1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
পাকা আমের মালাই কেক তৈরি করবেন যেভাবে
বুধবার, ২৮ জুলাই ২০২১, ১২:৫৪ অপরাহ্ন

পাকা আমের মালাই কেক তৈরি করবেন যেভাবে

  • পোস্ট হয়েছে : সোমবার, ২১ জুন, ২০২১

বিজনেস আওয়ার ডেস্ক : চলছে পাকা আমের মৌসুম। আম এমনি একটি ফল যে কোনো ভাবে খাওয়া যায়। লাচ্ছি কিংবা জুস বানিয়ে খেতে পারেন। আবার কেক বা পুডিং তৈরি করে। আজকে আপনাদের জন্য রয়েছে আমের মালাই কেক। এটি খেতে খুবই সুস্বাদু। তাছাড়া তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক পাকা আমের মালাই কেক তৈরির রেসিপিটি-

উপকরণ:
পাকা মিষ্টি আম তিনটি, ডিম দুইটি, চিনি ১/৪ কাপ, তেল দুই টেবিল চামচ, বেকিং পাউডার আধা চামচ, ময়দা আধা কাপ, পেস্তা বাদাম কুচি দুই টেবিল চামচ, কাঠবাদাম কুচি দুই টেবিল চামচ।

মালাইয়ের জন্য:
তরল দুধ দুই কাপ, চিনি ১/৪ কাপ, গুঁড়া দুধ আধা কাপ।

প্রণালী:
প্রথমে আমগুলো খোসা ছাড়িয়ে ব্লেড করে নিন। এবার একটি বাটিতে ডিমের সাদা অংশ নিয়ে বিট করে নিন। কিছুক্ষণ বিট করার পর তাতে চিনি দিয়ে আবারো বিট করে নিন। এবার তেল ও ডিমের কুসুম দিয়ে ভালোভাবে বিট করে নিন। ১/৪ কাপ আমের পিউরি দিয়ে আবারো বিট করে নিন। এবার বেকিং পাউডার, ময়দা ওই ব্যটারের মধ্যে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।

এবার একটি প্যানে কেকের ব্যটারটা ঢেলে ঢাকনা দিয়ে চুলায় বসিয়ে মাঝারি আঁচে দুই মিনিট রাখুন। দুই মিনিট পর চুলার আঁচটা কমিয়ে আরো আট মিনিট রেখে দিন। আট মিনিট পর নামিয়ে ঠাণ্ডা হতে দিন। এবার কেকের মালাই জন্য একটি প্যানে চুলায় দুধ বসিয়ে দিন। দুধ ফুটে উঠলে তাতে চিনি ও গুঁড়া দুধ দিয়ে ভালোভাবে নেড়ে দুই কাপ দুধ এক হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে নিন। ঠাণ্ডা হলে বাকি যে আমের পিউরি ছিল সেটা দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার কেকের উপর মালাইটা দিয়ে একটি কাঁটা চামচের সাহায্যে একটু ছিদ্র করে দিন। ব্যাস হয়ে গেলো মজাদার স্বাদের পাকা আমের মালাই কেক। এবার উপরে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

বিজনেস আওয়ার/২১ জুন, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24

রবির মুনাফা কমেছে

  • ২৭ জুলাই ২০২১