1. [email protected] : Habib : Habib
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : Jenny : Jenny
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Shahin : Shahin
  8. [email protected] : woishi : woishi
সয়াবিন তেলের বিকল্প ভাবছে সরকার : বাণিজ্যমন্ত্রী
সোমবার, ২৭ জুন ২০২২, ০৪:৪০ পূর্বাহ্ন

সয়াবিন তেলের বিকল্প ভাবছে সরকার : বাণিজ্যমন্ত্রী

  • পোস্ট হয়েছে : বুধবার, ১৮ মে, ২০২২

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ সয়াবিন তেলের বিকল্প হিসেবে সরিষা ও রাই্স ব্র্যান অয়েলের উৎপাদন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বুধবার (১৮ মে) বাণিজ্য মন্ত্রণালয় দ্রব্যমূল্য পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির দ্বিতীয় সভা শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সয়াবিনের বিকল্প হিসেবে এই সিদ্ধান্তের কথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আমাদের দেশের যে রাইস ব্রান ওয়েল উৎপাদন হয়। সেটাকে যদি ভালোভাবে উৎসাহ দেওয়া যায় তাহলে ভোজ্যতেলের প্রায় ২৫ ভাগ এখান থেকে পাওয়া সম্ভব। তার দেয়া তথ্য অনুযায়ী, বর্তমানে দেশের রাইস ব্র্যান অয়েলের উৎপাদন মাত্র ৫০ হাজার টন। তবে সরকার হিসাব করে দেখেছে এটি সাত লাখ টনে নিয়ে যাওয়া সম্ভব। এই তেলের খরচ একটু বেশি পড়লেও গুণগতমান অনেক ভালো।’

মন্ত্রী বলেন, ‘ইতিমধ্যে সরকার সিদ্ধান্ত নিয়েছে সয়াবিনের বিকল্প হিসেবে দেশে সরিষা ও রাইস ব্র্যান উৎপাদন বাড়ানোর। কৃষি মন্ত্রণালয় এ নিয়ে পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু করছে।’

দেশে বর্তমানে ভোজ্যতেলের চাহিদা ২০ লাখ টনের মতো। এর সিংহভাগই আমদানি করে মেটানো হয়। রান্নায় ব্যবহৃত ভোজ্যতেলের মধ্যে সয়াবিনের চাহিদা সবচেয়ে বেশি। বাণিজ্যিক ব্যবহারের ক্ষেত্রে পাম তেলের নির্ভরতা বেশি।

সয়াবিন তেলের বিকল্প এসব তেলের উপকারিতা সম্পর্কে তথ্য মন্ত্রণালয় এবং সাংবাদিক সবাইকে জোরালোভাবে প্রচারের ওপরও জোর দেন মন্ত্রী।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান, বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ সহ বাণিজ্য মন্ত্রণালয় বিভিন্ন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা এই ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।

বিজনেস আওয়ার/ ১৮ মে, ২০২২/ এস এইচ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ
Insurance-lankabangla