1. [email protected] : Habib : Habib
  2. [email protected] : Asim : Asim
  3. [email protected] : anis : anis
  4. [email protected] : Admin : Admin
  5. [email protected] : Nayan Babu : Nayan Babu
  6. [email protected] : Polash : Polash
  7. [email protected] : Rajowan : Rajowan
  8. [email protected] : Riyad : Riyad
  9. [email protected] : woishi : woishi
আজিজ পাইপসের সামনে শুধুই অন্ধকার
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৩:০৭ পূর্বাহ্ন

আজিজ পাইপসের সামনে শুধুই অন্ধকার

  • পোস্ট হয়েছে : বুধবার, ২৪ নভেম্বর, ২০২১
Aziz-Pipes

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত আজিজ পাইপস হারিয়ে যেতে বসেছে। নানা সমস্যায় কোম্পানিটির অস্তিত্বই এখন সংকটের মুখে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আজিজ পাইপসের ২০২০-২১ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় নিরীক্ষক জানিয়েছেন, কোম্পানিটি ধারাবাহিকভাবে ইক্যুইটি বা নিট সম্পদ ঋণাত্মক। এছাড়া সামর্থ্যের অভাবে ঋণ ও সুদ প্রদান রেশিও কম। যে কোম্পানিটির নগদ অর্থ ও কাচাঁমালের অভাবে ২০২০-২১ অর্থবছরে উৎপাদন সক্ষমতার মাত্র ১১.২১% ব্যবহার করতে পেরেছে।

এদিকে কোম্পানি কর্তৃপক্ষ ডিএসইকে গত ৮ নভেম্বর জানিয়েছেন, চলতি মূলধনের অভাব, ব্যাংক ঋণের জটিলতা, আর্থিক সংকট, কাচাঁমালের অভাব ও রিজার্ভের ঘাটতির কারনে ৮ নভেম্বর থেকে কোম্পানির উৎপাদন বন্ধ করে দিয়েছেন।

এছাড়া নিরীক্ষক কোম্পানিটির ২০২০-২১ অর্থবছরের আর্থিক হিসাবেও অস্বচ্ছতা খুজেঁ পেয়েছে। নিরীক্ষক জানিয়েছেন, কোম্পানির ক্রয়ের সঙ্গে ভ্যাট রিটার্নের ভিন্নতা দেখা দিয়েছে। তারা ক্রয় হিসেবে ৪ কোটি ৮১ লাখ টাকা দেখালেও ভ্যাট রিটার্নে ৭ কোটি ৩৯ লাখ টাকা রয়েছে।

বিএসইসির নির্দেশনা অনুযায়ি তালিকাভুক্ত কোম্পানিগুলোর উদ্যোক্তা/পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারনের বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু আজিজ পাইপসের উদ্যোক্তা/পরিচালকদের এ ধারনের হার ২৩.৯৩% বলে জানিয়েছে নিরীক্ষক।

উল্লেখ্য, ১৯৮৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া আজিজ পাইপসের পরিশোধিত মূলধনের পরিমাণ ৫ কোটি ৩৫ লাখ টাকা। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের মালিকানা ৭৬.০৭ শতাংশ। কোম্পানিটির মঙ্গলবার (২৩ নভেম্বর) লেনদেন শেষে শেয়ার দর দাড়িঁয়েছে ৮৫.৯০ টাকায়।


বিজনেস আওয়ার/২৩ নভেম্বর, ২০২১/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24
Sea-pearl-businesshour24

Sea Pearl Beach Resort & SPA Ltd Price Sensitive Information

  • ২৯ নভেম্বর ২০২১