1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বিনিয়োগ পথের বাধাগুলো দূর করবো
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৭:৩৩ পূর্বাহ্ন

বিনিয়োগ পথের বাধাগুলো দূর করবো

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : পুঁজিবাজারের উন্নয়নে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী নানা পরিকল্পনা গ্রহণ করবো বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু। আরও বলেন, বিনিয়োগের পথে কোনো বাধা থাকলে সেগুলোও দূর করা হবে।

বৃহস্পতিবার ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্টস ফোরামের (সিএমজেএফ) নির্বাহী কমিটির সাথে সৌজন্য সাক্ষাতে ডিএসইর চেয়ারম্যান এসব কথা বলেন। সিএমজেএফের সভাপতি জিয়াউর রহমানের নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন সিএমজেএফের সাধারণ সম্পাদক আবু আলী, সাবেক সভাপতি হাসান ইমাম রুবেল, যুগ্ম সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন, অর্থ সম্পাদক নিয়াজ মাহমুদ সোহেল প্রমুখ।

ডিএসইর পক্ষ থেকে উপস্থিত ছিলেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) সাইফুর রহমান মজুমদার, সিনিয়র মহাব্যবস্থাপক ও কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান, ডিএসইর উপমহাব্যবস্থাপক শফিকুর রহমান প্রমুখ।

হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, পুঁজিবাজারের উন্নয়নে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী নানা পরিকল্পনা গ্রহণ করা হবে। একই সাথে তারা প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে বড় বড় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বৈঠক করবো। যাতে বিনিয়োগের পথে কোনো বাধা থাকলে সেগুলো দূর করা যায়। এছাড়া বিনিয়োগ পরিবেশ উন্নয়নে যা করণীয় আছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে প্রাপ্ত পরামর্শের আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

আরও বলেন, ডিএসইর আইটি সক্ষমতা বাড়ানোর বিষয়টিকে অগ্রাধিকার দিবো। তাদের জন্য অনুকূল পরিবেশ তৈরি করবো, যাতে এই আইটি টিমের সক্ষমতা শুধু বাংলাদেশ নয়, বিশ্বেও অনন্য হয়ে উঠে।

সাক্ষাতে ডিএসইর সক্ষমতা বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহীতা বাড়ানোর বিষয়কে অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানিয়ে সিএমজেএফ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের নিরিখে পুঁজিবাজার অনেক পিছিয়ে আছে। এই গ্যাপ পূরণ করে বাজারের প্রকৃত সম্ভাবনাকে কাজে লাগাতে হলে প্রয়োজন ইনোভেটিভ ও ডাইনামিক উপায়ে কাজ করা। গতানুগতিক ধারা ও গতিতে কাজ করে এটি সম্ভব নয়।

ভাল কোম্পানির তালিকাভুক্তি বাড়াতে বিশেষ উদ্যোগ নেওয়ার আহ্বান করে তিনি বলেন, ভাল ভাল কোম্পানি বাজারে আনা গেলে তাদের হাত ধরে নতুন নতুন অসংখ্য বিনিয়োগকারীও আসবে। তাতে বাজারের গভীরতা বাড়বে।

সিএমজেএফের সাবেক প্রেসিডেন্ট হাসান ইমাম রুবেল বলেন, দেশের প্রধান স্টক এক্সচেঞ্জ হিসেবে পুঁজিবাজারে ডিএসইর যে ভূমিকা রাখার কথা, গত কয়েক বছর ধরে তারা তা পারছে না বলে মনে হয়। ডিএসইর বড় ভবন হয়েছে, কিন্তু সে অনুপাতে মর্যাদা ও সক্ষমতা বাড়েনি। এসব বিষয়ে গুরুত্ব দেওয়া প্রয়োজন। এসময় সিএমজেএফের সাধারণ সম্পাদক আবু আলী সাংবাদিকতা ও পুঁজিবাজারের উন্নয়নে এই সংগঠনের নানা ভূমিকা তুলে ধরেন। ডিএসইতে আধুনিক গবেষনা সেন্টার করার ওপরে জোর দিয়ে অর্থ সম্পাদক নিয়াজ মাহমুদ সোহেল বলেন, সাংবদিকদের জন্য অবাধ তথ্য প্রদান পরিবেশ গড়ে তুলুন।

বিজনেস আওয়ার/৩০ মার্চ, ২০২৩/এমএজেড

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ