1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : Nayan Babu : Nayan Babu
  4. [email protected] : Polash : Polash
  5. [email protected] : Rajowan : Rajowan
  6. [email protected] : Shahin : Shahin
বর্ষায় মশার উপদ্রব, তাড়ান ঘরোয়া উপায়ে
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৭:২৮ পূর্বাহ্ন

বর্ষায় মশার উপদ্রব, তাড়ান ঘরোয়া উপায়ে

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২

বিজনেস আওয়ার ডেস্ক: বর্ষা এলেই বাড়তে থাকে মশার উপদ্রব। সেই অনুযায়ী বেড়ে যায় রোগ-ব্যাধিও। মশার ধূপ, ওষুধ, কয়েল, স্প্রে— নানা রকম উপায়ে মশা তাড়ানোর চেষ্ঠা করি আমরা। কিন্তু গাদা গাদা খরচ হওয়া ছাড়া আর কোনও লাভ হয় না অনেক সময়ই। তার উপর মশার ধূপ বা তরল ওষুধ দীর্ঘ ক্ষণ জ্বালানো ঠিক নয় বদ্ধ ঘরে। বিশেষ করে যদি ঘরে কোনও বাচ্চা থাকে। তা হলে কীভাবে বাঁচা যায় মশার যন্ত্রণা থেকে?

প্রাকৃতিক উপায়ে মশা থেকে দূরে থাকার চেষ্টা করাই উত্তম…

লেবু ও লবঙ্গ : লেবু দুই খণ্ড করে তার ভেতরের অংশে কয়েকটি লবঙ্গ গেঁথে দিন। ঘরের এক কোনায় রেখে দিলে মশার উপদ্রব কমে যাবে। জানালার গ্রিলে রেখে দিলে ঘরে মশাও ঢুকবে কম।

নিম তেল : সমপরিমাণ নিমের তেল ও নারকেল তেল মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন। তেলের গন্ধে মশা কাছে আসবে না। সেইসঙ্গে ত্বকের অ্যালার্জি, ইনফেকশনজনিত নানা সমস্যাও দূর হবে।

পুদিনা পাতা : একটি ছোট গ্লাসে অল্প পরিমাণ পানি নিয়ে তাতে ডালসহ কয়েকটি পুদিনা পাতা রেখে দিন। ৩ দিন পর পর পানি বদলে দিতে হবে। পুদিনার গন্ধে মশা ছাড়াও বিভিন্ন পোকামাকড় দূরে থাকে।

হলুদ আলো : ঘরের বৈদ্যুতিক আলো হলুদ সেলোফেনে জড়িয়ে দিন। মশা হলুদ আলো থেকে দূরে থাকে। মশারা সব আলোতে আকৃষ্ট হয় না। এলইডি লাইট, হলুদ ‘বাগ লাইট’, বা সোডিয়াম লাইট এক্ষেত্রে উপকারী।

নারিকেলের আঁশ : নারিকেলের আঁশ শুকিয়ে টুকরা করে একটি কাঠের পাত্রে রেখে জ্বলন্ত ম্যাচের কাঠি ধরুন। ৫-৬ মিনিটের মধ্যেই মশা দূর হবে।

কর্পূর
মশার ধুপ সারা দিন না জ্বালাতে চাইলে ঘরের কোণে কর্পূর রাখতে পারেন। যে টেবিলে বসে সারা দিন কাজ করছেন বা খাটের পাশে রাখা টেবিলে রেখে দিতে পারেন, কিছুটা কাজ দেবে।

ফ্যান চালান
শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে থাকলে কত জন আর ফ্যান চালান। কিন্তু ঘরে জোরে ফ্যান চালিয়ে রাখলেও গায়ে খুব একটা মশা বসার সুযোগ পায় না। ফ্যানের জোর হাওয়ায় মশা খুব একটা উড়তে পারে না।

পানি জমতে দেবেন না
বাড়ির আশেপাশে বেশি পানি জমে থাকলে বাড়িতে মশাও বেশি হবে। ছাদের কোণে বৃষ্টির পানি জমছে কিনা খেয়াল রাখুন। বাথরুমে অহেতুক জল জমিয়ে রাখবেন না। যদি রাখতেই হয়, ঢাকনা দেওয়া বালতি ব্যবহার করুন। বাগান, বারান্দা বা ছাদে কোনও খালি গাছের টব রাখা থাকলে সেগুলি উল্টে রাখুন। বাড়ির বাইরে ময়লা ফেলার বালতি থাকলে সেগুলিতে পানি জমে থাকছে কি না খেয়াল রাখুন।

বিজনেস আওয়ার/২১ সেপ্টেম্বর,২০২২/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ