1. [email protected] : Habib : Habib
  2. [email protected] : Asim : Asim
  3. [email protected] : anis : anis
  4. [email protected] : Admin : Admin
  5. [email protected] : Nayan Babu : Nayan Babu
  6. [email protected] : Polash : Polash
  7. [email protected] : Rajowan : Rajowan
  8. [email protected] : Riyad : Riyad
  9. [email protected] : sattar miazi : sattar miazi
সহজেই তৈরি করুন সুস্বাদু ‘ইলিশ পাতুড়ি’
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০২:২৩ পূর্বাহ্ন

সহজেই তৈরি করুন সুস্বাদু ‘ইলিশ পাতুড়ি’

  • পোস্ট হয়েছে : শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১

বিজনেস আওয়ার ডেস্ক : দেশে এখন চলছে ইলিশের মৌসুম। এই সময় নানা পদের ইলিশ মাছের রেসিপি সহজেই জিভে জল এনে দেয়। তবে সব সময় একভাবে রান্না না করে আজ স্বাদ ফেরাতে তৈরি করতে পারেন ইলিশের পাতুড়ি। চলুন তবে জেনে নেয়া যাক ইলিশ পাতুড়ির সহজ রেসিপিটি-

উপকরণ:
ছয় টুকরা ইলিশ মাছ, ছয়টি বড় ও ফ্রেশ লাউ পাতা, ১২-১৪টি কাঁচামরিচ, এক টেবিল চামচ সাদা সরিষা দানা, এক টেবিল চামচ কালো সরিষা দানা, এক টেবিল চামচ পোস্তাদানা গুঁড়া, আধা কাপ নারকেল, ৫০ গ্রাম টকদই, এক চা চামচ হলুদ গুঁড়া, চার টেবিল চামচ সরিষার তেল, লবণ স্বাদমতো।

প্রণালী:
প্রথমে ইলিশ মাছ কেটে টুকরা করে নিন। এবার ইলিশের টুকরা গুলো ভালোভাবে ধুয়ে আধা চা চামচ হলুদ গুঁড়া ও লবণ দিয়ে মাখিয়ে মেরিনেট করে রাখতে হবে। এর মাঝে কুসুম গরম পানিতে সাদা ও কালো সরিষা দানা ১৫ মিনিটের জন্য ভিজিয়ে রাখতে হবে।

ভিন্ন পাত্রে কুসুম গরম পানিতে পোস্তাদানা ১৫ মিনিটের জন্য ভিজিয়ে রাখতে হবে। এবারে সাদা ও কালো সরিষা দানা, পোস্তাদান, নারকেল ও ৫-৬টি কাঁচামরিচ একসঙ্গে বেটে বা ব্লেন্ড করে পেস্ট তৈরি করে নিতে হবে। চাইলে আধা চা চামচ হলুদ গুঁড়াও দিতে পারেন। তিন টেবিল চামচ সরিষার তেল ও টকদই একসঙ্গে মিশিয়ে নিতে হবে।

প্রতিটি লাউ পাতা প্লেটের উপরে সমানভাবে বিছিয়ে তার উপরে তৈরিকৃত মিশ্রণটি এক চামচ করে ছড়িয়ে দিতে হবে। এর উপরে এক টুকরো করে মেরিনেট করে রাখা মাছ দিতে হবে এবং মাছের উপরে আরো এক চামচ মিশ্রণ দিতে হবে। তার উপরে সরিষার তেল ও কাঁচামরিচ দিয়ে পাতা মুড়িয়ে সুতাতে বেঁধে দিতে হবে।

এবার প্যানে দুই টেবিল চামচ তেল দিয়ে তেল গরম করে প্যানে লাউ পাতায় মোড়ানো মাছ দিয়ে চুলার জ্বাল কমিয়ে প্যানের মুখ ঢেকে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। ১৫ মিনিট পর ঢাকনা খুলে মাছগুলো উল্টে দিয়ে পনের মিনিট অপেক্ষা করতে হবে। মাছ ভাপে রান্না হয়ে গেলে চুলার জ্বাল বন্ধ করে দিন। ব্যাস হয়ে গেল ইলিশ পাতুড়ি।

বিজনেস আওয়ার/১৮ সেপ্টেম্বর, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24

মুখরোচক ডিম রান্না

  • ১৬ অক্টোবর ২০২১
  • নতুন বিতর্কে নুসরাত

  • ১৬ অক্টোবর ২০২১