1. [email protected] : Habib : Habib
  2. [email protected] : Asim : Asim
  3. [email protected] : anis : anis
  4. [email protected] : Admin : Admin
  5. [email protected] : Nayan Babu : Nayan Babu
  6. [email protected] : Polash : Polash
  7. [email protected] : Rajowan : Rajowan
  8. [email protected] : Riyad : Riyad
  9. [email protected] : woishi : woishi
সাত দেশ থেকে এলেই ১৪ দিন কোয়ারেন্টাইন
সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০১:৫১ অপরাহ্ন

সাত দেশ থেকে এলেই ১৪ দিন কোয়ারেন্টাইন

  • পোস্ট হয়েছে : শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : বিশ্বে করোনার নতুন ধরণ ওমিক্রন সংক্রমণের পরিপ্রেক্ষিতে দক্ষিণ আফ্রিকাসহ ৭টি দেশ থেকে বাংলাদেশে এলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাতে ভ্রমণসংক্রান্ত এ বিজ্ঞপ্তি জারি করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বতসোয়ানা, ইসোয়াতিনি, ঘানা, নামিবিয়া, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও লেসোথো- এই ৭ দেশ থেকে কেউ বাংলাদেশে এলে তাকে নিজ খরচে বাংলাদেশ সরকার নির্ধারিত হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। উড়োজাহাজে ওঠার আগেই কোয়ারেন্টাইনে থাকার জন্য সরকার নির্ধারিত হোটেল নির্বাচন করতে হবে। বাংলাদেশে এসে কোয়ারেন্টাইনে থাকার সময়ে যাত্রীকে ৭ দিন পর একবার এবং ১৪ দিন পর দ্বিতীয়বার করোনার পরীক্ষা করা হবে। এ দুইবারের করোনা পরীক্ষার খরচ যাত্রীকেই বহন করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, যেকোনো দেশ থেকে বাংলাদেশে আসতে হলে যাত্রার ৪৮ ঘণ্টার মধ্যে আরটি-পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করে নেগেটিভ সনদ থাকতে হবে। এর আগে এ সময়সীমা ছিল ৭২ ঘণ্টা। তবে ১২ বছরের নিচের শিশুদের ক্ষেত্রে করোনা পরীক্ষা করা বাধ্যতামূলক নয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হোটেলে কোয়ারেন্টাইনের সপ্তম দিনে করোনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট এলে যাত্রীকে আলাদা করে আইসোলেশনে পাঠানো হবে। আর নেগেটিভ রিপোর্ট এলে হোটেলে বাকি ৭ দিন কোয়ারেন্টাইনে থাকা লাগবে। ১৪তম দিনে দ্বিতীয় করোনা পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট এলে যাত্রী কোয়ারেন্টাইন সেন্টার ত্যাগ করতে পারবেন।

বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশনসের সদস্য গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়া উল কবির স্বাক্ষরিত আদেশে বলা হয়, এ নির্দেশনা শনিবার (৪ ডিসেম্বর) থেকে কার্যকর হবে। এই ৭ দেশ ছাড়া অন্যান্য দেশ থেকে এলে ২৩ অক্টোবর জারি করা বেবিচকের নির্দেশনা অনুসরণ করতে হবে।

এদিকে, ২৩ অক্টোবরের নির্দেশনায় বলা হয়েছিল, করোনার একটি বা দুটি ডোজ টিকা নেওয়া আছে, এমন ব্যক্তিরা আর্মেনিয়া, বুলগেরিয়া, এস্তোনিয়া, জর্জিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, মলদোভা, মঙ্গোলিয়া, ফিলিস্তিন, রোমানিয়া, সার্বিয়া, স্লোভেনিয়া ও ইউক্রেন থেকে বাংলাদেশে এলে তাদের ৭ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। আর করোনার টিকা নেওয়া না থাকলে তাদের বাংলাদেশে এসে ৭ দিন নিজ খরচে সরকার অনুমোদিত হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

বিজনেস আওয়ার/০৩ ডিসেম্বর, ২০২১/কমা

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24

লজ্জার হার চ্যাম্পিয়নদের

  • ১৭ জানুয়ারী ২০২২
  • আইভীর হ্যাটট্রিক

  • ১৬ জানুয়ারী ২০২২