1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
মজাদার ম্যাংগো পুডিং তৈরি করুন সহজেই
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ১১:১৭ অপরাহ্ন

মজাদার ম্যাংগো পুডিং তৈরি করুন সহজেই

  • পোস্ট হয়েছে : বুধবার, ৯ জুন, ২০২১

বিজনেস আওয়ার ডেস্ক : পুডিং নানা উপকরণ দিয়ে ভিন্ন সব স্বাদ ও উপায়ে তৈরি করা যায়। এখন যেহেতু আমের সময়, তাই চাইলে খুব সহজেই হাতের কাছে থাকা কয়েকটি উপকরণ দিয়েই কিন্তু তৈরি করে নিতে পারে ম্যাংগো পুডিং। জেনে নিন সহজ রেসিপি-

উপকরণ
পাকা আম ১টি (টুকরো করে কাটা), আগার আগার পাউডার ২ টেবিল চামচ (পরিবর্তে জেলেটিনও ব্যবহার করা যাবে), তরল দুধ ১/৪ ও ৩ কাপ, চিনি আধা কাপ, গুঁড়ো দুধ আধা কাপ ও পেস্তা ও কাঠবাদাম কুচি পরিমাণমতো।

পদ্ধতি
প্রথমেই আগার আগার বা জেলেটিন গুঁড়োর সঙ্গে তরল দুধ ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার পাকা আমের টুকরো ও ৩ কাপ পরিমাণ জ্বাল দেওয়া দুধ মিশিয়ে ব্লেন্ড করে নিতে হবে। একটি প্যানে আমের মিশ্রণটি ঢেলে দিয়ে আধা কাপ পরিমাণ চিনি মিশিয়ে নিতে হবে। এরপর মিশিয়ে দিতে হবে আধা কাপ পরিমাণ গুঁড়ো দুধ। চাইলে কনডেন্সড মিল্কও ব্যবহার করতে পারেন।

এরপর ভালো করে কয়েক মিনিট পর্যন্ত পুডিংয়ের মিশ্রণটি চুলায় হালকা আঁচে রেখে অনবরত নাড়তে হবে। যখন দেখবেন মিশ্রণটিতে বলক চলে এসেছে; তখন এর মধ্যে আগার আগার পাউডার ও দুধের মিশ্রণটুকু ঢেলে দিতে হবে। আবারও মিশ্রণটি অনবরত নাড়তে হবে। এসময় চুলার আঁচ লো-মিডিয়ামে রাখতে হবে। এরপর বলক চলে আসলে মিশ্রণটি নামিয়ে নিতে হবে।

পুডিংটি সেট করার জন্যে একটি পাত্রে সামান্য ঘি ব্রাশ করে নিতে হবে। পুডিংয়ের মিশ্রণটি গরম থাকা অবস্থাতেই মোল্ডের মধ্যে ঢেলে দিন। ঘরের তাপমাত্রাতেই পুডিং রেখে দিন দুই ঘন্টা। তারপর মোল্ড থেকে পুডিং অন্য পাত্রে তুলে নিন। এবার এর উপরে ছড়িয়ে দিন পেস্তা ও কাজু বাদাম কুচি। পছন্দের আকৃতিতে কেটে নিয়ে পরিবেশ করুন মজাদার ম্যাংগো পুডিং।

বিজনেস আওয়ার/০৯ জুন, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24