1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Polash : Polash
  5. [email protected] : Rajowan : Rajowan
  6. [email protected] : Riyad : Riyad
সপ্তাহ ব্যবধানে কমেছে ৮ নিত্যপণ্যের দাম
রবিবার, ০৫ জুলাই ২০২০, ০৪:৫১ অপরাহ্ন

সপ্তাহ ব্যবধানে কমেছে ৮ নিত্যপণ্যের দাম

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ৩০ জুন, ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : সপ্তাহ ব্যবধানে দাম কমেছে আটটি নিত্যপণ্যের। এর মধ্যে রয়েছে- চাল, তেল, পেঁয়াজ, রসুন, জিরা, এলাচ, লবঙ্গ এবং আদা। রাজধানীর ১৩টি বাজারের পণ্যের দামের তথ্য নিয়ে এই প্রতিবেদন তৈরি করেছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি)।

দাম কমা প্রতিটি পণ্যের দাম করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর থেকেই কয়েক দফা উত্থান-পতন হয়েছে। করোনার প্রকোপে গত মার্চে সবগুলো পণ্যের দাম অস্বাভাবিক বেড়ে যায়। এরপর থেকে চাহিদা কমলে মাঝে মধ্যে দাম কিছুটা কমেছে, তবে চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে আবার দাম বেড়ে যাচ্ছে।

গত এক সপ্তাহে সব থেকে বেশি দাম কমেছে পেঁয়াজের। টিসিবির তথ্য অনুযায়ী,বর্তমানে এই পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ৪০ থেকে ৪৫ টাকা। আর আমদানি করা পেঁয়াজে দাম কমে কেজি ২০ থেকে ৩০ টাকা হয়েছে, যা আগে ছিল ২৫ থেকে ৩০ টাকা।

দাম কমেছে চিকন ও মাঝারি চালের। বর্তমানে নাজির ও মিনিকেট চালের কেজি বিক্রি হচ্ছে ৫২ থেকে ৬০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ৫৫ থেকে ৬৮ টাকা। মাঝারি মানের পাইজাম ও লতা কেজি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা, যা আগে ছিল ৪৫ থেকে ৫৫ টাকা। আর মোটা চাল ৩৮ থেকে ৪৫ টাকা বিক্রি হচ্ছে।

দাম কমেছে দেশী ও আমদানি করা রসুনের। এক সপ্তাহ আগে ১০০ থেকে ১১০ টাকা কেজি বিক্রি হওয়া দেশি রসুনের দাম কমে ৯০ থেকে ১১০ টাকা হয়েছে। আর আমদানি করা রসুনের দাম কমে কেজি ৮০ থেকে ১০০ টাকা হয়েছে, যা আগে ছিল ৯০ থেকে ১১০ টাকা।

জিরার দাম কমে কেজি ৩৫০ থেকে ৪০০ টাকা হয়েছে। আর এলাচ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩০০০ থেকে ৩৩০০ টাকা। লবঙ্গের দাম কমে কেজি ৭০০ থেকে ৮৫০ থেকে টাকা বিক্রি হচ্ছে। আর আমদানি করা আদার দাম কমে ১৪০ থেকে ১৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

দাম কমেছে খোলা তেলেরও। ৮৬ থেকে ৮৮ টাকা কেজি বিক্রি হওয়া খোলা সয়াবিন তেলের দাম কমে ৮৪ থেকে ৮৬ টাকা হয়েছে।

বিজনেস আওয়ার/৩০ জুন, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ