%৭৩৮৬৩২৪২টি১৬৩.২৪
প্রিমিয়ার ব্যাংক৭.৫০%৭২৭৭২৩৭৬টি৯৩.৮৮
এনসিসি ব্যাংক৭.৫%৭০৯৪৪৪৮৬টি১০৭.১৩
ব্র্যাক ব্যাংক৫%৬৬২৯৩৯২৪টি৩২৪.১৮
উত্তরা ব্যাংক১২.৫%৬২৭৪২৫৯৯টি১৪৯.৩৩
ঢাকা ব্যাংক৬%৫৩৭৫২৩৪৪টি৭৪.১৮
সিটি ব্যাংক৫%৫০৮১৯৩৩৩টি১৩২.৬৪
মার্কেন্টাইল ব্যাংক৫%৪৯২০০৮১১টি৭০.৩৬
শাহজালাল ইসলামী ব্যাংক৫%৪৯০০৪৬১৭টি৯৯.৯৭
ওয়ান ব্যাংক৫.৫%৪৮৬৯৪০৫২টি৬৫.২৫
ফার্স্ট সিকিউরিটি ব্যাংক৫%৪৭৪৩৮০১০টি৫৬.৯৩
স্যোশাল ইসলামী ব্যাংক৫%৪৬৯০০৪২১টি৬১.৯১
এবি ব্যাংক৫%৩৯৮০১৮৪২টি৫৮.৯১
এক্সিম ব্যাংক২.৫%৩৫৩০৬২৭৭টি৪৫.১৯
এনআরবিসি ব্যাংক৫%৩৫১২৫৮৫০টি১২২.৫৯
স্ট্যান্ডার্ড ব্যাংক২.৫%২৫১৪৯৭৭০টি২৪.১৪
মোট.১১৩৩৩৬৮৫৬৮টি২৯২৪.৮৬ কোটি টাকা

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক শাকিল রিজভী বিজনেস আওয়ারকে বলেন, পরিচালকদের বোনাস শেয়ার নিয়ে খামখেয়ালিমূলক সিদ্ধান্তের কারনেই বাজারে নেতিবাচক প্রভাব পড়ে। তবে নগদ লভ্যাংশে কড়াকড়ি আরোপের কারনে বোনাস শেয়ার কমে এসেছে।

এবার সবচেয়ে বেশি বোনাস শেয়ার দেবে ইস্টার্ন ব্যাংক। ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১৭.৫০ শতাংশ হারে ১৪ কোটি ২১ লাখ বোনাস শেয়ার দেবে। দ্বিতীয় সর্বোচ্চ ৮ কোটি ২৫ লাখ বোনাস শেয়ার দেবে ডাচ-বাংলা ব্যাংক। আর আইএফআইসি ব্যাংক দেবে তৃতীয় সর্বোচ্চ ৮ কোটি ১০ লাখ বোনাস শেয়ার।

আরও পড়ুন……
শেয়ারবাজারে ২৩ ব্যাংকের ২৩২৮ কোটি টাকার নগদ লভ্যাংশ ঘোষণা

বিজনেস আওয়ার/০৭ জুন, ২০২১/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24