1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : Nayan Babu : Nayan Babu
  4. [email protected] : Polash : Polash
  5. [email protected] : Rajowan : Rajowan
  6. [email protected] : Shahin : Shahin
পুরুষের তুলনায় নারীর রাগ-আবেগ বেশি কেন?
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৩:০৯ পূর্বাহ্ন

পুরুষের তুলনায় নারীর রাগ-আবেগ বেশি কেন?

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২

বিজনেস আওয়ার ডেস্ক: যে কোনো পুরুষের চাইতে নারীদের আবেগের ভিন্নতা রয়েছে। পুরুষদের তুলনায় নারীরা আবেগ বেশি অনুভব করেন এবং বেশি ভালোভাবে আবেগ প্রকাশ করতে পারেন। কারণ সেভাবেই নারীদের দৈহিক ও মানসিক গড়ন তৈরি হয়েছে।

এমন এক তথ্য উপাত্ত করেছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের দাবি, নারী–পুরুষের দৈহিক গঠনের পাশাপাশি মস্তিষ্কেও কিছু পার্থক্য রয়েছে। এই কারণে পুরুষদের থেকে নারীরা বেশি সহানুভূতিশীল ও আবেগপ্রবণ হন। এমন কি অনেক পুরুষদের দেখা যায় অন্যের প্রতি আবেগ এবং সম্মান দেখান না। কিন্তু নারীরা সম্পূর্ণ উল্টো।

সুইজারল্যান্ডের বাসেল ইউনিভার্সিটির গবেষকদের মতে, বেশির ভাগ পুরুষদের মধ্যে নারীদের মতো আবেগ থাকে না। অন্যের প্রতি সহানুভূতিশীল হওয়ার ক্ষেত্রেও পুরুষদের থেকে নারীরা অনেক এগিয়ে। আবেগ বোধ অনেক কম থাকে পুরুষদের। কারণ, পুরুষদের মস্তিষ্ক গঠনের জন্য ক্যালস-আনইমোশনাল ট্রেট প্রবণতা বেশি থাকে।

গবেষণায় দেখা গেছে, ছোট বয়সে ছেলেদের মধ্যে তুলনামূলক ভাবে অ্যান্টেরিয়র ইনসুলা কোষের সংখ্যা বেশি থাকে। মস্তিষ্কে ওই কোষ থাকায় অন্যের প্রতি আবেগ প্রবণ হয়। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষদের মস্তিষ্কে ওই কোষের সংখ্যা কমতে শুরু করে। মস্তিষ্কের গঠন অনুযায়ী ছোট ছেলে থেকে নারীদের বেশি আবেগ প্রবণতা দেখা যায়।

বিজনেস আওয়ার/ ২৭ সেপ্টেম্বর,২০২২/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
আর্কাইভ