1. [email protected] : Habib : Habib
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : Jenny : Jenny
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Shahin : Shahin
  8. [email protected] : woishi : woishi
আইডিএলসির শেয়ারবাজারে বিনিয়োগ ৩৮২ কোটি টাকা : ক্যাপিটাল গেইন ৭৪ কোটি
বুধবার, ২৫ মে ২০২২, ০৭:২০ অপরাহ্ন

আইডিএলসির শেয়ারবাজারে বিনিয়োগ ৩৮২ কোটি টাকা : ক্যাপিটাল গেইন ৭৪ কোটি

  • পোস্ট হয়েছে : রবিবার, ১৭ এপ্রিল, ২০২২

বিজনেস আওয়ার প্রতিবেদক : সাবসিডিয়ারি কোম্পানিসহ আইডিএলসি ফাইন্যান্স থেকে শেয়ারবাজারে তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানিতে ৩৮১ কোটি ৯১ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে। এরমধ্যে শুধুমাত্র আইডিএলসি ফাইন্যান্স থেকে বিনিয়োগ করা হয়েছে ১৭৮ কোটি ২২ লাখ টাকা। এছাড়া লিজিং কোম্পানিটি থেকে আইপিওতে সমন্বিতভাবে ১৬ কোটি ৭৮ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে। এসব বিনিয়োগ থেকে কোম্পানিটির ২০২১ সালে বড় ক্যাপিটাল গেইন হলেও নিট মুনাফায় পতন হয়েছে।

আইডিএলসি গ্রুপ থেকে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৮ খাতের বিভিন্ন কোম্পানিতে ৩৮১ কোটি ৯১ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে। এরমধ্যে শুধুমাত্র আইডিএলসি ফাইন্যান্স থেকে ৫ খাতে বিনিয়োগ করা হয়েছে ১৭৮ কোটি ২২ লাখ টাকা।

এই গ্রুপের কোম্পানিগুলো থেকে সবচেয়ে বেশি বিনিয়োগ করা হয়েছে ফার্মাসিউটিক্যালস ও রসায়ন খাতের শেয়ারে। এই খাতের ১৬৪ কোটি ৩২ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে। এরপরে দ্বিতীয় সর্বোচ্চ ব্যাংক খাতে ১১৫ কোটি ১ লাখ টাকা ও তৃতীয় সর্বোচ্চ টেলিকম খাতে ২৯ কোটি ৭৮ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে।

আইডিএলসির গ্রুপের বিভিন্ন কোম্পানির শেয়ারে বিনিয়োগকৃত ৩৮১ কোটি ৯১ লাখ টাকার বাজার দর (৩১ ডিসেম্বর) দাঁড়িয়েছে ৪০৪ কোটি ১৭ লাখ টাকা। আর শুধুমাত্র আইডিএলসি ফাইন্যান্সের ১৭৮ কোটি ২২ লাখ টাকার বিনিয়োগের বাজার দর দাঁড়িয়েছে ২০০ কোটি ৯৯ লাখ টাকা। অর্থাৎ সমন্বিত হিসাবে ২২ কোটি ২৭ লাখ টাকার ও একক হিসাবে ২২ কোটি ৭৭ লাখ টাকার আনরিয়েলাইজড মুনাফায় রয়েছে।

আনরিয়েলাইজড ছাড়া আইডিএলসি ফাইন্যান্সের সমন্বিত হিসাবে শেয়ারবাজার থেকে ২০২১ সালে ৭৪ কোটি ৩ লাখ টাকার রিয়েলাইজড গেইন হয়েছে। তবে এর আগের বছরে লোকসান হয়েছিল ২৮ কোটি টাকা। আর একক হিসাবে আগের বছরের ১১ কোটি ২০ লাখ টাকার ক্যাপিটাল লোকসান ২১ সালে গেইন হয়েছে ৩৯ কোটি ৮৭ লাখ টাকা।

ক্যাপিটাল গেইন ছাড়া কোম্পানিটির মূল ব্যবসায় নিট সুদজনিত আয় বেড়েছে। কোম্পানিটির সমন্বিতভাবে আগের বছরে নিট সুদজনিত আয় ৪৪৯ কোটি ২৬ লাখ টাকা হলেও ২০২১ সালে বেড়ে হয়েছে ৫০৮ কোটি ৬৫ লাখ টাকা। এক্ষেত্রে গ্রাহকদের ডিপোজিট ও গৃহিত ঋণের বিপরীতে সুদজনিত ব্যয় কমে আসায় এমনটি হয়েছে।

এই কোম্পানিটির ক্যাপিটাল গেইন ও নিট সুদজনিত আয় বৃদ্ধির পরেও আগের বছরের থেকে নিট মুনাফা কমেছে। কোম্পানিটির সমন্বিত হিসাবে আগের বছরের ২৫৪ কোটি ৬ লাখ টাকার নিট মুনাফা কমে ২০২১ সালে হয়েছে ২১১ কোটি ৬১ লাখ টাকা। অন্যভাবে বললে আগের বছরের শেয়ারপ্রতি ৬.৪২ টাকার মুনাফা কমে হয়েছে ৫.৩৪ টাকা।

কোম্পানিটির নিট মুনাফা কমে আসার পেছনে কারন হিসাবে রয়েছে প্রদত্ত ঋণ ও বিনিয়োগের বিপরীতে বড় সঞ্চিতি গঠন। আগের বছরে ৩১ কোটি ৪৭ লাখ টাকার সঞ্চিতি গঠন করা হলেও ২০২১ সালে তা ১১৪ কোটি ৯৭ লাখ টাকা করতে হয়েছে।

কোম্পানিটির আর্থিক হিসাবেও নিট মুনাফা কমার কারন হিসাবে সঞ্চিতি বৃদ্ধিকে উল্লেখ করা হয়েছে। তবে এ বিষয়ে জানতে কোম্পানিটির সচিব আবুল ফজল মোহাম্মদ রুবায়েতকে ফোন দিলে অন্যকেউ রিসিভ করেন। যিনি জানান, কোম্পানি সচিব মিটিংয়ে আছেন।

আইডিএলসির গ্রুপের কোম্পানিগুলোর মধ্যে ২০২১ সালে আইডিএলসি ফাইন্যান্সের ১৫৭ কোটি ৬২ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। এছাড়া আইডিএলসি সিকিউরিটিজের ৩৪ কোটি ৫১ লাখ টাকা, আইডিএলসি ইনভেস্টমেন্টের ২২ কোটি ১০ লাখ টাকা ও আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির ৩ কোটি ৬০ লাখ টাকা মুনাফা হয়েছে।

বিজনেস আওয়ার/১৭ এপ্রিল, ২০২২/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ
Insurance-lankabangla