1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
আরো উচ্চতায় শেয়ারবাজার
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৯:১১ পূর্বাহ্ন

আরো উচ্চতায় শেয়ারবাজার

  • পোস্ট হয়েছে : সোমবার, ২ আগস্ট, ২০২১
DSE-CSE

বিজনেস আওয়ার প্রতিবেদক : করোনা মহামারির মধ্যেও অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলামের গতিশীল নেতৃত্বাধীন কমিশনের উপর ভর করে শেয়ারবাজার এগিয়ে যাচ্ছে। তাদের নেতৃত্বে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ও বাজার মূলধনে রেকর্ড সৃষ্টি হয়েছে। সোমবার (০২ আগস্ট) লেনদেনের মাধ্যমে ঊভয় ক্ষেত্রে এই উচ্চতায় পৌছেছে শেয়ারবাজার।

আজকের উত্থানে ডিএসইর তালিকাভুক্ত সব সিকিউরিটিজের সামস্টিক দরে (বাজার মূলধন) রেকর্ড সৃষ্টি হয়েছে। এদিন লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ বেড়ে দাড়িঁয়েছে ৫ লাখ ৩৭ হাজার ৮৭০ কোটি ৯৩ লাখ টাকায়। যা ডিএসইর ইতিহাসের সর্বোচ্চ বাজার মূলধন। আজ ডিএসইতে সিকিউরিটিজের ৩ হাজার ৪৬৬ কোটি ১৩ লাখ টাকার দর বেড়েছে।

জানা গেছে, আজ (২ আগস্ট) ডিএসইএক্স সূচকটি ৫৬.৩১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৮১.৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। যা সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি চালু হওয়ার পরে সর্বোচ্চ। তবে পূর্বের যেকোন সময়ের তুলনায় এই সূচকটি বর্তমান কমিশনের নেতৃত্বে গত ২৯ জুলাই অতিক্রম করে উপরে উঠে আসে। এরপরে সেই উচ্চতাকেই প্রতিনিয়ত অতিক্রম করছে।

এই কমিশনের দায়িত্ব নেওয়ার আগে সূচকটি ২০১৭ সালের ২৬ নভেম্বর সর্বোচ্চ স্থানে অবস্থান করছিল। ওই দিন সূচকটি ৬ হাজার ৩৩৬.৮৮ পয়েন্টে অবস্থান ছিল।

অধ্যাপক শিবলীর কমিশন গত বছরের মে মাসে কমিশনের দায়িত্বভার গ্রহন করে। যখন করোনা ভাইরাস আতঙ্কে মানুষের মধ্যে শেয়ারবাজার নিয়ে ছিল ভীষণ ভয়। তবে কমিশন নানামূখী কার্যকর সিদ্ধান্তের মাধ্যমে সেই ভয় কাটিয়ে বাজারে ইতিবাচক প্রভাব ফেলতে ভূমিকা রাখেন। যার নেতৃত্বে বাজারে এখন অংশগ্রহন অনেক বেশি এবং মূল্যসূচক উঠে এসেছে এক অনন্য উচ্চতায়।

শেয়ারবাজারের এই উন্নয়নের বিষয়ে কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ বিজনেস আওয়ারকে বলেন, বর্তমান কমিশন নানা কার্যকরি সিদ্ধান্তের মাধ্যমে বাজারের উপর বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে। এতে করে শেয়ারবাজারে অংশগ্রহন বেড়েছে এবং ইতিবাচক প্রভাব পড়েছে। যার জন্য কমিশনকে গত ১ বছর নিরলসভাবে কাজ করতে হয়েছে। তবে আমরা এখানেই থেমে যেতে চাই না। এই বাজারকে আরও এগিয়ে নিতে চাই। যা একটি আন্তর্জাতিক মানের পর্যায়ে হবে।

তিনি আরও বলেন, আমরা মনে করি এ কেবল সূচনা। আরো অনেক কাজ বাকি রয়েছে। যা করার জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। সবাই আস্থা রাখছেন, এই ভরসাতেই আমরা উৎসাহিত এবং উদ্দীপিত।

আজ লেনদেন শেষে ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১.১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬.২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪১১.১৪ পয়েন্টে এবং দুই হাজার ৩৪৪.১০ পয়েন্টে।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২ হাজার ১৮৭ কোটি ৮৩ লাখ টাকার। যা ১ মাস ২২ দিন বা ৩০ কার্যদিবসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে চলতি বছরের ১০ জুন আজকের চেয়ে বেশি অর্থাৎ ২ হাজার ৬৬৯ কোটি ২৫ লাখ টাকার লেনদেন হয়েছিল।

ডিএসইতে আজ ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৩২টির বা ৬১.৮৭ শতাংশের, শেয়ার দর কমেছে ১১৮টির বা ৩১.৪৭ শতাংশের এবং ২৫টির বা ৬.৬৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২২৩.৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৫৮.৭৩ পয়েন্টে। সিএসইতে আজ ৩২৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৩১টির দর বেড়েছে, কমেছে ৬৯টির আর ২৩টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭৩ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/০২ আগস্ট, ২০২১/এস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24

নেপাল গেলেন তামিম

  • ২৪ সেপ্টেম্বর ২০২১
  • ব্র্যাক ব্যাংকে চাকরি

  • ২৩ সেপ্টেম্বর ২০২১
  • ৮ কেজি ওজন বাড়ালেন পূজা!

  • ২৩ সেপ্টেম্বর ২০২১
  • মাদক মামলায় জামিন পেলেন মৌ

  • ২৩ সেপ্টেম্বর ২০২১