1. [email protected] : Anissuzzaman : Anissuzzaman
  2. [email protected] : anjuman : anjuman
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : mujahid : mujahid
  5. [email protected] : Nayan Babu : Nayan Babu
  6. [email protected] : Rajowan : Rajowan
নতুন মজুরি বোর্ড গঠন দাবি শ্রমিকদের
শুক্রবার, ৩১ মার্চ ২০২৩, ০৬:৪৭ অপরাহ্ন

নতুন মজুরি বোর্ড গঠন দাবি শ্রমিকদের

  • পোস্ট হয়েছে : শুক্রবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা ঘোষণা করে অবিলম্বে নতুন মজুরি বোর্ড গঠন ও প্রতিটি কারখানায় রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানিয়েছেন গার্মেন্টস শ্রমিকরা। শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র আয়োজিত সমাবেশে শ্রমিকরা এসব দাবি করেন। সমাবেশ শেষে তারা লাল পতাকা মিছিল করেন।

সমাবেশে শ্রমিক নেতারা বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে গার্মেন্টস শ্রমিকরা তাদের বর্তমান মজুরি দিয়ে সংসার চালাতে পারছে না। অনাহারে অর্ধাহারে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে তাদের। তারপরও তারা পোশাক তৈরি করে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

আরও বলেন, সস্তা শ্রমের ওপর ভিত্তি করে গড়ে ওঠা পুঁজিপতি মালিকরা শ্রমিকদের খেয়ে পরে বাঁচিয়ে রাখার দায়িত্ব পালনে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। মালিকরা শ্রমিকদের দুঃখকষ্ট বিবেচনায় নেয়নি। এছাড়া জীবনধারণ উপযোগী নিম্নতম মজুরি সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন, জাতিসংঘের পুষ্টিমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি বিজ্ঞান ইন্সটিটিউটের হিসাব এবং বিভিন্ন গবেষণা অনুসারে শ্রমিকদের প্রয়োজনীয়তা বিবেচনা হচ্ছে না। তাই শ্রমিকদের মজুরি বৃদ্ধির জন্য বিশেষ কোনো উদ্যোগ সরকার বা মালিক কারো দিক থেকেই দেখা যাচ্ছে না।

বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহ-সভাপতি হাফিজুল ইসলামের সভাপতিত্বে শ্রমিক সমাবেশে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক কাজী মো. রুহুল আমিন, গার্মেন্ট শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম সমন্বয়কারী কামরুল আহসান, আব্দুল ওয়াহেদ ও ইন্ডাস্ট্রি অব বাংলাদেশ কাউন্সিলের সভাপতি আমিরুল হক আমিন।

বিজনেস আওয়ার/৩ ফেব্রুয়ারি, ২০২৩/এমএজেড

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
Online Portal Post_Square