1. [email protected] : Habib : Habib
  2. [email protected] : Asim : Asim
  3. [email protected] : anis : anis
  4. [email protected] : Admin : Admin
  5. [email protected] : Nayan Babu : Nayan Babu
  6. [email protected] : Polash : Polash
  7. [email protected] : Rajowan : Rajowan
  8. [email protected] : Riyad : Riyad
  9. [email protected] : sattar miazi : sattar miazi
‘দুশ্চরিত্রাহীন’ থেকে অব্যাহতি পেলেন ভিপি নুর
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০২:৫৯ পূর্বাহ্ন

‘দুশ্চরিত্রাহীন’ থেকে অব্যাহতি পেলেন ভিপি নুর

  • পোস্ট হয়েছে : বুধবার, ১৩ অক্টোবর, ২০২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : সাবেক ডাকসুর ভিপি নুরুল হক নুর ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থীকে ফেসবুক লাইভে ‘দুশ্চরিত্রাহীন’ বলে মন্তব্যের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় অব্যাহতি দিয়েছেন ট্রাইব্যুনাল।

আজ বুধবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেন মামলার তদন্ত প্রতিবেদনে গ্রহণ করে এই আদেশ দেন।

এর আগে গত ৫ অক্টোবর পিবিআইয়ের পুলিশ পরিদর্শক ফরিদা পারভীন লিয়া আদালতে এই তদন্ত প্রতিবেদন দাখিল করেন। তবে নুরের বিরুদ্ধে অভিযোগের সত্যতার প্রমাণ না পাওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতির দেওয়ার জন্য প্রতিবেদনে সুপারিশ করা হয়।

প্রতিবেদনে দালিলিক সাক্ষ্যের পর্যালোচনায় বলা হয়, বাদিনীকে উদ্দেশ্য করে বিবাদী কর্তৃক প্রকাশিত ‘দুশ্চরিত্রাহীন’ শব্দটির আভিধানিক অর্থ সংগ্রহের জন্য বাংলা একাডেমির পরিচালক বরাবর পত্র প্রেরণ করা হয়। পরবর্তীতে বাংলা একাডেমি দুশ্চরিত্রাহীন শব্দটি সম্পর্কে মতামত প্রদান করে। সেখানে বলা হয়, বাংলা অভিধানে দুশ্চরিত্রাহীন বলে শব্দের ভুক্তি নেই। প্রকৃতপক্ষে এ রকম কোন শব্দ বাংলা ভাষায় নেই। দুশ্চরিত্রাহীন শব্দটির অর্থ যদি করা হয় তাহলে এর অর্থ হয় উন্নত চরিত্রের অধিকারী বা সদাচারী বা সৎ স্বভাব বিশিষ্ট।

প্রতিবেদনের মতামতে বলা হয়, সাবেক ভিপি নুরুল হক নুরের ফেসবুক আইডিটি ডিজিটাল ফরেনসিক কর্তৃক পরীক্ষার মাধ্যমে মতামত গ্রহণ করে পর্যালোচনায় দেখা যায়, বিবাদী নুরুল হক ২০২০ সালের ১১ অক্টোবর বাদিনীকে উদ্দেশ্য করে ”ছিঃ আমরা ধিক্কার জানাই এতো নাটক যে করছে সে দুঃশ্চরিত্রাহীন, ধর্ষণের নাটক করছে, স্বেচ্ছায় একটি ছেলের সাথে বিছানায় গিয়ে’ -বক্তব্যটি প্রচার করেছে এমন কোন বক্তব্য তার ফেসবুক পাওয়া যায়নি। এজন্য বিবাদী নুরুল হক নুরকে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৫ (১ )ক , ২৯(১) ৩১(২) ধারা অপরাধ প্রমাণিত হয়নি। এ বিষয়ে চূড়ান্ত মতামত গ্রহণের জন্য আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করা হলো।

বিজনেস আওয়ার/১৩ অক্টোবর, ২০২১/এএইচ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24

মুখরোচক ডিম রান্না

  • ১৬ অক্টোবর ২০২১
  • নতুন বিতর্কে নুসরাত

  • ১৬ অক্টোবর ২০২১