1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
নভেম্বরের মাঝামাঝি শুরু হতে পারে এসএসসি!
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০:৫৭ পূর্বাহ্ন

নভেম্বরের মাঝামাঝি শুরু হতে পারে এসএসসি!

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশে প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণের কারণে আটকে থাকা ২০২১ সালের এসএসসি পরীক্ষা শুরু হতে পারে নভেম্বরের মাঝামাঝি সময়ে। ১০-১২ নভেম্বরের মধ্যে যেকোনো একদিন থেকে পরীক্ষা শুরু করতে প্রস্তুতি নিচ্ছে শিক্ষা বোর্ডগুলো। পরীক্ষা শুরুর ১৫ দিন আগে রুটিন প্রকাশ করা হবে।

আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড সুত্রে জানা গেছে, ২০২১ সালের এসএসসি পরীক্ষার আয়োজন করতে প্রস্তুতি নেওয়া হচ্ছে। পরীক্ষার জন্য প্রশ্নপত্র ছাপার কাজ শেষ হয়েছে। চলতি সপ্তাহে প্রশ্নপত্র জেলা পর্যায়ে পাঠানো হবে। আগামী ১০ থেকে ১২ নভেম্বরের যেকোনো দিন থেকে এ পরীক্ষা শুরু করতে চায় শিক্ষা বোর্ডগুলো।

জানা গেছে, করোনার কারণে নির্ধারিত সময়ে পরীক্ষা আয়োজন করা সম্ভব না হওয়ায় গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের প্রশ্ন বাছাইয়ের সুযোগ বাড়ানো হবে। আগে ১০টি প্রশ্নের মধ্যে ৭-৮টির উত্তর দিতে হলেও এবার সেখানে চারটির উত্তর দিতে বলা হবে।

স্বাস্থ্যঝুঁকি এড়াতে কেন্দ্রের বেঞ্চগুলোতে ইংরেজি বর্ণ ‘জেড’ আকারে বসানো হবে পরীক্ষার্থীদের। কেন্দ্রে পরীক্ষার্থী, শিক্ষকসহ সবাইকে মাস্ক পরে ঢুকতে হবে। প্রবেশের ফটকে রাখা হবে হ্যান্ড স্যানিটাইজার। শিক্ষক ও পরীক্ষার্থীদের সামাজিক দূরত্ব রেখে চালাতে হবে যাবতীয় কার্যক্রম।

এ প্রসঙ্গে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমীরুল ইসলাম বলেন, পরীক্ষা নেওয়ার সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে।‌ আগামী ১০, ১১ বা ১২ নভেম্বর থেকে পরীক্ষা শুরুর চিন্তাভাবনা করা হচ্ছে। পরীক্ষা শেষে পরবর্তী একমাস পর ফল প্রকাশ করা হবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে চলতি সপ্তাহে পরীক্ষা শুরুর দিন চূড়ান্ত করা হবে।

তিনি বলেন, যেহেতু চলতি বছরের মধ্যে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা শেষ করতে হবে। সে কারণে পরীক্ষা শুরু ও ফলাফল প্রকাশের জন্য আমরা হিসাব নিকাশ করছি। শিক্ষা মন্ত্রণালয় থেকে সম্মতি দিলে আগামী ১০ থেকে ১২ নভেম্বরের যেকোনো দিন এসএসসি পরীক্ষা শুরু করা হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অফিস সূত্রে জানা গেছে, স্বাস্থ্যবিধি মেনে চলতি বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষা নেওয়ার জন্য কেন্দ্রগুলোর জন্য বিশেষ কিছু নির্দেশনা দেওয়া হবে। করোনার মধ্যে স্বাস্থ্যবিধি নিশ্চিতে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা না বাড়লেও বিভাগভিত্তিক সকাল-বিকেল পরীক্ষার আয়োজন করা হবে।

উল্লেখ্য, সারাদেশে এবার এসএসসি-সমমান পরীক্ষায় অংশগ্রহণ করতে প্রায় ২২ লাখ শিক্ষার্থী ফরম পূরণ করেছে।

বিজনেস আওয়ার/১৪ সেপ্টেম্বর, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24

নেপাল গেলেন তামিম

  • ২৪ সেপ্টেম্বর ২০২১
  • ব্র্যাক ব্যাংকে চাকরি

  • ২৩ সেপ্টেম্বর ২০২১