1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
শ্যামল ইক্যুইটিকে সতর্ক করার সিদ্ধান্ত
বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ০৬:০৮ পূর্বাহ্ন

শ্যামল ইক্যুইটিকে সতর্ক করার সিদ্ধান্ত

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০
BSEC

বিজনেস আওয়ার প্রতিবেদক : সিকিউরিটিজ সংক্রান্ত আইন ভঙ্গ করায় শ্যামল ইক্যুইটি ম্যানেজমেন্টকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৃহস্পতিবার (১৩ আগস্ট) বিএসইসির ৭৩৫তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২০১৮ সালের আগস্টে পরিদর্শন প্রতিবেদন অনুযায়ী শ্যামল ইক্যুইটি ম্যানেজমেন্ট কর্তৃক (১) কোম্পানি তাদের কনসোলিডেটেড কাস্টমার্স অ্যাকউন্টে ঘাটতির মাধ্যমে রুল ৮এ (১) এং (২) অব সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ ভঙ্গ করেছে; (২) কোম্পনি একজন গ্রাহকের নামে একাধিক হিসাব পরিচালনা করে ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ এর প্রবিধান ২৬(১) ভঙ্গ করেছে ; (৩) কোম্পনি তাদের ডিলার হিসাবে লেনদেনের জন্য আলাদা ব্যাক অফিস মডুল বজায় না রাখায় এবং যথাযথ রেকর্ড না রাখায় প্রভিশন (গ) এবং (ঘ) অব দ্যা লেটার নং এসইসিিআরইজি-৩.১/জি-৫৫/পার্ট-ভি/২০০৮/৩৯৭ ডেটেড আগস্ট ১২, ২০০৮ ভঙ্গ করেছে ; (৪) কোম্পানি তাদের কর্মচারিদের এবং কর্মচারিদের আত্মীয়দের ঋণ সুবিধা প্রদান করায় বিএসইসি ডাইরেক্টিভ নং এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৩১ ডেটেড মার্চ ২৩, ২০১০ ভঙ্গ করেছে; (৫) কোম্পানি তাদের গ্রাহকদের মার্জিন চুক্তিপত্র না থাকা সত্ত্বেও ক্যাশ অ্যাকাউন্টসে ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে রুল ৩(১) এবং ৩(২) অব মার্জিন রুলস, ১৯৯৯ ভঙ্গ করেছে; (৬) কোম্পানি তাদের গ্রাহকদের মার্জিন সুবিধার আওতায় জেড ক্যাটাগরি সিকিউরিটিজ ক্রয়ের অনুমতি দেয়ায় বিএসইসি ডাইরেক্টিভ # এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/১৬৯ ডেটেড অক্টোবর ০১, ২০০৯ ভঙ্গ করেছে।

কমিশন এস.আর.আই. বিভাগের আরো একটি প্রতিবেদন অনুযায়ী শ্যামল ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড (ডিএসই ট্রেক নং-০০৩) তাদের ৩০ জুন ২০১৭ সনের অডিটেড ফাইন্যান্সিয়াল স্টেটমেন্ট অনুযায়ী কনসোলিডেটেড কাস্টমার্স অ্যাকাউন্টে ঘাটতি বজায় থাকায় রুলস ৮এ(১) এবং (২) অব দ্যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭, বিধি-১১ অ সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (ষ্টক-ডিলার, ষ্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ অ্যান্ড বিএসইসি ডাইরেক্টিভ নং বিএসইসি/এসআরআই/ডিএসই/৯৯-৭২৪/৪৮৮ ডেটেড জুন ২৬,২০১৮ ইস্যুড আন্ডার সেকশন ২০এ অ দ্যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ (xvii of 1969) রিড উইথ বিএসইসি লেটার নং বিএসইসিিএসআরআই/ডিএসই/৯৯-৭২৪/৬৪৪ তারিখ সেপ্টেম্বর ১১, ২০২৮ ভঙ্গ করেছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ৩০ এপ্রিল তারিখ অনুষ্ঠিত ৬৮৪তম কমিশন সভায় কোম্পানি তাদের কনসোলিডেটেড কাস্টমার্স অ্যাকাউন্টে ঘাটতি সমন্বয় বিবেচনা করে কমিশন কর্তৃক আরোপিত কমিশন ডাইরেক্টিভ এর শর্ত অব্যাহতি এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেট স্থগিতকরণের সিদ্ধান্ত প্রত্যাহার করে। এছাড়াও শ্যামল ইক্যুইটি ম্যানেজমেন্টকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

বিজনেস আওয়ার/১৩ আগস্ট, ২০২০/এস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ