1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
সাদেক বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকী আজ
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০:২১ পূর্বাহ্ন

সাদেক বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১

বিনোদন ডেস্ক : ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা সাদেক বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার। ২০২০ সালের (১৪ সেপ্টেম্বর) করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। কর্মজীবনের ডাক বিভাগের কর্মরত ছিলেন তিনি।

১৯৫৫ সালের ১ জানুয়ারি চাঁদপুরের হাজীগঞ্জে জন্মগ্রহণ করেন সাদেক বাচ্চু। তার আসল নাম মাহবুব আহমেদ সাদেক। পাঁচ দশকের ক্যারিয়ারে মঞ্চ, বেতার, টেলিভিশন ও সিনেমায় ছিল তার পদচারণ। ১৯৬৩ বেতারে ‘খেলাঘর’ নাটকে অভিনয়ের মাধ্যমে অভিনয় জীবন শুরু করেন।

১৯৮৪ সালে ‘মতিঝিল থিয়েটার’ প্রতিষ্ঠা করেন তিনি। দলটির হয়ে আমৃত্যু নাটক রচনা, নির্দেশনা ও অভিনয় করছেন তিনি। ‘কাফনের পকেট নাই’, ‘কুলাঙ্গার’ ও ‘ক্যাপ’ তার রচিত ও নির্দেশিত নাটকগুলির মধ্যে উল্লেখযোগ্য।

১৯৭৪ সালে আব্দুল্লাহ ইউসুফ ইমাম প্রযোজিত ‘প্রথম অঙ্গীকার’ নাটকের মাধ্যমে টেলিভিশনে অভিনয় শুরু করেন সাদেক বাচ্চু। ‘ঝুমকা’, ‘পূর্ব রাত্রি পূর্বদিন’, ‘সোজন বাদিয়ার ঘাট’, ‘নকশী কাঁথার মাঠ’, ‘জোনাকী জ্বলে’, ‘গ্রন্থিক গণ কহে’সহ এক হাজারের বেশি নাটকে অভিনয় করেছেন এ অভিনেতা।

রেডিও, মঞ্চ আর টেলিভিশনের অভিজ্ঞতা নিয়ে এ অভিনেতা ১৯৮৫ সালে নাম লেখান চলচ্চিত্রে। ১৯৮৫ সালে ‘রামের সুমতি’ সিনেমা দিয়ে বড় পর্দায় অভিষেক হয় তার। খল চরিত্রে অভিনয় শুরু করেন ‘সুখের সন্ধানে’ সিনেমা দিয়ে।

নব্বই দশকে খ্যাতনামা নির্মাতা এহতেশাম পরিচালিত ‘চাঁদনী’ সিনেমায় অভিনয়ের পর দেশজুড়ে খ্যাতি ছড়িয়ে পড়ে গুণী এই অভিনেতার। পাঁচ শতাধিক সিনেমায় অভিনয় করেছেন সাদেক বাচ্চু। নানা সম্মাননার পাশাপাশি ২০১৮ সালে ‘একটি সিনেমার গল্প’ সিনেমায় অভিনয়ের কারণে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন সাদেক বাচ্চু।

বিজনেস আওয়ার/১৪ সেপ্টেম্বর, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24

নেপাল গেলেন তামিম

  • ২৪ সেপ্টেম্বর ২০২১
  • ব্র্যাক ব্যাংকে চাকরি

  • ২৩ সেপ্টেম্বর ২০২১