1. [email protected] : Habib : Habib
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : Jenny : Jenny
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Shahin : Shahin
  8. [email protected] : woishi : woishi
নিয়ম-বর্হিভূতভাবে বালুমহালের ইজারার অভিযোগ
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০২:১৩ অপরাহ্ন

নিয়ম-বর্হিভূতভাবে বালুমহালের ইজারার অভিযোগ

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০২২

বিজনেস আওয়ার জেলা প্রতিবেদকঃ ইজারামূল্য যথাসময়ে সরকারের নির্দিষ্ট খাতে জমা প্রদান না করে নিয়ম-বর্হিভূতভাবে বালুমহালের ইজারা পাওয়ার অভিযোগ উঠেছে ভোলা জেলার সদর উপজেলার দক্ষিণ দিগলদী ইউপি চেয়ারম্যান ইফতারুল হাসান স্বপন ও তার প্রতিষ্ঠান মেসার্স সমতা এন্টারপ্রাইজের বিরুদ্ধে।

বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুযায়ী বালুমহালের ইজারা দরপত্র গ্রহণের ৭ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ দরদাতার সমুদয় অর্থ সম্পাদন হওয়ার পর ইজারাদাকে বালুমহালের দখল বুঝিয়ে দেবেন জেলা প্রশাসক। কিন্তু ৭ কার্যদিবসের মধ্যে সকল অর্থ পরিশোধের পূর্বেই মেসার্স সমতা এন্টারপ্রাইজ সেই ইজারা পাওয়ায় তার বিরুদ্ধে এই অভিযোগ তুলেছেন ইজারায় অংশ নেওয়া দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা মেসার্স মোল্লা এন্টারপ্রাইজের মালিক সাইদুল ইসলাম মোল্লা।

বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুযায়ী ইজারা গ্রহীতা ইজারামূল্য যথাসময়ে অর্থ্যাৎ ৭ কার্যদিবসের মধ্যে সরকারের নির্দিষ্ট খাতে জমা প্রদান না করলে, অথবা ইজারা চুক্তিপত্রের কোন শর্ত ভঙ্গ করলে, জেলা প্রশাসক বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে সংশ্লিষ্ট ইজারা চুক্তি বাতিল করতে পারবেন। সেক্ষেত্রে বালুমহালের ইজারাটির চলে যাবে দ্বিতীয় সর্বোচ্চ দরদাতার প্রতিষ্ঠানটির কাছে।

কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে নির্ধারিত টাকা পরিশোধ না করেও কোন বৈধ উপায়ে মেসার্স সমতা এন্টারপ্রাইজ মেঘনা বালুমহাল-১ এর ইজারাটি পেলো তা অনুসন্ধান করেও জানা যায়নি। বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে সবোর্চ্চ দরদাতা যদি টাকা প্রদানে ব্যর্থ হয় তাহলে ইজারাটি দ্বিতীয় সর্বোচ্চ দরদাতার কাছে হস্তান্তর করতে হবে। এক্ষেত্রে আইন অনুযায়ী ইজারাটি মেসার্স মোল্লা এন্টারপ্রাইজের পাওয়ার কথা থাকলে গত ৪ মাসে ভোলা জেলা প্রশাসক হতে ইজারাটি মোল্লা এন্টারপ্রাইজের কাছে হস্তান্তর করা হয় নি। এদিকে মেসার্স সমতা এন্টারপ্রাইজকে স্থগিত করা তো দূরের কথা কোনো প্রকার নিষেধাজ্ঞা ছাড়ায় গত ৪ মাস ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

গত মার্চ মাসের ২৪ তারিখ বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এবং বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা বিধিমালা, ২০১১ এর নির্দেশ মোতাবেক ভোলা জেলার মেঘনা বালুমহাল-১, মেঘনা বালুমহাল-২, মেঘনা বালুমহাল-৩ ও মেঘনা বালুমহাল-৪ এই চারটি বালুমহাল বাংলা ১৪২৯ সনের জন্য ইজারা প্রদানের লক্ষ্যে এ কার্যালয়ে তালিকাভুক্ত বালু উত্তোলনকারি প্রতিষ্ঠান/ ব্যক্তিগণের নিকট হতে নির্ধারিত দরপত্র ফরমের আহ্বান করা হয়েছিল।

নির্ধারিত সময়ের মধ্যে মেঘনা বালুমহাল-১ এর আগ্রহী ৯ টি প্রতিষ্ঠান তাদের আবেদন পত্র জেলা প্রশাসক বরাবর জমা দিয়েছিল। যার মধ্যে সর্বোচ্চ দরদাতা ছিলেন ভোলা সদর উপজেলার দক্ষিণ দিগলদী ইউপি চেয়ারম্যান ইফতারুল হাসান স্বপনের প্রতিষ্ঠান মেসার্স সমতা এন্টারপ্রাইজ এবং দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা প্রতিষ্ঠান ছিলেন সাইদুল ইসলাম মোল্লার মেসার্স মোল্লা এন্টারপ্রাইজ।

নিয়ম-বর্হিভূতভাবে বালুমহলের ইজারা পাওয়া মেসার্স সমতা এন্টাপ্রাইজের বিরুদ্ধে অভিযোগ তুলে দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা প্রতিষ্ঠান মোল্লা ইন্টারপ্রাইজের মালিক সাইদুল ইসলাম মোল্লা বলেন, ইজারার টাকা ৭ কার্যদিবসের মধ্যে সরকারি নির্ধারিত খাতে পরিশোধ করার নিয়ম থাকলেও তা না করেই মেসার্স সমতা এন্টারপ্রাইজ কীভাবে এই মেঘনা বালুমহল-১ এর ইজারা পেল তার সঠিক কোনো ব্যাখ্যা জেলা প্রশাসক দেননি। নিয়ম অনুযায়ী সর্বোচ্চ দরদাতা নির্ধারিত সময়ের মধ্যে অর্থ প্রদানে ব্যর্থ হলে তখন তার ইজারা স্থগিত হয়ে দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা প্রতিষ্ঠানটির কাছে ইজারাটি হস্তান্তর করা হবে। কিন্তু সেটা না হয়ে নিয়ম বর্হিভূত ভাবে তা পূর্বের প্রতিষ্ঠানটিকেই ইজারার দায়িত্বে রাখা হয়। উক্ত বিষয়টি নিয়ে আমি ভোলা জেলা প্রশাসক ও সভাপতি জেলা বালুমহাল ব্যবস্থাপনা কমিটির বরারর একটা লিখিত আবেদন জানালেও কর্তৃপক্ষ তার কোনো সঠিক জবাব দেননি।

এ বিষয়টি জানতে বিজনেস আওয়ার প্রতিনিধি ভোলা জেলা প্রশাসকের সাথে যোগাযোগ করার চেষ্টা করলেও তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

উল্লেখ্য, মেঘনা বালুমহাল-১ এর আগ্রহী ৯ টি প্রতিষ্ঠানের মধ্যে সর্বোচ্চ দরদাতা প্রতিষ্ঠান সমতা এন্টারপ্রাইজ ৪ কোটি ২০ লক্ষ টাকায় ইজারাটি গ্রহণ করেন। অন্যদিকে ২ কোটি ১৬ লাখ ১৫ হাজার ৭৪০ টাকায় দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা ছিলেন মেসার্স মোল্লা ইন্টারপ্রাইজের মালিক সাইদুল ইসলাম মোল্লা।

বিজনেস আওয়ার/ ০৪ আগস্ট,২০২২/ এস এইচ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ

পিই রেশিও বেড়েছে

  • ১৯ আগস্ট ২০২২
  • দাম কমলো স্বর্ণের

  • ১৭ আগস্ট ২০২২