1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
আজ বলয়গ্রাস সূর্যগ্রহণ
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ১০:২০ অপরাহ্ন

আজ বলয়গ্রাস সূর্যগ্রহণ

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : আজ (বৃহস্পতিবার) বলয়গ্রাস সূর্যগ্রহণ ঘটবে। তবে গ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের জলবায়ু মহাশাখা সূত্রে এ তথ্য জানা গেছে।

তারা বলছে, গ্রহণটি শুরু হবে বাংলাদেশ সময় বৃহস্পতিবার (১০ জুন) দুপুর ২টা ১২ মিনিট ৩০ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে দুপুর ৩টা ৫৫ মিনিটে। সর্বোচ্চ গ্রহণ শুরু হবে বিকেল ৪টা ৪১ মিনিট ৫৮ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে বিকেল ৫টা ২৮ মিনিট ৪২ সেকেন্ডে। আর গ্রহণ শেষ হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ১১ মিনিট ১২ সেকেন্ডে।

বলয়গ্রাস সূর্যগ্রহণে সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ চলে আসে। ফলে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ ঢাকা পড়বে। এটাকে রিং অফ ফায়ারও বলা হয়। এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে গ্রিনল্যান্ড থেকে। সাইবেরিয়া ও উত্তর মেরু অঞ্চল থেকেও দেখা যাবে বলয়।

পূর্ব যুক্তরাষ্ট্র ও উত্তর আলাস্কায় সূর্যগ্রহণ দেখা যাবে। এছাড়াও কানাডা, উত্তর আমেরিকা, ইউরোপ, এশিয়া, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের কিছু অংশ ও উত্তর আফ্রিকার বিভিন্ন এলাকা থেকে দৃশ্যমান হবে সূর্যগ্রহণ।

নাসা জানিয়েছে, সাধারণভাবে সূর্যের খণ্ডগ্রাস, পূর্ণগ্রাস ও বলয়গ্রাস গ্রহণ দেখা যায়। এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হবে ৪ ডিসেম্বর। সেটা পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর/পশ্চিম আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর ও উত্তর মেরু অঞ্চল থেকে দেখা যাবে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24