1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Polash : Polash
  5. [email protected] : Rajowan : Rajowan
  6. [email protected] : Riyad : Riyad
ট্যানারি মালিকরা চামড়া কেনা শুরু করেছেন
শুক্রবার, ১৪ অগাস্ট ২০২০, ০৫:৫৮ অপরাহ্ন

ট্যানারি মালিকরা চামড়া কেনা শুরু করেছেন

  • পোস্ট হয়েছে : শনিবার, ১ আগস্ট, ২০২০
শেয়ার দিয়ে সাথেই থাকুন..

বিজনেস আওয়ার প্রতিবেদক : ট্যানারি মালিকরা রাজধানীর মৌসুমি চামড়া ব্যবসায়ীদের কাছ থেকে কোরবানির পশুর চামড়া কেনা শুরু করেছেন। শনিবার (১ আগস্ট) সকাল ১১টা থেকে রাজধানীর বিভিন্ন পাড়া মহল্লায় শুরু হয়েছে চামড়া সংগ্রহ ও কেনাবেচা। রাত পর্যন্ত চলবে চামড়া কেনাবেচা।

এ বছর ঢাকায় গরুর চামড়া প্রতি বর্গ ফুট ৩৫ থেকে ৪০ টাকা এবং ঢাকার বাইরে ২৮ থেকে ৩২ টাকা দাম নির্ধারণ হয়েছে। এছাড়া প্রায় ২৭ শতাংশ দাম কমিয়ে প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ১৩ থেকে ১৫ টাকা। গত বছর প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছিল ৪৫ থেকে ৫০ টাকা। এছাড়া ছাগলের চামড়ার দাম ছিল প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা।

এ প্রসঙ্গে ট্যানারি মালিকরা জানান, ৩০০ থেকে সর্বোচ্চ সাড়ে ৫০০ টাকা দরে তারা গরুর চামড়া কিনছেন। এছাড়া ছাগলের চামড়া ২০ থেকে সর্বোচ্চ ৪০ টাকা দরে কিনছেন। এই চামড়ার পেছনে আমাদের আরও দুই থেকে আড়াইশ টাকা খরচ রয়েছে। তাই সরকার যে দাম নির্ধারণ করেছে এর চেয়ে বেশি দাম দিয়ে কিনলে ক্ষতির মুখে পড়তে হবে।

এদিকে, ট্যানারি মালিকদের দাম দেখে হতাশা প্রকাশ করে মৌসুমি চামড়া ব্যবসায়ীরা বলেছেন, এলাকা থেকেই আমরা বড় গরুর চামড়া ৫০০ থেকে ৭০০ টাকা করে কিনেছি। এখানে তারা যে দাম বলছেন এতে করে আমাদের চালান থাকবে না।

এ ব্যাপারে এক মৌসুমি চামড়া ব্যবসায়ী বলেন, ট্যানারী মালিকদের কাছে সকাল সকাল চামড়া নিয়ে আসার পরও দাম পাচ্ছি না। ট্যানারি মালিকদের দাম আমাদের চরম হতাশ করছে। তারা যেই দাম দিচ্ছেন এতে করে আমাদের পুঁজি থাকবে না।

দেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানিমুখী খাত চামড়া শিল্প। বছর জুড়ে এই শিল্প মালিকরা যে পরিমাণ চামড়া সংগ্রহ করেন তার প্রায় অর্ধেকই আসে কোরবানির ঈদে।দেশের সবচেয়ে বড় কাঁচা চামড়ার আড়তে প্রতিবারের মতো এবারো লক্ষ্যমাত্রা অনুযায়ী চামড়া আসবে বলে প্রত্যাশা ব্যবসায়ীদের।

বিজনেস আওয়ার/০১ আগস্ট, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
শেয়ার দিয়ে সাথেই থাকুন..
এ বিভাগের আরো সংবাদ