1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
বর্ষায় পাতে থাকুক ইলিশ কাবাব!
শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৩:৩৪ পূর্বাহ্ন

বর্ষায় পাতে থাকুক ইলিশ কাবাব!

  • পোস্ট হয়েছে : বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০

বিজনেস আওয়ার ডেস্ক: ইলিশ মাছের স্বাদ আর গন্ধই এর আভিজাত্য বাড়িয়েছে। বর্ষায় পাতে ইলিশ না থাকলে যেন চলেই না। ঝোলে ঝালে সব কিছুতেই ইলিশের স্বাদ অতুলনীয়। তবে ইলিশের কাবাব কি খেয়েছেন এখনো? এবার স্বাদ বদলাতে বাড়িতেই বানিয়ে ফেলুন ইলিশ কাবাব।

পাঠক জেনে নিন রেসিপিটি-

উপকরণ:
ইলিশ মাছ একটি, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, গোলমরিচ গুঁড়া এক টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি এক টেবিল চামচ, টমেটো সস দুই টেবিল চামচ, ধনেপাতা কুচি দুই টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ, সিদ্ধ আলু দুইটি, সরিষার তেল পরিমাণমতো, মরিচ গুঁড়া এক টেবিল চামচ, লবণ স্বাদমতো, টোস্ট বিস্কুটের গুঁড়া পরিমাণমতো, শসা, টমেটো, গাজর।

প্রণালী:
প্রথমে আঁশ ছাড়িয়ে মাছের মাথা ও লেজ কেটে আলাদা করুন। সামান্য হলুদ, মরিচ গুঁড়া ও পরিমাণমতো লবণ মাখিয়ে মাথা ও লেজ হালকা ভেজে আলাদা করে নিন। এরপর বাকি মাছ সামান্য পানি, লবণ দিয়ে সিদ্ধ করে মাছ থেকে কাঁটা আলাদা করুন।

এবার কড়াইতে তেল গরম করে আদা, রসুন পেস্ট ও পেঁয়াজ কুচি হালকা ভেজে নিন। পেঁয়াজ লাল হয়ে এলে মাছগুলো এর সঙ্গে দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর তুলে নিন। এরপর সেই কড়াইতে সিদ্ধ আলুর সঙ্গে গোলমরিচ গুঁড়া, কাঁচা মরিচ কুচি, স্বাদমতো লবণ, টমেটো সস দিয়ে ভালো করে মাখিয়ে ঠাণ্ডা করে নিন। এবার হালকা ভেজে রাখা মাছের সঙ্গে অল্প আলুর মিশ্রণ নিয়ে ভালো করে মেখে নিন। খেয়াল রাখবেন যাতে মাছটি ভেঙে না যায়।

অন্য একটি পাত্রে অল্প তেল দিয়ে বিস্কুটের গুঁড়া ভেজে রাখুন। এরপর একটি পাত্রের দুই পাশে ভেজে রাখা লেজ ও মাথা রেখে, মাঝখানে মাখানো মাছের পিসগুলো সাজিয়ে আস্ত মাছের মতো বানিয়ে নিন। উপরে বিস্কুটের গুঁড়া দিয়ে ঢেকে দিন। ব্যাস হয়ে গেলো ঈলিশ কাবাব। এরপর ধনে পাতা, পেঁয়াজ কুচি, লেবুর রস, শসা, টমেটো, গাজর দিয়ে পরিবেশন করুন।

বিজনেস আওয়ার/০৯ সেপ্টেম্বর, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ