1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
ছুটির দিনে সবজি মাসালা খিচুড়ি
বুধবার, ২৮ জুলাই ২০২১, ০১:২২ অপরাহ্ন

ছুটির দিনে সবজি মাসালা খিচুড়ি

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১

বিজনেস আওয়ার ডেস্ক : ছুটির দিনে খিচুড়ি খাওয়ার মজাই আলাদা। বিভিন্ন উপায়ে রান্না করা যায় খিচুড়ি। তার মধ্যে সবজি খিচুড়ি অন্যতম। এবার তৈরি করে নিতে পারেন সবজি মাসালা খিচুড়ি। খেতেও অনেক সুস্বাদু, আর স্বাস্থ্যকরও বটে। কারণ সব ধরনের সবজি দেওয়া হয় এই খিচুরিতে। ভাত, ডাল, সবজি ও মশলার মিশেলে দুর্দান্ত এক পদ তৈরি হয়। জেনে নিন সুস্বাদু এই খিচুড়ি তৈরির সহজ উপায়-

উপকরণ
পোলাও চাল ৫০০ গ্রাম, সবজি পছন্দমতো ১ কেজি (গাজর, বরবটি, পেঁপে, চিচিঙ্গা, পটল, আলু ইত্যাদি), আদা-রসুন বাটা ২ টেবিল চামিচ, পেঁয়াজ কুচি ১ কাপ, তেল আধা কাপ, ঘি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৮-৯টি, তেজপাতা ২-৩টি, পোস্তদানা-জয়ফল বাটা ১ চা চামচ ও টকদই আধা কাপ।

পদ্ধতি
প্রথমে একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি, আদা-রসুন ও পোস্তদানা-জয়ফল বাটা দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। তারপর সামান্য পানি মিশিয়ে মিশ্রণটি কষিয়ে নিন। মশলা কষানো হয়ে গেলে কেটে রাখা সবজিগুলো দিয়ে দিন। তারপর ভালো করে কিছুক্ষণ নেড়েচেড়ে দিন।

এবার আরেকটি প্যানে ঘি গরম করে তার মধ্যে তেজপাতা ও চাল দিয়ে কিছুক্ষণ ভাজুন। এবার এর মধ্যে পরিমাণমতো পানি মেপে দিয়ে কিছুক্ষণ ঢেকে রান্না করুন মাঝারি আঁচে। পানি শুকিয়ে আসলে সবজিগুলো ঢেলে দিয়ে ভালো করে নাড়ুন। তারপর একটি তাওয়া চুলায় বসিয়ে উপরে খিচুরির পাত্রটি ঢেকে দমে বসিয়ে রাখুন ১০ মিনিট। ব্যাস হয়ে গেলো সবজি মাসালা খিচুড়ি।

বিজনেস আওয়ার/২৪ জুন, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24

রবির মুনাফা কমেছে

  • ২৭ জুলাই ২০২১