1. [email protected] : Habib : Habib
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : Jenny : Jenny
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Shahin : Shahin
  8. [email protected] : woishi : woishi
২৮ কোম্পানির ১৫৪ কোটি বোনাস শেয়ার ঘোষণা
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৪:১০ পূর্বাহ্ন

২৮ কোম্পানির ১৫৪ কোটি বোনাস শেয়ার ঘোষণা

ইব্রাহিম হোসাইন (রেজোয়ান)
  • পোস্ট হয়েছে : বুধবার, ১৮ মে, ২০২২

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কড়াকড়িতে গত ২ বছর ধরে অযৌক্তিক বোনাস শেয়ার দেওয়ার প্রবণতা কমে এসেছে। আগে নগদের চেয়ে বোনাস দেওয়ার যে প্রবণতা ছিল, এখন সেটা অনেক তলানিতে। যাতে করে ২০২১ সালের ব্যবসায় নগদের তুলনায় মাত্র ২০ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করা হয়েছে। 

১৯৯৬ ও ২০১০ সালের শেয়ারবাজার ধসের জন্য উদ্যোক্তা/পরিচালকদের অযৌক্তিক বোনাস শেয়ারকেও দায়ী করা হয়। যেটা নিয়ন্ত্রনে আনতে কমিশনের চেষ্টায় লভ্যাংশের কমপক্ষে অর্ধেক নগদ দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। এরপরেও বোনাস শেয়ার দেওয়ার ক্ষেত্রে বিএসইসির কাছে জবাবদিহি করতে হয়। 

২০২১ সালের ব্যবসায় শেয়ারবাজারে তালিকাভুক্ত ২৮ কোম্পানির পরিচালনা পর্ষদ ১৫৪ কোটি বোনাস শেয়ার দেওয়ার ঘোষণা দিয়েছে। গত ১ জানুয়ারি থেকে ১৭ মে পর্যন্ত সময়ে অনুষ্ঠিত ৮৯ কোম্পানির মধ্যে ২৮টির পরিচালনা পর্ষদ সভায় এই ঘোষণা করা হয়েছে। যা বিএসইসির অনুমোদন ও বার্ষিক সাধারন সভায় (এজিএম) স্ব স্ব কোম্পানির শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে প্রদান করা হবে।

এখন পর্যন্ত পর্ষদ সভা অনুষ্ঠিত হওয়া কোম্পানিগুলোর মধ্যে ৮১টি থেকে ৭ হাজার ৬০৫ কোটি টাকারও বেশি নগদ লভ্যাংশ ঘোষনা করা হয়েছে। সেখানে বোনাস শেয়ারের পরিমাণ ১৫৪ কোটি বা ১ হাজার ৫৪০ কোটি টাকার। যা নগদ লভ্যাংশের ২০ শতাংশ। 

দেখা গেছে, তালিকাভুক্ত ১৮ কোম্পানির পর্ষদ ২০২১ সালের ব্যবসায় ১৫৩ কোটি ৬৮ লাখ ৫৭ হাজার ৫৬৩টি বোনাস শেয়ার দেওয়ার ঘোষণা দিয়েছে। যা কোম্পানিগুলোর এজিএমে শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে প্রদান করা হবে। এতে কোম্পানিগুলোর ১ হাজার ৫৩৬ কোটি ৮৫ লাখ ৭৫ হাজার ৬৩০ টাকার পরিশোধিত মূলধন বাড়বে।

নগদের চেয়ে বেশি বোনাসে অতিরিক্ত ট্যাক্স আরোপের কারনে গত ২ বছর ধরে বোনাস শেয়ারের পরিমাণ কমে এসেছে। অন্যথায় নগদের চেয়ে বেশি বোনাস শেয়ার দিতে গেলেই পুরো বোনাসের উপরে অতিরিক্ত ১০ শতাংশ করারোপের শাস্তির বিধান করা হয়েছে।

এছাড়া অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশনও বোনাস শেয়ারের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে। এখন কেউ চাইলেই ব্যবসায় সম্প্রসারন ছাড়া বা অযৌক্তিকভাবে বোনাস শেয়ার দিতে পারে না। এমনকি বোনাস শেয়ার দিতে হলে আগে বিএসইসির সম্মতি নিতে হয়।  

তারপরেও ২০২১ সালের ব্যবসায় শুধু বোনাস শেয়ার ঘোষণা করেছে ৫টি কোম্পানির পরিচালনা পর্ষদ। এছাড়া ২টি কোম্পানির পর্ষদ নগদের চেয়ে বেশি বোনাস শেয়ার ঘোষণা করেছে। ওইসব কোম্পানিগুলোকে বোনাস শেয়ারের উপর ১০ শতাংশ হারে অতিরিক্ত ট্যাক্স দিতে হবে।

এ বছর বোনাস শেয়ার ঘোষণা করা ২৮ কোম্পানির মধ্যে ২৩টির পর্ষদ নগদ লভ্যাংশও ঘোষণা করেছে। এরমধ্যে ২১টির পর্ষদই বোনাসের সমান বা তার চেয়ে বেশি হারে নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

শেয়ারবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ বিজনেস আওয়ারকে বলেন, নগদ লভ্যাংশ দেওয়ার কড়াকড়ি আরোপের কারনে গত ২ বছর ধরে বোনাস শেয়ার কমে এসেছে। এটা নিসন্দেহে ভালো খবর। তবে যদি করোনা না থাকত বা স্বাভাবিক ব্যবসায়িক পরিস্থিতি থাকত, তাহলে বোনাসের পরিমাণ আরও কমে আসতে পারত।

তিনি বলেন, বোনাস শেয়ারের জন্য শেয়ারবাজার ক্ষতিগ্রস্থ হয়। তারপরেও চাহিদা না থাকা সত্ত্বেও প্রতিবছরই অনেক কোম্পানির বোনাস শেয়ারের বড় চাপ বাজারে আসত।

ওই ২৮ কোম্পানির মধ্যে সবচেয়ে বেশি হারে বোনাস শেয়ার ঘোষণা করেছে যৌথভাবে ইস্টার্ন ব্যাংক ও সিটি ব্যাংক। এ ব্যাংক দুটি থেকে ২০২১ সালের ব্যবসায় শেয়ারহোল্ডারদেরকে ১২.৫০ শতাংশ হারে বোনাস শেয়ার দেওয়া হবে।

এরপরের অবস্থানে রয়েছে উত্তরা ব্যাংক। এ কোম্পানিটি থেকে ১৪ শতাংশ হারে বোনাস শেয়ার ইস্যু করা হবে। আর তৃতীয় অবস্থানে থাকা ট্রাস্ট ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ডেল্টা ব্র্যাক হাউজিং ও পাইওনিয়ার ইন্স্যুরেন্স থেকে ১০ শতাংশ হারে বোনাস শেয়ার ইস্যু করা হবে।

নিম্নে কোম্পানিগুলোর বোনাস লভ্যাংশের পরিমাণ তুলে ধরা হল-

* নগদের চেয়ে বেশি বোনাস লভ্যাংশ ঘোষণা
** শুধুমাত্র বোনাস লভ্যাংশ ঘোষণা

কোম্পানির নামবোনাসের হারবোনাসের পরিমাণ
ইস্টার্ন ব্যাংক১২.৫% বোনাস১১৯২৩৩০৫৯
সিটি ব্যাংক১২.৫% বোনাস১৩৩৪০০৭৪৯
উত্তরা ব্যাংক১৪% বোনাস৭৯০৫৫৬৭৪
প্রিমিয়ার ব্যাংক১০% বোনাস১০৪৩০৭০৭৩
ডাচ-বাংলা ব্যাংক১০% বোনাস৬৩২৫০০০০
ট্রাস্ট ব্যাংক১০% বোনাস৭০৭৬২৫৫৮
ডেল্টা ব্র্যাক হাউজিং১০% বোনাস১৭৭২৬৩৯৭
পাইওনিয়ার ইন্স্যুরেন্স১০% বোনাস৭৬৯৭৮৬৯
ব্র্যাক ব্যাংক৭.৫% বোনাস১০৪৪১২৯৩০
এনআরবিসি ব্যাংক৭.৫% বোনাস৫৫৩২৩২১৪
শাহজালাল ব্যাংক৫% বোনাস৫১৪৫৪৮৪৮
মার্কেন্টাইল ব্যাংক৫% বোনাস৫১৬৬০৮৫১
ফার্স্ট সিকিউরিটি ব্যাংক৫% বোনাস৪৯৮০৯৯১১
স্যোসাল ইসলামী ব্যাংক৫% বোনাস৪৯২৪৫৪৪২
ইউনিয়ন ব্যাংক৫% বোনাস৪৯৩২৬৬৮৮
আইডিএলসি৫% বোনাস১৯৭৯৫১৬৬
রিপাবলিক ইন্স্যুরেন্স৫% বোনাস২৪৮০৯১৪
এনসিসি ব্যাংক৪% বোনাস৪০৬৭৪৮৩৯
সাউথইস্ট ব্যাংক৪% বোনাস৪৭৫৫৭৬২১
স্ট্যান্ডার্ড ব্যাংক৩% বোনাস৩০৯৩৪২১৭
সাউথবাংলা ব্যাংক১% বোনাস৮১৬০৩১৩
*এবি ব্যাংক৩% বোনাস২৫০৭৫১৬০
*প্রভাতি ইন্স্যুরেন্স১৬% বোনাস৫৫৬০৩০৯
**ইউসিবি১০% বোনাস১২৭৮৩৯৬৯৫
**মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক১০% বোনাস৮১২৪৯৫৬৬
**আইএফআইসি ব্যাংক৫% বোনাস৮৫০৪৩৩৭৮
**ওয়ান ব্যাংক৫% বোনাস৪৬৭০২০২৩
**রূপালি ব্যাংক২% বোনাস৯১১৭০৯৯
মোট ১৫৩৬৮৫৭৫৬৩টি

এ বছর সবচেয়ে কম ১ শতাংশ হারে বোনাস শেয়ার ইস্যু করবে সাউথবাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক। এরপরে রূপালি ব্যাংক ২ শতাংশ এবং এবি ব্যাংক ও স্ট্যান্ডার্ড ব্যাংক ৩ শতাংশ হারে বোনাস শেয়ার ইস্যু করবে।

বিজনেস আওয়ার/১৮ মে, ২০২২/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

One response to “২৮ কোম্পানির ১৫৪ কোটি বোনাস শেয়ার ঘোষণা”

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ
Insurance-lankabangla