1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে ৫২১ জন নিহত
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৭:৫১ পূর্বাহ্ন

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে ৫২১ জন নিহত

  • পোস্ট হয়েছে : সোমবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৩
print sharing button

আন্তর্জাতিক ডেস্ক: সময় যতো বাড়ছে তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যাও ততো বাড়ছে। এখন পর্যন্ত ভূমিকম্পে ৫২১ জন নিহত হয়েছেন বলে জানা গেছে।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে, তুরস্কের দক্ষিণ-পূর্বে ভূমিকম্প বিধ্বস্ত এলাকা থেকে প্রাথমিকভাবে অন্তত ২৮৪ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

আনাদোলু নিউজ এজেন্সি এক প্রতিবেদনে জানিয়েছে, কাহরামানমারাস, গাজিয়ানটেপ, সানলিউরফা, দিয়াবাকির, আদানা, আদিয়ামান, মালত্যা, ওসমানিয়ে, হাতায় ও কিলিসকে ক্ষতিগ্রস্ত অঞ্চল হিসেবে তালিকাভুক্ত করেছে এএফএডি।

স্থানীয় কর্মকর্তারা বলছেন, ব্যাপক ক্ষয়ক্ষতির সঙ্গে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

এদিকে ভূমিকম্পে সিরিয়া সরকার নিয়ন্ত্রিত অংশে ২৩৭ জন নিহত হয়েছেন। খবর ডেইলি সাবাহ।

এক বিবৃতিতে সিরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আলেপ্পো, লাতাকিয়া, হামা এবং টারতুস প্রদেশে অনেকে নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৬৩৯ জন।

অর্থাৎ সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোর ৪টা ১৭ মিনিটের এই ভূমিকম্পে দুই দেশে এখন পর্যন্ত মোট ৫২১ জন নিহত হয়েছেন। আহতের সংখ্যা অনেক।

ভূমিকম্পের পর তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান এক টুইটারে বলেছেন, ‘ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ এলাকায় তৎক্ষণাৎ অনুসন্ধান ও উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। ’

‘আশা করি খুব দ্রুত কম ক্ষতিসহ একসঙ্গে এই বিপর্যয় আমরা কাটিয়ে উঠব’ তিনি লিখেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু জানিয়েছেন, অন্তত ছয়টি আফটারশক হয়েছে। ঝুঁকির কারণে তিনি ক্ষতিগ্রস্ত ভবনগুলোতে বাসিন্দাদের প্রবেশ না করার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, আমাদের অগ্রাধিকার হলো ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া মানুষদের বের করে আনা। একইসঙ্গে আহতদের হাসপাতালে স্থানান্তর করা।

বিজনেস আওয়ার/০৬ ফেব্রুয়ারি, ২০২৩/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ