1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
ঈদ রেসিপি: কষা মাংস
বুধবার, ২৮ জুলাই ২০২১, ০২:০১ অপরাহ্ন

ঈদ রেসিপি: কষা মাংস

  • পোস্ট হয়েছে : বুধবার, ২১ জুলাই, ২০২১

বিজনেস আওয়ার ডেস্ক : কুরবানী ঈদ মানেই মাংস! হোক তা গরু বা খাসির। গরম ভাতের সঙ্গে মাংসের যেন তুলনা নেই। রান্নাও খুব বেশি ঝামেলা নয়। খুব সহজেই আর সহজলভ্য উপকরণে তৈরি করতে পারেন কষা মাংস। পাঠক জেনে নিন রেসিপি –

উপকরণ –
গরু বা খাসির মাংস – ১ কেজি (চর্বিযুক্ত), আদা বাটা – ২ চামচ, রসুন বাটা – ২ চামচ, কাঁচা মরিচ বাটা – ১ চামচ, শুকনা মরিচ গুড়া – ১ চামচ, হলুদ গুড়া – ১ চামচ, টক দই – ৩ চামচ, চিনি – ১ চামচ, লবণ, সরষের তেল, দারচিনি, এলাচ, লবঙ্গ, জায়ফল, বড় এলাচ, তেজপাতা, পেঁয়াজ কুচি ও পেঁয়াজ বাটা দিতে হবে স্বাদমত।

প্রস্তুত প্রণালী –
প্রথমে মাংস ভালো করে ধুয়ে নিয়ে আদা বাটা, রসুন বাটা, কাঁচা মরিচ বাটা, শুকনা মরিচ গুড়া, দুই চামচ সরিষার তেলসহ বাকি উপকরণ মাখিয়ে ম্যারিনেট করুন। ম্যারিনেট করার পর তিন ঘণ্টা ফ্রিজে রাখুন। দারচিনি, এলাচ, লবঙ্গ, জায়ফল, বড় এলাচ, তেজপাতা, শুকনো মরিচ শুকনো প্যানে কিছুক্ষণ নেড়ে মিক্সচার গ্রাইন্ডারে দিয়ে ভালো করে গুঁড়ো করে নিন।

এবার যে পাত্রে মাংস রান্না করবেন সেখানে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ লাল করে ভেজে তুলে রাখুন। ভাজা পেঁয়াজের পেস্ট বানিয়ে নিন। এবার ওই তেলে চার চামচ পেঁয়াজ বাটা নিয়ে ভালো করে কষুন। একটু লালচে রং হলে তাতে ম্যারিনেট করে রাখা মাটন দিন। ২০ মিনিট মাঝারি আঁচে রান্না করুন।

এরপর ভেজে রাখা পেঁয়াজের পেস্ট দিন। আবারো আঁচ কমিয়েই ২০ মিনিট কষতে হবে। এবার এক চামচ গোলমরিচের গুঁড়া যোগ করুন। তৈরি করে রাখা গরম মশলার থেকে এক চামচ দিন। মাংস যতক্ষণ না সেদ্ধ হচ্ছে ততক্ষণ আঁচ কমিয়ে রান্না করতে হবে। মাংস তৈরি হয়ে এলে নিজেই বুঝতে পারবেন। আঁচ কমিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। ব্যাস তৈরি হয়ে গেলো কষা মাংস।

বিজনেস আওয়ার/২১ জুলাই, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24