1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
অক্সফোর্ডের ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়াল সাময়িক বন্ধ
শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০২:৩২ অপরাহ্ন

অক্সফোর্ডের ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়াল সাময়িক বন্ধ

  • পোস্ট হয়েছে : বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি করোনা ভাইরাস ভ্যাকসিনের চূড়ান্ত ক্লিনিক্যাল ট্রায়াল সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। সম্প্রতি ট্রায়াল চলতে থাকা এই টিকা গ্রহণের পর অসুস্থ হয়ে পড়েছেন এক স্বেচ্ছাসেবী। আর তাই করোনার সম্ভাব্য প্রতিষেধকের পরীক্ষা বন্ধ রাখা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনেবলা হয়েছে, অক্সফোর্ডের টিকার একটি আন্তর্জাতিক পরীক্ষা আপাতত বন্ধ রাখা হয়েছে। এ পরীক্ষার স্বতন্ত্র তদন্ত পর্যালোচনা করে তারপর নিয়ন্ত্রকেরা এ পরীক্ষা চালানো হবে কি না, এর অনুমতি দেবেন। এ নিয়ে দ্বিতীয়বারের মতো অক্সফোর্ডের টিকার পরীক্ষা বন্ধ হলো। বড় ধরনের টিকা পরীক্ষার ক্ষেত্রে এটি সাধারণ ঘটনা।

এ বিষয়ে অ্যাস্ট্রাজেনেকা বলছে, বড় ধরনের ক্লিনিক্যাল ট্রায়ালে এমন ঘটতেই পারে। তবে সতর্কতার সঙ্গে এর পর্যালোচনা করতে হবে। কোনো স্বেচ্ছাসেবী হাসপাতালে ভর্তি হলে তখন সঙ্গে সঙ্গে পরীক্ষা বন্ধ করে দেওয়া হয়। খুব শিগগিরই আবার ট্রায়াল শুরু করা হবে আশা করা হচ্ছে।

মহামারি করোনা ভাইরাস ভ্যাকসিন পরীক্ষার ফলাফল বিশ্বজুড়ে খুব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। এরমধ্যে অক্সফোর্ডের ভ্যাকসিনকে বিশ্বব্যাপী তৈরি কয়েক ডজন ভ্যাকসিনের মধ্যে শক্তিশালী প্রতিযোগী হিসেবে বিবেচনায় রয়েছে। আশা ছিল, বাজারে আসা প্রথম পর্যায়ের ভ্যাকসিনগুলোর মধ্যে একটি হতে পারে অক্সফোর্ডের ভ্যাকসিন।

প্রথম ও দ্বিতীয় ধাপের ট্রায়াল বেশ ভালোভাবেই সম্পন্ন করেছে অক্সফোর্ডের ভ্যাকসিন। সাম্প্রতিক সপ্তাহগুলোতে তৃতীয় ধাপের পরীক্ষায় এ ভ্যাকসিনের পদক্ষেপ যুক্তরাষ্ট্রের পাশাপাশি যুক্তরাজ্য, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকাতে। প্রায় ৩০ হাজার লোককে এতে জড়িত করা হয়েছে।

বিজনেস আওয়ার/০৯ সেপ্টেম্বর, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ