1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
শেয়ারবাজারের ব্যাংকগুলোর নিট মুনাফা বেড়ে ৮৩৫৮ কোটি টাকা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:১৬ পূর্বাহ্ন

শেয়ারবাজারের ব্যাংকগুলোর নিট মুনাফা বেড়ে ৮৩৫৮ কোটি টাকা

ইব্রাহিম হোসাইন (রেজোয়ান)
  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ১২ মে, ২০২২
print sharing button

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর নিট মুনাফা বাড়ছে নিয়মিতভাবে। যার ধারবাহিকতায় আগের বছরের তুলনায় ২০২১ সালে তালিকাভুক্ত ৬৭ শতাংশ ব্যাংকের নিট মুনাফা বেড়েছে। এতে করে তালিকাভুক্ত ব্যাংকগুলোর নিট মুনাফা আগের বছরের থেকে ৮৯৮ কোটি ৮৮ লাখ টাকা বেড়ে হয়েছে ৮ হাজার ৩৫৭ কোটি ৬৬ লাখ টাকা।

ব্যাংকগুলোর ২০২১ সালের সমন্বিত (সাবসিডিয়ারিসহ) আর্থিক হিসাব ও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

২০২০ সালের শেষে তালিকাভুক্ত ব্যাংকগুলোর ৩২ হাজার ৮৮৩ কোটি ৩ লাখ টাকার পরিশোধিত মূলধন ছিল। যা বর্তমানে বেড়ে হয়েছে ৩৫ হাজার ৫৮১ কোটি ৪১ লাখ টাকা। এ হিসেবে ১ বছরে পরিশোধিত মূলধন বেড়েছে ২ হাজার ৬৯৮ কোটি ৩৮ লাখ টাকা। যা বোনাস শেয়ার প্রদান ও দুটি ব্যাংক তালিকাভুক্তির মাধ্যমে বেড়েছে।  

এই পরিশোধিত মূলধনের সঙ্গে সঙ্গে ব্যাংকগুলোর ২০২০ সালের ৭ হাজার ৪৫৮ কোটি ৭৮ লাখ টাকার নিট মুনাফা বেড়ে ২০২১ সালে হয়েছে ৮ হাজার ৩৫৭ কোটি ৬৬ লাখ টাকা। এ হিসাবে বছরের ব্যবধানে নিট মুনাফা বেড়েছে ৮৯৮ কোটি ৮৮ লাখ টাকা বা ১২.০৫%। এর আগে ২০২০ সালে ১৮১ কোটি ৬১ লাখ টাকার ও ২০১৯ সালে ১৬৬ কোটি ৭ লাখ টাকার নিট মুনাফা বেড়েছিল।

ব্যাংকগুলোর আর্থিক হিসাব বিশ্লেষণে দেখা গেছে, নিট মুনাফা বৃদ্ধির পেছন প্রধান কারন হিসাবে রয়েছে নিট সুদজনিত আয় বৃদ্ধি। সুদের হার কমে আসায় ব্যাংকগুলোর প্রদত্ত ঋণের বিপরীতে সুদজনিত আয় কমে আসার পরেও নিট হিসাবে বেড়েছে। এর কারন হিসাবে রয়েছে ডিপোজিট ও গৃহিত ঋণের বিপরীতে সুদজনিত ব্যয় আয়ের চেয়ে বেশি কমে আসা। এছাড়া ২০২০ সালে শেয়ারবাজার থেকে ক্যাপিটাল গেইন অর্জনও ব্যাংকগুলোর আয়ে বড় ভূমিকা রেখেছে।

মুনাফায় উত্থানের বিষয়ে শাহজালাল ইসলামী ব্যাংকের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) জাফর সাদেক বিজনেস আওয়ারকে বলেন, আমদানি-রপ্তানি বৃদ্ধিতে নন ফান্ডেড ঋণ বেড়েছে। যা আয়ে ইতিবাচক ভূমিকা রেখেছে। এছাড়া আমানত ব্যয় কম এসেছে ও বিনিয়োগ বেড়েছে। সবমিলিয়ে বেশ কিছু কারনে মুনাফা বেড়েছে। এমনকি শেয়ারবাজার থেকে ৩১ কোটি টাকার রিয়েলাইজড গেইন হয়েছে।

ব্যাংকগুলোর ২০২১ সালে ৮ হাজার ৩৫৭ কোটি ৬৬ লাখ টাকা মুনাফা হলেও এরমধ্য থেকে শেয়ারহোল্ডারদের মধ্যে নগদ লভ্যাংশ হিসেবে বিতরন করা হবে ২ হাজার ৭০২ কোটি ৮২ লাখ টাকা। এ হিসেবে মুনাফার ৩২.৩৪ শতাংশ বিতরন করা হবে। বাকি ৫ হাজার ৫৬৪ কোটি ৮৪ লাখ টাকা বা ৬৭.৬৬ শতাংশ ব্যাংকেই থেকে যাবে। যার একটি অংশ বোনাস শেয়ারের জন্য পরিশোধিত মূলধনে ও বাকি অংশ সংরক্ষিত আয়ে (রিটেইন আর্নিংস) যোগ হবে।

দেখা গেছে, তালিকাভুক্ত ব্যাংকগুলোর মধ্যে আগের বছরের তুলনায় ২০২১ সালে সবচেয়ে বেশি ২০৬.৪৪% হারে মুনাফা বেড়েছে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের। এরপরে ১৪৬.৯৭% নিয়ে দ্বিতীয় অবস্থানে রূপালি ব্যাংক। তৃতীয় সর্বোচ্চ ১২৩.৬৮% মুনাফা বেড়েছে আইএফআইসি ব্যাংকের।

২০২১ সালে একমাত্র লোকসানে থাকা আইসিবি ইসলামিক ব্যাংকের ব্যবসায় পতন হয়েছে ১০৯.৪০%। বছরটিতে সবচেয়ে বেশি ৮৯.৩০% হারে মুনাফা কমেছে ন্যাশনাল ব্যাংকের। আর দ্বিতীয় সর্বোচ্চ ৪৩.২৯% সাউথবাংলা ব্যাংকের ও তৃতীয় সর্বোচ্চ ৩৯.৬৮% হারে মুনাফা কমেছে ওয়ান ব্যাংকের।

নিম্নে শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর নিট মুনাফা ও পরিশোধিত মূলধনের পরিমাণ তুলে ধরা হল-

ব্যাংকের নামমুনাফা-২০২১ (কোটি টাকা)মুনাফা-২০২০ (কোটি টাকা)হ্রাস-বৃদ্ধির হারপরিশোধিত মূলধন (কোটি টাকা)
মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক২৯৭.৩৭৯৭.০৪২০৬.৪৪%৮১২.৫০
রূপালি ব্যাংক৫০.১১২০.২৯১৪৬.৯৭%৪৫৫.৫৯
আইএফআইসি ব্যাংক২৫৩.৪৩১১৩.৩০১২৩.৬৮%১৭০০.৮৭
এবি ব্যাংক৭১.৮৮৩৯.৪১৮২.৩৯%৮৩৫.৮৪
প্রাইম ব্যাংক৩২৪.৯৭১৮২.৭৯৭৭.৭৮%১১৩২.২৮
এনআরবিসি ব্যাংক২২৬.৪৬১৩৮.০৪৬৪.০৫%৭৩৭.৬৪
মার্কেন্টাইল ব্যাংক৩৫৭.৯৩২২২.৮৩৬০.৬৩%১০৮৪.৮৮
প্রিমিয়ার ব্যাংক৩২৮.৫৭২০৬.৩৬৫৯.২২%১০৪৩.০৭
ট্রাস্ট ব্যাংক২৬৭.৪৮১৮০.২১৪৮.৪৩%৭০৭.৬৩
শাহজালাল ব্যাংক২৫৯.১৫১৯১.৩৪৩৫.৪৪%১০৮০.৫৫
ব্যাংক এশিয়া২৭২.৮৩২০২.৪৫৩৪.৭৬%১১৬৫.৯১
সিটি ব্যাংক৫৪৯.৬১৪৩৬.৪২২৫.৯৪%১০৬৭.২১
ব্র্যাক ব্যাংক৫৪৬.৪৭৪৪১.৩৪২৩.৮২%১৪৯৬.৫৮
ফার্স্ট সিকিউরিটি ব্যাংক৩৩৪.৭২২৭৮২০.৪০%৯৯৬.২০
পূবালি ব্যাংক৪৩৪.৯৭৩৭০.৬৮১৭.৩৪%১০২৮.২৯
ইস্টার্ন ব্যাংক৪৭৯.৮০৪১৮.০৪১৪.৭৭%৯৫৩.৮৬
এনসিসি ব্যাংক২৫০.১৫২২৩.৩৯১১.৯৮%১০১৬.৮৭
স্যোসাল ইসলামী ব্যাংক১৭৫.৩১১৫৬.৭৩১১.৮৫%৯৮৪.৯১
ঢাকা ব্যাংক২১৩.৬৭১৯৮.৮১৭.৪৭%৯৪৯.৬৩
উত্তরা ব্যাংক২২১.৯৮২১৪.৬৬৩.৪১%৬৪৩.৭৪
ডাচ-বাংলা ব্যাংক৫৫৬.১১৫৪৯.৮৭১.১৪%৬৯৫.৭৫
ইসলামী ব্যাংক৪৮১.৩৯৪৭৯.৫৫০.৩৮%১৬১০
যমুনা ব্যাংক২৫০.৯৯২৬৫.৩৬(৫.৪২%)৭৪৯.২৩
ইউনিয়ন ব্যাংক৮৭.২৪৯৮.৮৪(১১.৭৪%)৯৮৬.৯৩
ইউসিবি২৪৫.৪৫২৯৪.৮৯(১৬.৭৭%)১২৭৮.৪০
সাউথইস্ট ব্যাংক১৭৮.৩৪২১৪.৯০(১৭.০১%)১১৮৮.৯৪
আল-আরাফাহ ব্যাংক২০৮.৭২২৫৬.৫২(১৮.৬৩%)১০৬৪.৯০
এক্সিম ব্যাংক২১৫.৬৯২৮১.৫৩(২৩.৩৯%)১৪৪৭.৫৬
স্ট্যান্ডার্ড ব্যাংক৭৯.৪০১০৮.২১(২৬.৬২%)১০৩১.১৪
ওয়ান ব্যাংক৮৪.০৬১৩৯.৩৬(৩৯.৬৮%)৯৩৪.০৪
সাউথবাংলা ব্যাংক৫৩.৯৯৯৫.২০(৪৩.২৯%)৮১৬.০৩
ন্যাশনাল ব্যাংক৩৮.৬৪৩৬১.১৫(৮৯.৩০%)৩২১৯.৭৪
আইসিবি ইসলামীক ব্যাংক(৩৯.২২)(১৮.৭৩)(১০৯.৪০%)৬৬৪.৭০
মোট৮৩৫৭.৬৬ কোটি টাকা৭৪৫৮.৭৮ কোটি টাকা১২.০৫%৩৫৫৮১.৪১ কোটি টাকা

তালিকাভুক্ত ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি ৫৫৬ কোটি ১১ লাখ টাকা মুনাফা করে শীর্ষে রয়েছে ডাচ-বাংলা ব্যাংক। এরপরে ৫৪৯ কোটি ৬১ লাখ টাকা নিয়ে দ্বিতীয় অবস্থানে উঠেছে সিটি ব্যাংক। তৃতীয় সর্বোচ্চ ৫৪৬ কোটি ৪৭ লাখ টাকা মুনাফা হয়েছে ব্র্যাক ব্যাংকের।

২০২১ সালে একমাত্র আইসিবি ইসলামিক ব্যাংক লোকসান করে সবার তলানিতে রয়েছে। ব্যাংকটির ৩৯ কোটি ২২ লাখ টাকা লোকসান হয়েছে। এরপরে সবচেয়ে কম মুনাফা হয়েছে ন্যাশনাল ব্যাংকের। ওই বছরে ব্যাংকটির ৩৮ কোটি ৬৪ লাখ টাকা মুনাফা হয়েছে। আর দ্বিতীয় সর্বনিম্ন ৫০ কোটি ১১ লাখ টাকা রূপালি ব্যাংকের ও তৃতীয় সর্বনিম্ন ৫৩ কোটি ৯৯ লাখ টাকা মুনাফা হয়েছে সাউথবাংলা ব্যাংকের।

তালিকাভুক্ত ব্যাংকগুলোর মধ্যে ন্যাশনাল ব্যাংকের সবচেয়ে বেশি পরিশোধিত মূলধন রয়েছে। ব্যাংকটির ৩ হাজার ২১৯ কোটি ৭৪ লাখ টাকার পরিশোধিত মূলধন রয়েছে। এরপরে আইএফআইসি ব্যাংকের দ্বিতীয় সর্বোচ্চ ১ হাজার ৭০০ কোটি ৮৭ লাখ টাকার ও ইসলামী ব্যাংকের তৃতীয় সর্বোচ্চ ১ হাজার ৬১০ কোটি টাকার পরিশোধিত মূলধন রয়েছে।

উল্লেখ্য, বর্তমানে ১৭টি ব্যাংকের পরিশোধিত মূলধন ১ হাজার কোটি টাকার উপরে রয়েছে। ব্যাংকগুলো হল- ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, পূবালি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, এক্সিম ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ব্যাংক এশিয়া, শাহজালাল ইসলামী ব্যাংক, প্রাইম ব্যাংক, আইএফআইসি ব্যাংক, এনসিসি ব্যাংক ও স্ট্যান্ডার্ড ব্যাংক।

বিজনেস আওয়ার/১২ মে, ২০২২/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ