1. [email protected] : Habib : Habib
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : Jenny : Jenny
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Shahin : Shahin
  8. [email protected] : woishi : woishi
আইপিওকালীন জিপির ২৪৩ কোটি টাকার মূলধনে মুনাফা ছিল ৩০৬ কোটি, রবির ৪৭১৪ কোটিতে?
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০২:০৮ অপরাহ্ন

আইপিওকালীন জিপির ২৪৩ কোটি টাকার মূলধনে মুনাফা ছিল ৩০৬ কোটি, রবির ৪৭১৪ কোটিতে?

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে আসার সময় ২০০৭ সালের ৩১ ডিসেম্বর গ্রামীণফোনের পরিশোধিত মূলধন ছিল ২৪৩ কোটি ৩ লাখ টাকা। যা দিয়ে কোম্পানিটির ওই বছরে মুনাফা হয়েছিল ৩০৬ কোটি টাকা। এবার শেয়ারবাজারে দ্বিতীয় মোবাইল অপারেটর কোম্পানি হিসেবে আসছে জিপির চেয়ে প্রায় ২ হাজার শতাংশ বেশি পরিশোধিত মূলধন নিয়ে রবি আজিয়াটা। এক্ষেত্রে রবি এগিয়ে থাকলেও মুনাফায় আশেপাশেও নেই।

জিপির প্রসপেক্টাস অনুযায়ি, শেয়ারবাজারে আসার সময় ২০০৭ সালের ৩১ ডিসেম্বর গ্রামীণফোনের পরিশোধিত মূলধন ছিল ২৪৩ কোটি ৩ লাখ টাকা। আর ওইসময় কোম্পানিটির রিটেইন আর্নিংস ছিল ২ হাজার ১৫১ কোটি ১০ লাখ টাকা। তবে সবসহ নিট সম্পদ ছিল ২ হাজার ৬১১ কোটি ১১ লাখ টাকার। এ হিসেবে শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) ছিল ১০৭.৪৪ টাকা।

এই কোম্পানিটির ২০০৭ সালে নিট মুনাফা হয়েছিল ৩০৫ কোটি ৯৮ লাখ টাকা। ওইবছরে প্রশাসনিক, মার্কেটিং, অবচয় ও টেক্স ব্যয় বৃদ্ধি পাওয়ায় আগের বছরের ৭৪৮ কোটি ৪০ লাখ টাকা থেকে এই মুনাফায় নেমে আসে। মুনাফা অর্ধেকে নেমে আসার পরেও ২০০৭ সালে গ্রামীণফোনের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয় ১২.৫৯ টাকা।

বর্তমানের রবির পরিশোধিত মূলধন ৪ হাজার ৭১৪ কোটি ১৪ লাখ টাকা হলেও তালিকাভুক্তির পর কোম্পানিটির এই পরিশোধিত মূলধন বেড়ে ৫ হাজার ২৩৭ কোটি ৯৩ লাখ ৩৩ হাজার টাকায় দাঁড়াবে।

পরিশোধিত মূলধনে রবি যতটা এগিয়ে, ব্যবসায় ততটাই পিছিয়ে। বিশাল মূলধন নিয়ে ব্যবসা করলেও রবির সর্বশেষ ২০১৯ সালে নিট মুনাফা হয়েছে ১৬ কোটি ৯০ লাখ ৮৯ হাজার টাকা। যা শেয়ারপ্রতি হিসেবে মাত্র ৪ পয়সা।

আরো পড়ুন …..

সবচেয়ে বড় মূলধনী ন্যাশনাল ব্যাংক আস্থার তলানিতে, আসছে আরও দূর্বল ব্যবসার রবি

রবি শেয়ারপ্রতি ১ টাকা পাওয়ারও যোগ্যতা অর্জন করতে পারেনি
গ্রামীণফোনের ৯ মাসে ইপিএস ১৯.৮৯ টাকা, রবির বছরে ৪ পয়সা
ইতিহাসের সর্বনিম্ন ইপিএস নিয়ে সর্বোচ্চ শেয়ার ইস্যুর অনুমোদন পেয়েছে রবি

গ্রামীণফোন ২০০৯ সালে শেয়ারবাজার থেকে ৪৮৬ কোটি ৭ লাখ ৫৮ হাজার টাকা সংগ্রহ করে। প্রতিটি শেয়ার ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ৬০ টাকা প্রিমিয়ামে ইস্যু করে। এর মাধ্যমে কোম্পানিটির ৬৯ কোটি ৪৩ লাখ ৯৪ হাজার টাকার পরিশোধিত মূলধন বাড়ে। এছাড়া বিভিন্ন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে প্লেসমেন্টে প্রতিটি শেয়ার ৭৪ টাকা করে ইস্যুর মাধ্যমে ৬৫ কোটি ৬৮ লাখ ৫৮ হাজার টাকার পরিশোধিত মূলধন বাড়ায়। এরপরে আর কখনো কোনভাবেই কোম্পানিটির মূলধন বাড়ানো হয় নাই।

আইপিওতে আসার আগে বিএসইসির অনুমোদন সাপেক্ষে ২০০৮ সালে ৪০০ শতাংশ বোনাস শেয়ার দেয় গ্রামীণফোন। এতে করে পরিশোধিত মূলধন বেড়ে হয় ১ হাজার ২১৫ কোটি ১৭ লাখ ৪৭ হাজার ৯৭০ টাকা।

বিজনেস আওয়ার/১৭ নভেম্বর, ২০২০/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

5 responses to “আইপিওকালীন জিপির ২৪৩ কোটি টাকার মূলধনে মুনাফা ছিল ৩০৬ কোটি, রবির ৪৭১৪ কোটিতে?”

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ

পিই রেশিও বেড়েছে

  • ১৯ আগস্ট ২০২২
  • দাম কমলো স্বর্ণের

  • ১৭ আগস্ট ২০২২