1. [email protected] : Habib : Habib
  2. [email protected] : Asim : Asim
  3. [email protected] : anis : anis
  4. [email protected] : Admin : Admin
  5. [email protected] : Nayan Babu : Nayan Babu
  6. [email protected] : Polash : Polash
  7. [email protected] : Rajowan : Rajowan
  8. [email protected] : Riyad : Riyad
  9. [email protected] : woishi : woishi
আড়াই কোটি টাকার শাস্তির মুখে এসএস স্টিল
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৩:২৯ পূর্বাহ্ন

আড়াই কোটি টাকার শাস্তির মুখে এসএস স্টিল

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য মোট লভ্যাংশের অর্ধেক নগদ দেওয়ার বিধান করা হয়েছে। অন্যথায় অতিরিক্ত করারোপের শাস্তির আওতায় পড়তে হবে। এই বিধানের পরেও এসএস স্টিলের পরিচালনা পর্ষদ নগদের চেয়ে বেশি বোনাস শেয়ার ঘোষণা করেছে। যাতে করে কোম্পানিটিকে জরিমানাস্বরুপ বোনাস শেয়ারের উপর ১০ শতাংশ হারে প্রায় আড়াই কোটি টাকার কর প্রদান করতে হবে।

২০১৯-২০ অর্থবছরের আয়কর পরিপত্র অনুযায়ি, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে কমপক্ষে বোনাস লভ্যাংশের সমপরিমাণ নগদ লভ্যাংশ দিতে হবে। যদি বোনাসের পরিমাণ নগদের চেয়ে বেশি হয়, তাহলে পুরো বোনাস শেয়ারের উপর ১০ শতাংশ হারে কর আরোপ করা হবে।

এই বিধান সত্ত্বেও গতকাল (২৪ নভেম্বর) এসএস স্টিলের পরিচালনা পর্ষদ ২০২০-২১ অর্থবছরের ব্যবসায় সাধারন শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ ও সবার জন্য ৮% বোনাস লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে ২৪ কোটি ৩৪ লাখ ৩২ হাজার টাকার বোনাস শেয়ার দেবে। যেখানে মাত্র ৪ কোটি ১৫ লাখ টাকার নগদ লভ্যাংশ দেওয়া হবে।

বিধান অনুযায়ি, নগদের চেয়ে বেশি বোনাস শেয়ার ঘোষণা করায় এসএস স্টিলকে ২৪ কোটি ৩৪ লাখ ৩২ হাজার টাকার উপরে ১০ শতাংশ হারে ২ লাখ ৪৩ লাখ ৪৩ হাজার ২০০ টাকার অতিরিক্ত কর প্রদান করতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে এসএস স্টিলের সচিব মোস্তাফিজুর রহমান বিজনেস আওয়ারকে বলেন, ব্যবসা সম্প্রসারণের জন্য অর্থের প্রয়োজন। যা ব্যাংক থেকে এই মুহূর্তে সংগ্রহ করা কঠিন। এজন্য মুনাফা রেখে দিয়ে বোনাস শেয়ার দিতে হয়েছে।

বিজনেস আওয়ার/২৫ নভেম্বর, ২০২১/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24
Sea-pearl-businesshour24

Sea Pearl Beach Resort & SPA Ltd Price Sensitive Information

  • ২৯ নভেম্বর ২০২১