1. [email protected] : Habib : Habib
  2. [email protected] : Asim : Asim
  3. [email protected] : anis : anis
  4. [email protected] : Admin : Admin
  5. [email protected] : Nayan Babu : Nayan Babu
  6. [email protected] : Polash : Polash
  7. [email protected] : Rajowan : Rajowan
  8. [email protected] : Riyad : Riyad
  9. [email protected] : sattar miazi : sattar miazi
বিনিয়োগ আনতে ‘রোড শো’ করলেও প্রত্যাহার করে নিচ্ছে বিদেশীরা
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৭:৪১ পূর্বাহ্ন

বিনিয়োগ আনতে ‘রোড শো’ করলেও প্রত্যাহার করে নিচ্ছে বিদেশীরা

  • পোস্ট হয়েছে : রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশের শেয়ারবাজারকে বিশ্ববাসীর কাছে তুলে ধরে বিদেশীদের কাছ থেকে বিনিয়োগ আনতে বিভিন্ন দেশে ‘রোড শো’ আয়োজনের পরিকল্পনা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরইমধ্যে দুবাই ও আমেরিকা ‘রোড শো’ সম্পন্ন হয়েছে। কিন্তু এই প্রক্রিয়া চলমানের মধ্যে বিনিয়োগ করার পরিবর্তে বিদেশীরা উল্টো তাদের বিদ্যমান বিনিয়োগ প্রত্যাহার করে নিচ্ছে।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন গত বছরের মে মাসে দায়িত্ব নেওয়ার পর থেকেই বিভিন্নভাবে শেয়ারবাজারকে চাঙ্গা করার চেষ্টা করছেন। এজন্য বিভিন্নভাবে শেয়ারবাজারে অর্থের প্রবাহ বাড়ানোর কাজ করছেন। এরই ধারাবাহিকতায় প্রবাসি বাংলাদেশী ও বিদেশীদেরকে বাংলাদেশের শেয়ারবাজারে বিনিয়োগে আগ্রহী করতে ‘রোড শো’ করছেন।

এরই ধারবাহিকতায় গত ফেব্রুয়ারিতে দুবাই এবং জুলাই মাসে আমেরিকা ‘রোড শো’ করেছে। ২ বারের ‘রোড শো’ অনুষ্ঠান খুবই স্বার্থক হয়েছে এবং বিনিয়োগ আসবে বলেও প্রত্যাশা করা হয়। এ নিয়ে ডিএসইর পরিচালক রকিবুর রহমান বলেন, বর্তমান কমিশন দুবাই ও আমেরিকা রোড শো করেছেন। এরমধ্যে আমেরিকায় বাংলাদেশ অর্থনীতির প্রবৃদ্ধি নিয়ে আলোড়ন সৃষ্টি হয়েছে।

কিন্তু তারপরেও বিদেশীরা তাদের বিনিয়োগ প্রত্যাহার করে নিচ্ছেন। গত ২০২০-২১ অর্থবছরে বিদেশীরা বাংলাদেশের শেয়ারবাজার থেকে ১ হাজার ৮৭০ কোটি টাকা প্রত্যাহার করে নিয়েছে। অথচ আগের অর্থবছরে তাদের নিট বিনিয়োগ ছিল ২ হাজার ৩৪৬ কোটি টাকা।

এদিকে ২০২০-২১ অর্থবছরে বিদেশীদের লেনদেনের পরিমাণও কমে গেছে। তারা গত অর্থবছরে ৮ হাজার ৪৩২ কোটি টাকা লেনদেন করেছে। যার পরিমাণ এর আগের অর্থবছরে ছিল ৯ হাজার ৬৬৩ কোটি টাকা।

বিজনেস আওয়ার/০৫ সেপ্টেম্বর, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24