1. [email protected] : Habib : Habib
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : Jenny : Jenny
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Shahin : Shahin
  8. [email protected] : woishi : woishi
এক মিনিটেই দূর করুন অসহ্য মাথা ব্যাথা
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৩:৫০ পূর্বাহ্ন

এক মিনিটেই দূর করুন অসহ্য মাথা ব্যাথা

  • পোস্ট হয়েছে : বুধবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২২
pain-inner

বিজনেস আওয়ার প্রতিবেদক : একাধিক কারণে মাথাব্যথা হয়ে থাকে। যেমন মাইগ্রেন, টেনশন-টাইপ মাথাব্যথা, ক্লাস্টার মাথাব্যথা ইত্যাদি। আবার অনেক সময় উল্টোপাল্টা খাবার খেলে কিংবা অনেক ক্ষণ খালি পেটে থাকলেও মাথা ধরে যেতে পারে। আমাদের মস্তিষ্কে যখন কিছু রক্তনালী ফুলে যায় তখনই শুরু হয় মাথাব্যথা।

অনেকেই মাথাব্যথার কারণে ডিসপ্রিন জাতীয় ওষুধ খেয়ে থাকেন যার রয়েছে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া। এই ধরনের ওষুধ না খেয়ে প্রাকৃতিক পার্শ্বপ্রতিক্রিয়াবিহীন পদ্ধতি ব্যবহার করে মাথাব্যথার হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব, যা ম্যাজিকের মতো ১ মিনিটেই মাথাব্যথা কমাতে সক্ষম।

জেনে নিন সেই উপায়গুলো-

লেবুর খোসার পেস্ট-
লেবুর খোসা মাথাব্যথা সারাতে বেশ কার্যকরী একটি জিনিস। লেবুর খোসার পেস্ট তৈরি করে হাতের কাছে রেখে দিতে পারেন। প্রথমে দুই থেকে তিনটি লেবুর খোসা কেটে আলাদা করে নিন। এবার শুধুমাত্র লেবুর খোসা বেটে ঘন পেস্টের মতো তৈরি করে নিন। মাথাব্যথা শুরু হলে এই পেস্টটি কপালে লাগান বামের মতো করে। এতে তাৎক্ষণিক মাথাব্যথা উপশম হবে।

লবঙ্গ-
রান্নাঘরে হাতের কাছেই লবঙ্গ থাকে। একটি চাটুতে লবঙ্গ ভাল করে গরম করে নিন। তারপর একটা পাতলা রুমালে লবঙ্গ মুড়ে নাকের সামনে দিয়ে কিছুক্ষণ শুঁকুন। আস্তে আস্তে এই গন্ধতেই মাথাব্যথা কমবে।

গ্রিন টি ও লেবুর পানীয়-
গ্রিন টি’র অ্যান্টিইনফ্লেমেশন এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান খুব দ্রুত মাথাব্যথার হাত থেকে মুক্তি দেয়। দুই কাপ পানি চুলায় বসিয়ে ফুটিয়ে এক কাপ পরিমাণ করে নিয়ে তা কাপে ঢালুন। একটি গ্রিন টির টি-ব্যাগ কাপে দিয়ে গ্রিন টি তৈরি করে নিন। এবার একটি গোটা লেবুর অর্ধেকটা রস চিপে গ্রিন টিতে মেশান। এই পানীয়টি ছোটো ছোটো চুমুকে পান করুন। মিনিটেই মাথাব্যথা দূর হয়ে যাবে।

আদা-
মাথাব্যথা উপশমে আদার জুড়ি নেই। কারণ আদায় প্রাকৃতিকভাবেই রয়েছে ‘প্রোস্টাগ্ল্যান্ডিন সিনথেসিস ইনহিবিটর’ যা বিভিন্ন ব্যথানাশক ওষুধে ব্যবহার করা হয়। গলা ব্যথা বা সর্দি হলে আদার কুচি চিবিয়ে খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। এতে বেশ আরাম পাওয়া যায়। আদা যে কোনও ধরনের প্রদাহ কমাতেই সহায়তা করে। তাই মাথা ধরলে দু-এক কুচি আদার টুকরো মুখে রেখে দিন, মাথাব্যথা কমে যাবে।

পানি-
মাথাব্যথা হলে এক কাপ হালকা গরম পানি অল্প অল্প করে খান, অনেক সময় শরীরে বদহজম থেকে মাথাব্যথা হয়ে থাকে, এই গরম পানি খেলে সেটা কমবে। এছাড়া শরীরে পানির ঘাটতি হলেও মাথাব্যথা হতে পারে। সেক্ষেত্রে এক চুমুকে এক গ্লাস পানি খেতে পারেন।

বিজনেসে আওয়ার/১৬ ফেব্রুয়ারি, ২০২২/ জে ভি

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ
Insurance-lankabangla