1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Polash : Polash
  5. [email protected] : Rajowan : Rajowan
  6. [email protected] : Riyad : Riyad
কাউকে তোয়াক্কা করছে না এলআর গ্লোবাল
সোমবার, ১০ অগাস্ট ২০২০, ০৯:১৬ পূর্বাহ্ন

কাউকে তোয়াক্কা করছে না এলআর গ্লোবাল

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ৩০ জুন, ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : আদালতে স্থগিতাদেশ চেয়ে দফায় দফায় ব্যর্থ হওয়া সত্ত্বেও ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও গ্রীণ ডেল্টা মিউচ্যুয়াল ফান্ডের পরিচালনার দায়িত্ব হস্তান্তর করছে না অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠান এলআর গ্লোবাল বাংলাদেশ। এছাড়া বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা মানছে না। একইসঙ্গে ফান্ড দুটির নিরীক্ষা কাজ করতে দিচ্ছে না।

এ নিয়ে গত ২৪ জুন বিএসইসির কাছে ফান্ড দুটির ৬ প্রাতিষ্ঠানিক ইউনিটহোল্ডারের পক্ষ থেকে চিঠি পাঠিয়ে অভিযোগ করা হয়েছে এবং ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়েছে। ফান্ড দুটির ইউনিটহোল্ডার ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড, এজ এএমসি লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, ডেল্টা ব্র্যাক হাউজিং ফিন্যান্স করপোরেশন, ডেল্টা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড এবং গ্রীন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানির দায়িত্বরতদের সাক্ষরিত পাঠানো চিঠিতে এই অনুরোধ করা হয়েছে।

এর আগে গত ১২ মার্চ আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ ফান্ডের অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠান পরিবর্তনে চেম্বার জজের দেয়া স্থগিতাদেশ প্রত্যাহারের রায় বহাল রেখে রায় দেয়। আরেক মামলায় গত ৮ ডিসেম্বর চেম্বার জজের দেয়া স্থগিতাদেশ প্রত্যাহারের রায় বহাল রাখে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ। এই দুই দফায় ব্যর্থ হওয়ার পরে ফান্ড দুটির পরিচালনার দায়িত্ব হস্তান্তর করছে না এলআর গ্লোবাল।

আগেরবারের ন্যায় দ্বিতীয়বারও ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও গ্রীণ ডেল্টা মিউচ্যুয়াল ফান্ডের অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠান পরিবর্তনে স্থগিতাদেশ চেয়ে হাইহোর্টে মামলা করেছিল এলআর গ্লোবাল। এবার কারন দর্শানোর সুযোগ না দিয়ে অ্যাসেট ম্যানেজার পরিবর্তন করতে চাওয়ায় মামলা দায়ের করে এলআর গ্লোবাল। ওই মামলায় গত ১৭ ফেব্রুয়ারি হাইকোর্ট ৬ মাসের স্থগিতাদেশ দিয়েছিল। তবে গত ১০ মার্চ চেম্বার জজ ২ দিনের জন্য স্থগিতাদেশ প্রত্যাহার করে। যা ১২ মার্চ বহাল রাখে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ।

গত ২৩ ডিসেম্বর ফান্ড দুটির অ্যাসেট ম্যানেজার এলআর গ্লোবালের পরিবর্তে আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্টকে নিয়োগে করণীয় পদক্ষেপ নিতে ট্রাস্টিকে নির্দেশ দেয় বিএসইসি। ওই নির্দেশনার আলোকে একইদিনে এলআর গ্লোবালের প্রধান নির্বাহি কর্মকর্তা (সিইও) রিয়াজ ইসলামের বরাবর এক চিঠির মাধ্যমে লেনদেন বন্ধ করার নির্দেশ দেয় ট্রাস্টি বিজিআইসির ব্যবস্থাপনা পরিচালক আহমেদ সাইফুদ্দিন চৌধুরী।

ট্রাস্টি এলআর গ্লোবালের সিইও’কে লেখা চিঠিতে উল্লেখ করেন, বিএসইসি ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও গ্রীণ ডেল্টা মিউচ্যুয়াল ফান্ডের অ্যাসেট ম্যানেজার এলআর গ্লোবাল পরিবর্তন করে আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্টকে নিয়োগের অনুমোদন দিয়েছে। এমতাবস্থায় আপনি (রিয়াজ ইসলাম) ফান্ডের সিকিউরিটিজে বিনিয়োগসহ সকল লেনদেন বন্ধ করবেন। যা তাৎক্ষনিক কার্যকর করতে হবে।

চিঠিতে লেনদেন বন্ধ করার পাশাপাশি ফান্ড দুটির ব্রোকারেজ হাউজের সক্রিয় ও নিস্ক্রিয় অ্যাকাউন্টস আগামি ২৯ ডিসেম্বরের মধ্যে দিতে বলা হয়। একইসঙ্গে ফান্ড দুটির সকল ব্যাংক হিসাব, চেক বই ও ২৩ ডিসেম্বর ধারনকৃত সব ইউনিটহোল্ডারের তালিকা দিতে বলা হয়।

কমিশনের নির্দেশনা অনুযায়ি আর্থিক হিসাব নিরীক্ষা করার জন্য নিরীক্ষক নিয়োগ করা হবে বলে চিঠিতে উল্লেখ করে ট্রাস্টি। তাই এ সংক্রান্ত সকল দলিলাদি প্রস্তুত রাখার জন্য রিয়াজ ইসলামকে নির্দেশ দেয় ট্রাস্টি। যাতে নিরীক্ষক ২৯ ডিসেম্বরের মধ্যে কাজ শুরু করতে পারে। কিন্তু নিরীক্ষা কাজ শুরু করা সম্ভব হয়নি।

গত ২৯ অক্টোবর ইউনিটহোল্ডাররা ট্রাস্টি প্রতিষ্ঠান বিজিআইসির ব্যবস্থাপনা পরিচালক ও ট্রাস্টি সদস্য আহমেদ সাইফুদ্দিন চৌধুরীকে অ্যাসেট ম্যানেজার পরিবর্তনে চিঠি দিয়েছিল। এই পরিবর্তনে ২ দফায় স্থগিতাদেশ চেয়ে রিট করেছিল বর্তমান অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠান এলআর গ্লোবাল বাংলাদেশ।

মিউচ্যুয়াল ফান্ড আইনের ৩১ দ্ধারা অনুযায়ি, যেকোন ফান্ডের দুই-তৃতীয়াংশ বা কমপক্ষে ৬৬.৬৭ শতাংশ ইউনিটহোল্ডার অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠান পরিবর্তনের জন্য আবেদন করতে পারেন। এজন্য ট্রাস্টির কাছে আবেদন করতে হয়। যা পরবর্তীতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনক্রম ট্রাস্টি বাস্তবায়ন করে। আর এই আইনের ধারা অনুযায়িই ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও গ্রীণ ডেল্টা মিউচ্যুয়াল ফান্ডের অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠান পরিবর্তনে ট্রাস্টিকে চিঠি দিয়েছে ইউনিটহোল্ডাররা। তারা এলআর গ্লোবালের পরিবর্তে আইডিএলসি অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠানকে চায়।

ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডটির অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠান পরিবর্তনে ৭২.৭৫ শতাংশ ইউনিটধারী আবেদন করেছেন। এই ইউনিটধারী প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ব্র্যাক, ব্র্যাক ব্যাংক, ডেল্টা ব্র্যাক হাউজিং, আইডিএলসি ইনভেষ্টমেন্টস, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ভিআইপিবি অ্যাসেট ম্যানেজম্যান্ট, আইডিএলসি অ্যাসেট ম্যানেজম্যান্ট, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, এজ অ্যাসেট ম্যানেজম্যান্ট ও এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনারস অ্যাসেট ম্যানেজম্যান্ট।

এদিকে গ্রীণ ডেল্টা মিউচ্যুয়াল ফান্ডের অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠান পরিবর্তনে ৭০.১০ শতাংশ ইউনিটধারী আবেদন করেছেন। এই ইউনিটধারী প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ব্র্যাক ব্যাংক, এনসিসি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ডেল্টা ব্র্যাক হাউজিং, গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্স, আইডিএলসি ইনভেষ্টমেন্টস, আইডিএলসি অ্যাসেট ম্যানেজম্যান্ট, ভিআইপিবি অ্যাসেট ম্যানেজম্যান্ট, এজ অ্যাসেট ম্যানেজম্যান্ট, ভ্যানগার্ড অ্যাসেট ম্যানেজম্যান্ট, একজন বিদেশী বিনিয়োগকারী ও অগ্রনী ইক্যুইটি।

বিজনেস আওয়ার/৩০ জুন, ২০২০/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ