1. [email protected] : Habib : Habib
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : Jenny : Jenny
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Shahin : Shahin
  8. [email protected] : woishi : woishi
ইনটেকের ৭ পরিচালককে ১ কোটি টাকা জরিমানা
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০২:১৪ অপরাহ্ন

ইনটেকের ৭ পরিচালককে ১ কোটি টাকা জরিমানা

  • পোস্ট হয়েছে : সোমবার, ৪ জুলাই, ২০২২

জুয়েল রানা : মূল্য সংবেদনশীল তথ্য গোপনীয়তার মাধ্যমে বিনিয়োগকারীদেরকে কোম্পানির প্রকৃত অবস্থা সম্পর্ক্যে অন্ধকারে রাখার দায়ে শেয়ারবাজারে তালিকাভুক্ত ইনটেক লিমিটেডের সাবেক ৫জনসহ ৬ পরিচালক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালককে ১ কোটি টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড ক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যারা পর্ষদে থাকাকালীন বিএসইসির ২০১১ সালে জারিকৃত ন্যূনতম ২ শতাংশ শেয়ার ধারনের নির্দেশনাও পরিপালন করেনি।

দোষী ব্যক্তিরা হলেন- ইনটেক লিমিটেডের বর্তমান পরিচালক এটিএম মাহবুবুল আলম, সাবেক পরিচালক মো: শহীদুল আলম, মো: আরিফুর রহমান, মোসলেহ উদ্দীন আহমেদ, মো: আশিকুর রহমান, শামসুল আলম ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক মির্জা আমিনুল ইসলাম বেগ।

তাদের বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরন বিধিমালায় তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির কোন মূল্য সংবেদনশীল তথ্যের বিষয়ে সিদ্ধান্ত গ্রহনের ৩০ মিনিটের মধ্যে বিএসইসি ও উভয় স্টক এক্সচেঞ্জে পাঠানোর বাধ্যবাধকতা রয়েছে। এছাড়া দুটি জাতীয় দৈনিক পত্রিকায় ও একটি অনলাইন পত্রিকায় প্রকাশ করতে হয়।

এসত্ত্বেও ২০১৬ সালের ২২ ডিসেম্বর বার্ষিক সাধারন সভার (এজিএম) আলোচ্যসূচীতে থাকা কোম্পানির রিসোর্ট প্রজেক্টের বিষয়ে মূল্য সংবেদনশীল তথ্য হিসেবে যথাসময়ে প্রকাশ করেনি। এছাড়া ২০১২ সালের ১৭ মে এজিএমের সাধারন আলোচ্যসূচীতে ভিন্নখাতে ব্যবসা সম্প্রসারণ সংক্রান্ত বিষয়ে আলোচনাকে দোষী করা হয়েছে। এর মাধ্যমে ডিএসই লিস্টিং রেগুলেশনস ২০১৫ এর ২৪ ধারা এবং কোম্পানি আইন ১৯৯৪ এর ৫১ ধারার সিডিউল ১ এর পরিপন্থী কাজ করা হয়েছে।

ওই দুই বছরের অনিয়মের সঙ্গেই জড়িত ছিলেন- মোসলেহ উদ্দীন আহমেদ, মো: আরিফুর রহমান ও মির্জা আমিনুল ইসলাম বেগ। আর এটিএম মাহবুবুল আলম ও মো: শহীদুল আলম ২০১৬ সালের অনিয়মের সঙ্গে এবং মো: আশিকুর রহমান ও শামসুল আলম ২০১২ সালের অনিয়মের সঙ্গে জড়িত ছিলেন।

আরও পড়ুন……
ইনটেক লিমিটেডের আর্থিক হিসাবে অনিয়ম পেয়েছে বিএসইসি

তাদের অনিয়মের কারনে ইনটেকের সাধারন শেয়ারহোল্ডাররা কোম্পানির ব্যবসার ধরন, প্রকৃত অবস্থা ও বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে মূল্য সংবেদনশীল তথ্য প্রাপ্তি হতে বঞ্চিত হয়েছেন। এতে বিনিয়োগকারীদের স্বার্থ ক্ষুন্ন হয়েছে, যা শেয়ারবাজারের উন্নয়নের পরিপন্থী। এই অবস্থায় শেয়ারবাজারের উন্নয়ন, বাজারে শৃঙ্খলা ও স্বচ্ছতা রক্ষার স্বার্থে কোম্পানির ওইসব পরিচালকদেরসহ ব্যবস্থাপনা পরিচালককে জরিমানা করা প্রয়োজন এবং সমীচীন বলে কমিশন মনে করে।

যে কারনে কমিশন ইনটেক লিমিটেডের ২০১২ ও ২০১৬ ঊভয় বছরের অনিয়মের সঙ্গে জড়িত মোসলেহ উদ্দীন আহমেদ, মো: আরিফুর রহমান ও মির্জা আমিনুল ইসলাম বেগকে ২০ লাখ টাকা করে মোট ৬০ লাখ টাকা জরিমানা করেছে। আর এটিএম মাহবুবুল আলম, মো: শহীদুল আলম, মো: আশিকুর রহমান ও শামসুল আলমকে ১০ লাখ করে ৪০ লাখ টাকা জরিমানা করেছে। এই শাস্তির বিষয়ে সম্প্রতি অভিযুক্তদেরকে চিঠির মাধ্যমে জানিয়ে দিয়েছে কমিশন।

এই শাস্তি প্রদানের আগে দোষীদেরকে শুনানিতে নিজেদের পক্ষে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয় বিএসইসি। এতে কারন দর্শনসহ শুনানির জন্য ২০২১ সালের ১৪ সেপ্টেম্বর পূণ:নির্ধারিত তারিখ নির্ধারন করে চিঠি দেয় কমিশন। কিন্তু তারা ওইদিন উপস্থিত হয় না।

এ বিষয়ে জানতে চাইলে ইনটেক লিমিটেডের সচিব ইমরান হোসাইন নিলয় বিজনেস আওয়ারকে বলেন, কমিশন থেকে চিঠি পেয়েছি। কিন্তু এ কোম্পানির পর্ষদ অনেক আগেই পরিবর্তন হয়ে গেছে। যাদেরকে শাস্তি দেওয়া হয়েছে, তাদের মধ্যে শুধুমাত্র এটিএম মাহবুবুল আলম বর্তমানে পর্ষদে আছেন। তাও তিনি ছুটিতে। তাই ২০১২ ও ২০১৬ সালে কি ঘটেছিল, সেসব বিষয়ে আমার জানা নেই।

বিজনেস আওয়ার/০৪ জুলাই, ২০২২/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ

পিই রেশিও বেড়েছে

  • ১৯ আগস্ট ২০২২
  • দাম কমলো স্বর্ণের

  • ১৭ আগস্ট ২০২২