1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : bikash halder : bikash halder
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
দাঁড়িয়ে প্রস্রাব করলে আপনার যেসব ক্ষতি হতে পারে
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০২:১৩ পূর্বাহ্ন

দাঁড়িয়ে প্রস্রাব করলে আপনার যেসব ক্ষতি হতে পারে

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ২ মে, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক: দাঁড়িয়ে প্রস্রাব করার এই অভ্যাস কি আসলে স্বাস্থ্যকর? বিভিন্ন গবেষণায় দেখা গেছে, দাঁড়িয়ে প্রস্রাব করার কারণে পুরুষের শরীরে মারাত্মক ক্ষতি হতে পারে। সেসব ক্ষতি সম্পর্কে জানলে এই অভ্যাস পরিবর্তন করতে চাইবেন আপনিও। জেনে নিন দাঁড়িয়ে প্রস্রাব করার ক্ষতিকর দিকগুলো-

দূষিত পদার্থ বের হতে পারে না
দাঁড়িয়ে প্রস্রাব করলে প্রস্রাবের দূষিত পদার্থগুলো শরীর থেকে ঠিক বেরিয়ে যেতে পারে না। সেগুলো মূত্রথলির নীচে গিয়ে জমা হয়। দীর্ঘদিন দাঁড়িয়ে প্রস্রাব করলে এই দূষিত পদার্থগুলো জমতে জমতে কিডনিতে পাথর সৃ্ষ্টি কররে। অপরদিকে বসে প্রস্রাব করার কারণে মূত্রথলিতে চাপ লাগে। যে কারণে শরীরের এসব দূষিত পদার্থ সহজেই বের হয়ে যায়।

প্রস্রাবের বেগ কমতে থাকে
যাদের দীর্ঘদিন ধরে দাঁড়িয়ে প্রস্রাবর করার অভ্যাস, তাদের ক্ষেত্রে বয়সের সঙ্গে সঙ্গে প্রস্রাবের বেগ কমতে শুরু করে। এতে বয়স বাড়লে অনেক পুরুষেরই নানা সমস্যা দেখা দেয়। তখন তারা প্রস্রাবের বেগ কমে যাওয়ার অভিযোগ করেন। মূলত এর পেছনে অন্যতম কারণ হলো দাঁড়িয়ে প্রস্রাব করার অভ্যাস।

অস্বস্তি থাকে
যারা দাঁড়িয়ে প্রস্রাব করেন, তাদের রক্তচাপ ও হৃদস্পন্দনের গতি বৃদ্ধি পেতে পারে। এর কারণ হলো, দাঁড়িয়ে প্রস্রাব করলে শরীরের উপরের অংশে চাপ পড়ে না। যে কারণে শরীরের দূষিত বায়ু মলদ্বার দিয়ে বের হওয়ার সুযোগ পায় না, উল্টো উপরের দিকে উঠে যায়। যে কারণে শরীরে এক ধরনের অস্বস্তির তৈরি হয়।

ডায়াবেটিস ও অন্যান্য রোগ
বিভিন্ন গবেষণায় উঠে এসেছে, দীর্ঘদিন ধরে দাঁড়িয়ে প্রস্রাব করার অভ্যাস রয়েছে যাদের, তাদের ক্ষেত্রে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ডায়াবেটিস, কিডনির অসুখ, জন্ডিস ইত্যাদি মারাত্মক অসুখ দেখা দিতে পারে। তাই এসব থেকে বাঁচতে চাইলে প্রস্রাবের অভ্যাসের পরিবর্তন করুন।

বিজনেস আওয়ার/২ মে, ২০২৩/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ

হঠাৎ সৌদি সফরে জেলেনস্কি

  • ২৮ ফেব্রুয়ারী ২০২৪