1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
বাসযোগ্য শহরের তালিকার তলানিতে ঢাকা
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ১১:৫০ অপরাহ্ন

বাসযোগ্য শহরের তালিকার তলানিতে ঢাকা

  • পোস্ট হয়েছে : বুধবার, ৯ জুন, ২০২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : বিশ্বের বাসযোগ্য শহরের নতুন তালিকা প্রকাশ করেছে দ্য ইকোনমিস্টের সিস্টার কোম্পানি ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)। বিশ্বের বিভিন্ন দেশের শহরের ওপর জরিপ চালিয়ে ১৪০টি দেশের নাম প্রকাশ করেছে সংস্থাটি। সেই তালিকার তলানিতে গিয়ে ঠেকেছে রাজধানী ঢাকা।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট এর তালিকায় প্রকাশিত ১৪০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ১৩৭তম। ২০১৯ সালে ১৩৮তম ছিল ঢাকা। এর আগের বছর ২০১৮ সালে ছিল ১৩৯তম। বার্ষিক র‍্যাঙ্কিংয়ে ৩৩ দশমিক ৫ পয়েন্ট নিয়ে ঢাকা এবার ১৩৭তম অবস্থানে রয়েছে। ঢাকার পরে যে তিনটি শহরের নাম রয়েছে সে তিনটিই আফ্রিকার।

প্রতি বছর ১৪০টি শহরের বাসযোগ্যতা ও পরিবেশ পরিস্থিতি নিয়ে তালিকা প্রকাশ করে ইকনোমিস্ট ইন্টেলিজেন্ট ইউনিট। তালিকায় অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাকে পেছনে ফেলে এবার শীর্ষস্থান দখল নিয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড। করোনা ভাইরাসের কারণে বিশ্বব্যাপী লকডাউন বা বিধিনিষেধে জীবনযাত্রায় স্থবিরতার প্রভাব এই তালিকায়ও পড়েছে।

প্রতিবেদনে ইআইইউ-এর পক্ষ থেকে বলা হয়েছে, ‘করোনা মহামারি বৈশ্বিক বসবাস পরিস্থিতিকে প্রায় উল্টাপাল্টে দিয়েছে। বিশ্বের ১৪০টি দেশের সংস্কৃতি, জলবায়ু, পরিবেশ, শিক্ষা, অবকাঠামো, স্বাস্থ্য ও জীবনযাপনের মানের ওপর ভিত্তি করে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বৈশ্বিক বাসযোগ্য শহরের তালিকা প্রকাশ করা হয়েছে।

বিজনেস আওয়ার/০৯ জুন, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24