1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : bikash halder : bikash halder
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
কারসাজির আইপিডিসি ব্যবসায় পিছিয়ে থাকলেও শেয়ার দরে এগিয়ে
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৪৫ অপরাহ্ন

কারসাজির আইপিডিসি ব্যবসায় পিছিয়ে থাকলেও শেয়ার দরে এগিয়ে

  • পোস্ট হয়েছে : সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত আইপিডিসি ফাইন্যান্সের শেয়ারে কৃত্রিম মুনাফার জন্য গত ২ বছরে কয়েক দফায় কারসাজি করা হয়েছে। এই দফায় দফায় কারসাজি করা হলেও এখনো এই কোম্পানির ইস্যুতে কাউকে শাস্তির আওতায় আনা হয়নি। যে কারসাজিকাররা এই কোম্পানিটির শেয়ারকে আর্থিক প্রতিষ্ঠান খাতের শেয়ারগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে নিয়ে গেছে। যা একই খাতের দ্বিগুণ মুনাফা করা কোম্পানির থেকেও বেশিতে নেওয়া হয়েছে।

গত ২ বছরে আইপিডিসির শেয়ারে কয়েক দফায় কারসাজি করা হয়েছে। এর মাধ্যমে ২ বছরে আগের ৩০.৫০ টাকার শেয়ারটি ৬৩.৭০ টাকায় উঠে এসেছে। অথচ আইপিডিসির চেয়ে অনেক ভালো ব্যবসা করা কোম্পানির শেয়ার দর এর নিচে রয়েছে।

এই আইপিডিসির শেয়ারে কারসাজিকারদেরকে এখনো আইনের আওতায় না আনার কারনে, তারা দফায় দফায় খেলাধুলা করে যাচ্ছে। যে শেয়ারটিতে সাধারন বিনিয়োগকারীদেরকে সম্পৃক্ত করতে সক্ষম হয়েছে কারসাজিকাররা। যারা শেয়ারটি থেকে মুনাফা নিয়ে যেকোন সময় কেটে পড়তে পারে। ফলে আটকে যাবে সাধারন বিনিয়োগকারীরা।

আরও পড়ুন…..
বিএসইসিকে তোয়াক্কাই করল না বিডিকমের কারসাজিকাররা

শেয়ারবাজারে তালিকাভুক্ত ২৩টি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ দরে অবস্থান করছে আইপিডিসির শেয়ার দর। এর উপরে রয়েছে একমাত্র আইসিবি। শেয়ারটি ৯৭.২০ টাকায় রয়েছে।

আইপিডিসি শেয়ার দরে দ্বিতীয় হলেও এ কোম্পানির থেকে মুনাফায় অনেকে এগিয়ে রয়েছে। দেখা গেছে, আইপিডিসির চলতি বছরের ৬ মাসে (জানুয়ারি-জুন ২০২২) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.১৯ টাকা। একইসময়ে ডিবিএইচের ২.৮১ টাকা, আইডিএলসির ২.২১ টাকা ও ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের ১.৩২ টাকা ইপিএস হয়েছে।

আইপিডিসির চেয়ে মুনাফায় এগিয়ে থাকা ডিবিএইচের শেয়ার দর রয়েছে ৫৭.৮০ টাকায়। এছাড়া আইডিএলসির শেয়ার ৪৯ টাকায় ও ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের শেয়ার ৫০.১০ টাকায় রয়েছে।

বিজনেস আওয়ার/২৬ সেপ্টেম্বর, ২০২২/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ