1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : bikash halder : bikash halder
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
এসএমই মার্কেটে রেকর্ড উত্থান : ১টি ছাড়া সব কয়টির বড় দর বৃদ্ধি
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০২:২৫ পূর্বাহ্ন

এসএমই মার্কেটে রেকর্ড উত্থান : ১টি ছাড়া সব কয়টির বড় দর বৃদ্ধি

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : বৃহস্পতিবার (২৫ মে) দেশের মূল বাজারে সামান্য উত্থান হলেও এসএমই মার্কেটের বড় উত্থান হয়েছে। এদিন এসএমই মার্কেটের ১টি ছাড়া বাকি সবগুলোর শেয়ারের বড় দর বেড়েছে। যেখানে কয়েকটি কোম্পানির শেয়ারে বিক্রেতা না থাকার মতো (হল্টেড) ঘটনাও ঘটেছে। এছাড়া এদিন লেনদেনও বেড়েছে কয়েকগুণ।

এই মার্কেটে বিনিয়োগকারীদের আগ্রহের অন্যতম কারন হিসাবে রয়েছে তুলনামূলক কম শেয়ার দর। এছাড়া লেনদেনযোগ্য শেয়ার সংখ্যা কম। আর মূল মার্কেটে একটি নতুন কোম্পানির শুরুতে কয়েক গুণ দর বৃদ্ধি স্বাভাবিক হলেও এখানে সেটা হয়নি। যাতে অবমূল্যায়িত ছিল এসএমইর কোম্পানিগুলোর দর।

অথচ মূল মার্কেটের ন্যায় এসএমইর কোম্পানিগুলোর ক্ষেত্রেও লভ্যাংশ দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। এমনকি শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদনের সময় অন্যসব কোম্পানির ন্যায় এই খাতের কোম্পানিগুলোরও ৩ বছর সমপরিমাণ লভ্যাংশ দেওয়ার শর্ত দেওয়া হয়। যা পরিপালনের পরেও এসএমইর শেয়ার তুলনামূলক কম দরে অবস্থান করছে।

কমিশনের বহূল প্রত্যাশিত এই এসএমই বাজারে বিনিয়োগকারীদের অংশগ্রহন বাড়াতে গত ৪ এপ্রিল এই বাজারে লেনদেনে যোগ্য হতে কোয়ালিফাইড ইনভেস্টরদের শেয়ারবাজারে বিনিয়োগের সর্বনিম্ন সীমা আবারও ২০ লাখ টাকায় নামিয়ে আনা হয়েছে। এতে করে জুন কোয়ার্টার শেষে এই বাজারে বিনিয়োগের জন্য কোয়ালিফাইড ইনভেস্টরের সংখ্যা বাড়বে। যাতে করে স্বাভাবিকভাবেই এসএমইর শেয়ারে ইতিবাচক প্রভাব পড়তে পারে।

দেখা গেছে, বৃহস্পতিবার এসএমই বাজারে মূল্যসূচক বেড়েছে ১০০ পয়েন্ট। যা আগের দিন বেড়েছিল ৩৬ পয়েন্ট। আর আগের দিনের ৫ কোটি ২৮ লাখ টাকার লেনদেন বৃহস্পতিবার বেড়ে হয়েছে ১৪ কোটি ৫৯ লাখ টাকা।

এই বড় উত্থানের পেছনে একমাত্র কারন হিসাবে রয়েছে এসএমই মার্কেটে লেনদেন হওয়া ১৫টি কোম্পানির মধ্যে ১৪টি শেয়ারের দর বৃদ্ধি। এদিন আছিয়া সী ফুডস ও স্টার অ্যাডহেসিভের সর্বোচ্চ ১০% করে দর বেড়েছে। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ বিডি পেইন্টসের ৯.৯৬% দর বেড়েছে। আর ৯.৯৪% বেড়ে তৃতীয় অবস্থানে রয়েছে হিমাদ্রি লিমিটেড।

এসএমই মার্কেটে ওটিসি থেকে ৫টি আনা হলেও বাকি ১০টি নতুন কোম্পানি। আইপিওর ন্যায় অর্থ সংগ্রহ করে লেনদেন শুরু হয়েছে। সেসব শেয়ারও কম দরে রয়েছে। তবে মূল মার্কেটে এমন নতুন শেয়ারে শুরুতে টানা দর বৃদ্ধির মাধ্যমে কয়েক গুণ হয়ে যাওয়া স্বাভাবিক ঘটনা।

এই বাজারে লেনদেনে আসার অপেক্ষায় রয়েছে আরও দুটি কোম্পানি। এরমধ্যে আল-মদিনা ফার্মার কিউআইওতে চাঁদা গ্রহণ শেষ হয়েছে। যেকোন দিন কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হতে পারে। আর এম.কে ফুটওয়্যারের কিউআইওতে চাঁদা গ্রহণ শুরু হবে আগামি মাসের ১১ তারিখে।

বিজনেস আওয়ার/২৫ মে, ২০২৩/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ

হঠাৎ সৌদি সফরে জেলেনস্কি

  • ২৮ ফেব্রুয়ারী ২০২৪