1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : Nayan Babu : Nayan Babu
  4. [email protected] : Polash : Polash
  5. [email protected] : Rajowan : Rajowan
  6. [email protected] : Shahin : Shahin
অল্পতেই হাঁপিয়ে ওঠা, ফুসফুস ক্যান্সারের লক্ষণ নয়তো?
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৩:২২ পূর্বাহ্ন

অল্পতেই হাঁপিয়ে ওঠা, ফুসফুস ক্যান্সারের লক্ষণ নয়তো?

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২

বিজনেস আওয়ার ডেস্ক: একটু জোরে হাঁটতে গেলে নিঃশ্বাস ঘন হয়ে আসে, শরীর অত্যধিক ঘেমে যায়, বুক ধড়ফড় করে, বুকে চাপ অনুভূত হয়। এমন সব লক্ষণ সনাক্ত করে যত তাড়াতাড়ি চিকিৎসা গ্রহণ করা যায় ততই ভালো।

যেকোন রোগের মতোই কিছু পূর্ব সঙ্কেত/লক্ষণ থাকে ফুসফুসের ক্যান্সারের…

যেমন,
* অনেক সময়ে ঠান্ডা লেগেও দীর্ঘ দিন ধরে কাশি হয়? এমন। কিন্তু ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে দিনের পর দিন কোনও কারণ ছাড়াই কাশি হতে থাকে। ওষুধ খেয়েও কমে না। তিন সপ্তাহের বেশি কাশি থাকলে তাই অবিলম্বে যোগাযোগ করতে হবে চিকিৎসকের সঙ্গে।

* অনেকের ক্ষেত্রেই ফুসফুসের ক্যানসারে দেখা যায় গলার স্বর ভেঙে যাওয়ার সমস্যা। ফুসফুসে ক্যানসার বাড়তে থাকলে তার প্রভাব গিয়ে পড়ে নানা স্তরে। যার কারণে গলার স্বর বদলে যায়। সব সময়েই গলা ভেঙে থাকে।

* যে কোনও ক্যানসারের অন্যতম প্রধান উপসর্গ ক্লান্তি। ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে যেহেতু শ্বাস নিতে কষ্ট হয়, তাই এই সমস্যা আরও বাড়ে। রোগীর শরীরে অক্সিজেনের মাত্রা কিছুটা কমে যাওয়ারও আশঙ্কা থাকে। আর সে কারণেই ক্লান্তিও বাড়ে।

* ফুসফুসের ক্যানসারে অনেক সময় কাশির সঙ্গে রক্ত পড়ে। পাশাপাশি, শ্বাস নিতে কষ্ট হয়। সমস্যা আরও বাড়ে ফুসফুসে ক্যানসার ছড়িয়ে পড়তে থাকলে। রোগের দাপটে বন্ধ হয়ে যেতে শুরু করে শ্বাস নেওয়ার পথটিও। ফলে যত দিন যায়, তত বাড়ে সমস্যা।

* ক্লান্তির মতোই যে কোনও ধরনের ক্যানসারের ক্ষেত্রেই গায়ের ব্যথা অন্যতম প্রধান উপসর্গ। ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে বুক, পিঠ ও কাঁধের আশপাশে বেশি ব্যথা হয়।

বিজনেস আওয়ার/০১ নভেম্বর, ২০২২/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
আর্কাইভ