1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : Nayan Babu : Nayan Babu
  4. [email protected] : Polash : Polash
  5. [email protected] : Rajowan : Rajowan
  6. [email protected] : Shahin : Shahin
শেয়ারবাজারে ২৭ কোম্পানিতে আনরিয়েলাইজড লসে শাহজালাল ব্যাংক
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৩:৪৬ পূর্বাহ্ন

শেয়ারবাজারে ২৭ কোম্পানিতে আনরিয়েলাইজড লসে শাহজালাল ব্যাংক

  • পোস্ট হয়েছে : সোমবার, ২৫ এপ্রিল, ২০২২

বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশের শেয়ারবাজারের উপর ভর করে অনেক আর্থিক প্রতিষ্ঠানের ২০২১ সালে নিট মুনাফা বেড়েছে। যা শাহজালাল ইসলামী ব্যাংকের ক্ষেত্রেও ভূমিকা রেখেছে। তবে ব্যাকংটি যে পরিমাণ রিয়েলাইজড (শেয়ার বিক্রি শেষে) মুনাফা করেছে, তারচেয়ে বেশি আনরিয়েলাইজড (অবিক্রিত) লোকসানে রয়েছে। তারপরেও ব্যাংকটির মূল ব্যবসার উপরে ভর করে আগের বছরের থেকে ২০২১ সালে নিট মুনাফা বেড়েছে।

ব্যাংকটির ২০২১ সালের নিরীক্ষিত আর্থিক হিসাব থেকে এ তথ্য জানা গেছে।

শাহজালাল ব্যাংক থেকে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩৮ কোম্পানিতে ২২৭ কোটি ৮০ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে। এছাড়া অতালিকাভুক্ত ২ কোম্পানিতে ১ কোটি ৪৪ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে।

শাহজালাল ব্যাংকের শেয়ারবাজারে বিনিয়োগকৃত ৩৮টি কোম্পানির মধ্যে ২৭টির বা ৭১% কোম্পানির দর বিনিয়োগ মূল্যের (কস্ট প্রাইস) চেয়ে কমে অবস্থান করছে। আর বাকি ১১টির মধ্যে ৮টির দর কস্ট প্রাইসের থেকে বেশি ও ৩টি কস্ট প্রাইসে অবস্থান করছে।

ব্যাংকটির বিভিন্ন কোম্পানির শেয়ারে বিনিয়োগকৃত মোট ২২৯ কোটি ২৪ লাখ টাকার বাজার দর (গত ৩১ ডিসেম্বর) দাঁড়িয়েছে ১৮৬ কোটি ৭৬ লাখ টাকা। অর্থাৎ ব্যাংকটি ৪২ কোটি ৪৮ লাখ টাকার বা ১৯% আনরিয়েলাইজড লোকসানে রয়েছে। অবশ্য ইউনিয়ন ব্যাংক ও বিডি থাই ফুড চলতি বছরে লেনদেন শুরু হওয়ার পরে শেয়ার দুটি কস্ট প্রাইসের থেকে বেশিতে অবস্থান করছে।

ব্যাংকটি সবচেয়ে বেশি ৭ কোটি ৪৮ লাখ টাকা লোকসানে রয়েছে ইস্টার্ন হাউজিংয়ে। এরপরে ৩ কোটির বেশি টাকা লোকসানে থাকা কোম্পানিগুলোর মধ্যে- তিতাস গ্যাসে ৬ কোটি ৬২ লাখ টাকা, আফতাব অটোমোবাইলসে ৪ কোটি ৯ লাখ টাকা, রবি আজিয়াটায় ৩ কোটি ৯০ লাখ টাকা, ঢাকা ডাইংয়ে ৩ কোটি ৮২ লাখ টাকা, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানিতে (ডেসকো) ৩ কোটি ৭২ লাখ টাকা ও মেট্রো স্পিনিংয়ে ৩ কোটি ৯ লাখ টাকা লোকসানে রয়েছে।

এই ব্যাংকটি থেকে সবচেয়ে বেশি বিনিয়োগ করা হয়েছে ইস্টার্ন হাউজিংয়ে । এ কোম্পানিটিতে শাহজালাল ব্যাংকের বিনিয়োগ ২০ কোটি ৫৭ লাখ টাকা। এরপরে দ্বিতীয় সর্বোচ্চ ১৯ কোটি ৩২ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে তিতাস গ্যাসে। আর তৃতীয় সর্বোচ্চ ১৪ কোটি ২৮ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে রবি আজিয়াটায়।

আরও পড়ুন…..
শেয়ারবাজারে বিনিয়োগকৃত ৯৪% কোম্পানিতে লোকসানে ব্যাংক এশিয়া

ব্যাংকটি আনরিয়েলাইজড ৪২ কোটি ৪৮ লাখ টাকার বা ১৯% লোকসানে থাকলেও ৩১ কোটি ৪৪ লাখ টাকার রিয়েলাইজড গেইন করেছে।

শেয়ারবাজারে মন্দাবস্থায় থাকলেও মূল ব্যবসার উপর ভিত্তি করে শাহজালাল ইসলামী ব্যাংকের সমন্বিতভাবে আগের বছরের ১৯১ কোটি ৩৯ লাখ টাকার নিট মুনাফা বেড়ে ২০২১ সালে হয়েছে ২৬১ কোটি ২৪ লাখ টাকা। অন্যভাবে বললে আগের বছরের শেয়ারপ্রতি ১.৮৬ টাকার মুনাফা বেড়ে হয়েছে ২.৫২ টাকা।

এসব বিষয়ে জানতে ব্যাংকটির প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) জাফর সাদেক বিজনেস আওয়ারকে বলেন, আমদানি-রপ্তানি বৃদ্ধিতে নন ফান্ডেড ঋণ বেড়েছে। যা আয়ে ইতিবাচক ভূমিকা রেখেছে। এছাড়া আমানত ব্যয় কম এসেছে ও বিনিয়োগ বেড়েছে। সবমিলিয়ে বেশ কিছু কারনে মুনাফা বেড়েছে। এমনকি শেয়ারবাজার থেকে ৩১ কোটি টাকার রিয়েলাইজড গেইন হয়েছে। এসময় তিনি জানান, যে পরিমাণ আনরিয়েলাইজড লসে আছি, তারচেয়ে বেশি প্রভিশনিং করে রাখা হয়েছে।

২০০১ সালে যাত্রা শুরু করা শাহজালাল ইসলামী ব্যাংকের ১৩২টি শাখা রয়েছে। এছাড়া ১১৮টি এটিএম বুথ ও ১০০টি এজেন্ট ব্যাংকিং আইটলেট রয়েছে। ব্যাংকটির সাবসিডিয়ারি হিসেবে শাহজালাল ইসলামী ব্যাংক সিকিউরিটিজ এবং ১টি অফসোর ব্যাংকিং ইউনিট রয়েছে।

বিজনেস আওয়ার/২৫ এপ্রিল, ২০২২/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
আর্কাইভ